নেটিজেনদের সদর দরজা, কিন্তু . . .

সান্ত্বন চট্টোপাধ্যায়

১৪ ফেব্রুয়ারী, ২০১৫

Image

+

সোস্যাল মিডিয়া এখন নেটিজেনদের সদর দরজার মতো। চারপাশের শুধু নয়, গোটা পৃথিবীর ঘটমানতার দিকে নেটিজেনরা তাকাচ্ছে অনেকাংশেই এখন সোস্যাল মিডিয়ার মধ্য দিয়ে। সোস্যাল মিডিয়ার ধারণাটিও খুব পুরনো, এমন নয়। ডেরিল বেরি ১৯৯৪ সালে প্রথম এখনকার অর্থে এই শব্দবন্ধের প্রয়োগ করেন। ১৯৯৫ সালে তিনি ‘সোস্যাল মিডিয়া স্পেশেস’ নামে একটি গবেষণাপত্রেও ইন্টারনেট ব্যবহার করে তথ্য আদান-প্রদানের কথা বলেন। তবে এই দু’দশক সময়ে সোস্যাল মিডিয়া বহুগুণে বেড়েছে। তার প্রভাব সমাজে অন্যতম নির্ধারকরূপে পরিগণিত হচ্ছে — এটা মোটামুটি সকলেরই জানা।...

বিস্তারিত বিবরণ >>

যেতে যেতে

সুরঞ্জনা ভট্টাচার্য

৩১ আগস্ট, ২০১৪

বিস্তারিত বিবরণ >>

প্যালেস্তাইন : দেশছেঁড়া আর্ত অক্ষর

শেখ শুভোদয়

২ আগস্ট, ২০১৪

Image

+

২৯ জুলাই ২০১৪।

কাকভোরে বৃষ্টি হয়েছিল আমাদের জানালায়। বৃষ্টির সেই গতিকে দেখেই বোঝা যাচ্ছিল কিনা পিছনে আসছে রোদ! রোদের আসন পড়বে খোলা পথের উপর, সেই আরশের উপর ঈদের নমাজ।

সকাল সাবালক হতেই রোদ এসেছিল।

আমরা তেমনই তো প্রার্থনা করছিলাম, আজ সকালটায় অন্তত বৃষ্টি-নিকোনো ভোরের পর রোদ আসুক — পরবের আলো আসুক।

প্যালেস্তাইনে যুদ্ধবিরতি। আধখানা দিনের। বিরতি নেবে তো যুদ্ধ গাজা ফালিতে! সত্যিই জিভ খসে পড়বে মর্টার, মিসাইল, রকেট, ফ্লিচেট সেল-এর!...

বিস্তারিত বিবরণ >>

শাসকের অত্যাচার প্রতিরোধের নয়া হাতিয়ার

জলধর মল্লিক

২৬ জুলাই, ২০১৪

Image

+

ভারতীয় নাট্যশিল্পের, নাট্যাভিনয়ের ঐতিহ্য গ্রিসের থেকেও প্রাচীন। চতুর্থ দশকে গুপ্ত যুগে রচিত হয়েছিল ভরতের নাট্যশাস্ত্র। পশ্চিমবঙ্গের এখনকার থিয়েটার ভারতের প্রাচীন নাট্যধারার উত্তরসূরী না হলেও, ভারতীয় নাট্যধারার নানান উপাদান গ্রহণ ও বর্জনের মধ্যে দিয়ে ইংরেজদের কাছ থেকে পাওয়া ইউরোপীয় থিয়েটারের এক বঙ্গীকৃত রূপ মাত্র এখনকার পশ্চিমবাংলার থিয়েটার। ভারতের অন্যত্রও এ ধরণের পরিবর্তন এসেছে থিয়েটারের ক্ষেত্রে । বলার অপেক্ষা রাখে না যে থিয়েটার এখন-- কি বাংলায়, কি ভারতের—সংস্কৃতির অবিচ্ছেদ্য এক অঙ্গ । রাজনৈতিক, অর্থনৈতিক,সামাজিক, সাংস্কৃতিক নানান পরিবর্তনের অভিঘাতে থিয়েটারের মধ্যে এই পরিবর্তনগুলি এসেছে, রকমভেদের আবির্ভাব ঘটেছে । ...

বিস্তারিত বিবরণ >>

জ্যোতি বসুকে যতটুকু দেখেছি

সূর্যকান্ত মিশ্র

৯ জুলাই, ২০১৪

জ্যোতি বসুকে যতটুকু দেখেছি

সূর্যকান্ত মিশ্র

কমরেড জ্যোতি বসুকে নিয়ে কিছু লেখার যোগ্যতা আমার নেই।

বিস্তারিত বিবরণ >>

শিক্ষায় এ কোন পরিবর্তন?

শ্রুতিনাথ প্রহরাজ

৫ এপ্রিল, ২০১৪

Image

+

১৯৯১ থেকে ২০১৫ — এ দেশে সর্বনাশা উদার অর্থনীতির ২৫ বছর পার করতে চলেছি আমরা। এক নজরে গত ২৪ বছরে ভারতের আর্থ-সামাজিক পরিবর্তনের ধরনগুলি লক্ষ্য করলে বুঝতে অসুবিধা হয় না কীভাবে কৃষি, শিল্প, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য জরুরী প‍‌রিষেবা থেকে সরকার একটু একটু করে তার ভূমিকা সঙ্কুচিত করেছে আর আইনি সুরক্ষা দিয়ে সেই জায়গায় ডেকে এনেছে দেশী-বিদেশী বেসরকারী বিনিয়োগকারীদের। দেশের সম্পদ লুট হয়েছে অবাধে। ১২০ কোটি মানুষের দেশ ভারতবর্ষের বাজার এখন এইসব মুনাফালোভীদের মৃগয়া ক্ষেত্র। কংগ্রেস,...

বিস্তারিত বিবরণ >>

সংসদে তৃণমূল রাজ্যের কী হলো?

নিজস্ব প্রতিনিধি

১ জুন, ২০১৩

Image

+

কখনও দিল্লিতে মন্ত্রিসভার বৈঠকে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত সম্মতি জানানো, কখনও রান্নার গ্যাসে ভরতুকি তোলার সিদ্ধান্ত সই করে আসা। কিন্তু রাজ্যে এসেই কেন্দ্রীয় সরকারের সেই সিদ্ধান্তগুলির বিরুদ্ধেই লোক দেখানো ‘প্রতিবাদ’, শহরে মিছিল, হুমকির নাটক। ইউ পি এ-২ সরকারের প্রথম তিন বছরে এরাজ্যে থেকে নির্বাচিত ছয় প্রতিমন্ত্রীর কোন কোন দপ্তর ছিল, তা বলতেও বিস্তর ভাবতে হবে কট্টর তৃণমূল সমর্থককেও। এখন আবার তৃণমূল সাংসদের নাম উঠে আসছে সারদা কেলেঙ্কারিতে। একদিন বাদেই হাওড়া লোকসভা কেন্দ্রের উপনির্বাচন। তার আগে তৃণমূল সাংসদদের ‘পারফরমেন্স’র খতিয়ান পরখ করলো গণশক্তি।...

বিস্তারিত বিবরণ >>

মুক্তির দীক্ষা

দেবাশিস চক্রবর্তী

২৫ মে, ২০১৩

Image

+

প্যারি কমিউনের কাহিনী ফিরে ফিরে আসে। সেই আয়নার সামনে নিজেকে দাঁড় করায় এই সময়। বাংলার মঞ্চে সাহসী প্রযোজনা ‘মুক্তিদীক্ষা’ কাঁপিয়ে তোলে চেতনাকে।

১৮৭১-র প্যারিস। অগ্নিগর্ভ মার্চ থেকে মে’র প্যারিস। শ্রমজীবীর প্যারিস, লাল প্যারিস, এই প্রথম শ্রমিকের রাষ্ট্র গঠনের চেষ্টা। যে নিয়মে এতদিন দুনিয়া চলতো, তা পালটে দেবার প্যারিস। ‘সর্বহারার একনায়কতন্ত্র কেমন হবে, তা দেখে নিন’, বলেছিলেন ফ্রেডরিক এঙ্গেলস। ১৮ই মার্চ থেকে ২৮শে মে ‘প্যারি কমিউন’ অচলায়তনের নিয়ম ভাঙার সঙ্গে সঙ্গেই মানবতার এক মহা বিস্ফোরণ। প্যারি কমিউন শেষ পর্যন্ত জেতেনি, রক্তের বন্যায় তাকে হারাতে সক্ষম হয়েছিল ইউরোপের সম্মিলিত পুঁজির শক্তি।...

বিস্তারিত বিবরণ >>

ফ্যাণ্ডা ফ্যাচাং তরকারি

অশোক দাস

১৮ মে, ২০১৩

Image

+

বিগত শতাব্দীর চারের কিংবা পাঁচের দশকে সেযুগের বিখ্যাত কৌতুকাভিনেতা ও শিল্পী নবদ্বীপ হালদারের দুটি কৌতুকগীতি একটি রেকর্ডে প্রকাশিত হয়েছিল। ময়ূরের ছবি আঁকা সেনোলা কোম্পানি থেকে প্রকাশিত এই রেকর্ডের একপিঠে ছিল ‘ফ্যাণ্ডা ফ্যাচাং তরকারি’ আর একটা পিঠে ছিল ‘শরীরটা আজ বেজায় খারাপ’। গান দুটিই ভোজন বিষয়ক, শৈশবে শুনেছি বলে গীতিকারের নাম মনে নেই। শরীরটা আজ বেজায় খারাপ, বিশেষ কিছু খাবো না/আমায় মাংস দিও সের দেড়েকের, চপ কাটলেট দু’চারখানা।’ দেড় সের মাংস এবং বেশ কিছু চপ কাটলেট খাওয়ার পরেও বাঙালীর রসনা মিষ্টান্নের জন্য লালয়িত হয়।...

বিস্তারিত বিবরণ >>

চেনা অচেনা দ্বিজেন্দ্রলাল

কৃশানু ভট্টাচার্য

২৭ এপ্রিল, ২০১৩

Image

+

কৃষ্ণনগরের মহারাজার দেওয়ান প্রয়াত কার্তিকেয়চন্দ্র রায়ের পুত্র দ্বিজেন্দ্রলালের বিবাহ। পাত্রী কলকাতার হোমিওপ্যাথি ডাক্তার প্রতাপচন্দ্র মজুমদারের জ্যোষ্ঠা কন্যা সুরবালা। ১৮৮৭-র এপ্রিল মাস। কৃষ্ণনগরের কয়েকজন সম্ভ্রান্ত হিন্দু বরযাত্রী। আর রয়েছেন ভ্রাতা জ্ঞানেন্দ্রলাল রায়। মাঝরাস্তায় বাড়ির পথ ধরলেন বরযাত্রীরা। কারণ দ্বিজেন্দ্রলালের বরযাত্রী হিসাবে যোগ দিলে তাদের একঘরে হতে হবে। দ্বিজেন্দ্রলালের অপরাধ তিনি ১৮৮৪ সালের এপ্রিল মাসে সমাজের নিয়ম ভেঙে কালাপানিতে গিয়েছেন। ..

বিস্তারিত বিবরণ >>

Current Affairs

Featured Posts

Advertisement