এসো পৌষ, যেও না

অশোক দাস

১৩ জানুয়ারী, ২০১৮

পৌষের সন্ধ্যা। শীত বেশ ঝাঁকিয়েই পড়েছে, বিশেষ করে রাঢ় বাংলায়। পঞ্চকোট পাহাড়ের কোলে অনেকক্ষণ আগেই সূর্য গিয়েছে ডুবে। শান্ত নীল সন্ধ্যা নেমেছে মধুকুন্ডা-মুরাড্ডি-রামকানালী-বেড়ো-জয়চণ্ডী পাহাড়-আদ্রা-আনাড়া-ছড়বা-টামনা-গড়ধ্রতবেশ্বর-কুমকি স্টেশন লাগোয়া গ্রামগুলিতে। ঘরে ঘরে তখন কেরোসিন কুপির আলোয় এ পাড়ার ও-পাড়ার মেয়েরা টুসু পেতেছেন।...

বিস্তারিত বিবরণ >>

এক বিপন্নতা, বোধহীনতা

সুরঞ্জনা ভট্টাচার্য

৩০ ডিসেম্বর, ২০১৭

বছর মাপার এ কোনো সালতামামি নয়। বছরভর ঘটনাপ্রবাহকে নিত্যি দিয়ে মেপে সারণিতে সাজিয়ে দেওয়াও নয়। তাও বছর শেষে হিসাব মেলালে খোঁচা দেয় অনেক কিছুই। ছড়ানো-ছিটানো সেইসব ঘটনাই সময় ধরে নয়, এলোমেলো তুলে আনা।

সময় এখন নতুনভাবে তৈরি হওয়ার পথে। নতুন কোনও অভিজ্ঞতাকে খুঁজে নেওয়ার অপেক্ষায় নয়। কয়েক হাজার বছর ধরে সময় নিজেকে নিজেই বদল করেছে।...

বিস্তারিত বিবরণ >>

পাটকর কথা

ভাস্কর দাশগুপ্ত

১৬ ডিসেম্বর, ২০১৭

‘যে রাঁধে সে চুলও বাঁধে’— জীবিকার জন্য যাঁরা ভিখারি তাঁরাই ধরে রেখেছেন এক শিল্পকর্মকে। বেশ কয়েক শতাব্দীর কথা। শিল্পের মাধ্যমে লোকশিক্ষা দেওয়াটাই এই শিল্পের প্রধান কাজ। একেবারে মাটির বুক থেকে উঠে আসা নানা প্রাকৃতিক রং নিয়ে পটচিত্র আঁকেন ওঁরা। চিত্রকর ওঁরা।...

বিস্তারিত বিবরণ >>

দুটি নদী, দুটি দেশ

জয়ন্ত সাহা

১৬ ডিসেম্বর, ২০১৭

দুটি নদী। ধরলা আর গিরিধারী। তাদের পাশে দুটি গ্রাম— যেন জমজ বোন! জারিধরলা আর দরিবশ। আর একপাশে? কাঁটাতার নেই— যাতায়াতে দ্বিধাহীন বাংলাদেশ।

দুই গ্রামের প্রায় দশ হাজার নাগরিক। আধার কার্ড আছে। কিন্তু রেশন দোকান নেই।...

বিস্তারিত বিবরণ >>

মাটির পৃথিবী

অনিল কুণ্ডু

১৬ ডিসেম্বর, ২০১৭

বাড়ির পাশে খোলা জায়গায় বসে একমনে কাজ করছেন গৃহবধূ তপতী পাল। নিজের হাতে তৈরি করছেন মাটির সরা। একের পর এক। খোলা জায়গায় শুকনো করতে রাখা হচ্ছে সরাগুলি। সূর্যের তাপ আর বাতাসে শুকিয়ে যাওয়ার পর সেগুলিকে আগুনে পোড়ানো হয়।...

বিস্তারিত বিবরণ >>

গান শুনে ছেড়ে দিল ডাকাতরা

প্রদীপ চট্টোপাধ্যায়

৯ ডিসেম্বর, ২০১৭

ছড়ার গানের ইতিহাস দীর্ঘ হলেও ইদানীং সেই ঐতিহ্য যেন অনেকটাই স্তিমিত। এক সময় ঘরে ঘরে শোনা যেত ছড়ার গান, থাকত নামজাদা শিল্পীদের রেকর্ড। ছিলেন সনৎ সিংহ, আলপনা বন্দ্যোপাধ্যায়, জপমালা ঘোষের মতো পাঁচ-ছয়ের দশকে শ্রোতার মন জয় করা শিল্পীরা। আরও অনেক শিল্পীই তখন ছড়ার গানে মন মাতিয়েছেন।...

বিস্তারিত বিবরণ >>

নকুবাবুর শব্দঘরে উঁকি

প্রদীপ চট্টোপাধ্যায়

১৪ অক্টোবর, ২০১৭

নৈঃশব্দ্যও যে কথা বলে, তা যেন সত্যি হয়ে উঠলো!

উত্তর কলকাতার নলিন সরকার স্ট্রিট। অতি পুরানো এক বাড়ি। দেখা করতে যাওয়া নকুবাবুর সঙ্গে। উত্তর কলকাতার সেই পুরানো বাড়ির ঘর যেন দুষ্প্রাপ্য জিনিসের সংগ্রহশালা। অ্যান্টিকে ভর্তি চতুর্দিক। তারা বোধহয় নিজেদের মধ্যে ফিসফিস করে কথাও বলে চলছে। ইতিহাস ছড়িয়ে ছিটিয়ে ঘরের কোণায় কোণায়। নৈঃশব্দ্যও কথা বলছে!...

বিস্তারিত বিবরণ >>

রঙ্গিলা রঙ্গিলা রঙ্গিলা রে ...

শ্যামল চক্রবর্তী

৭ অক্টোবর, ২০১৭

‘আমি সেই ত্রিপুরার মাটির মানুষ।’

কোন ত্রিপুরার?

যেখানে ‘‘ধানের খেতে চাষিরা গান গাইতে গাইতে চাষ করে, নদীর জলে মাঝিরা গানের টান না দিয়ে নৌকা চালাতে জানে না, জেলেরা গান গেয়ে মাছ ধরে, তাঁতিরা তাঁত বুনতে বুনতে আর মজুরেরা পরিশ্রম করতে করতে গান গায়।...

বিস্তারিত বিবরণ >>

জনতার অভিনেত্রী

বিষ্ণুপ্রিয়া দত্ত

২৬ আগস্ট, ২০১৭

শোভা সেনের দুটি সত্তা রয়েছে – একটি হলো তাঁর রাজনৈতিক সক্রিয়তা এবং অন্যটি স্বাধীনতা পরবর্তী পর্যায়ে একজন মুখ্য অভিনেত্রী হিসাবে তাঁর উঠে আসা। কিন্তু একটি সত্তা অন্য সত্তাটির থেকে আলাদা নয়। এই বিষয়ে জনমানসে একটি ভুল ধারণা রয়েছে যে বৃহত্তর রাজনৈতিক ক্ষেত্রে তাঁর দায়বদ্ধতা থিয়েটার সম্পর্কে তাঁর পরীক্ষা-নিরীক্ষা, গঠন এবং নান্দনিকতায় নেতিবাচক প্রভাব ফেলেছিল...

বিস্তারিত বিবরণ >>

‘শেষ কমিউনিস্ট শিল্পী’

অসিত বসু

২৬ আগস্ট, ২০১৭

শোভাদি আমাদের মা‍‌ঝে আর নেই। এই বাস্তব সত্যটি অন্তত আমার মতো থিয়েটার কর্মীদের কাছে বেদনাবহ। যদিও চুরানব্বই বছর বয়সে কারও মৃত্যু খুবই স্বাভাবিক একটি ঘটনা, তবুও মনের মধ্যে কোথায় একটা বিষণ্ণ বিচ্ছেদের সুর বেজেই চলেছে। এই ক’দিনে বহু মানুষের সঙ্গে কথা হলো, তাঁরা যে প্রত্যেকেই থিয়েটারের মানুষ তা নন...

বিস্তারিত বিবরণ >>

Featured Posts

Advertisement