বিজেপিকে হারাতেই জোটে
লড়বেন মায়াবতী-অখিলেশ

বিজেপিকে হারাতেই জোটে <br> লড়বেন মায়াবতী-অখিলেশ
+

 গণশক্তির প্রতিবেদন: বিএসপি নেত্রী মায়াবতী এবং সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদব যৌথ সাংবাদিক বৈঠক করেন শনিবার দুপুরে। ২০১৯ লোকসভা ভোটে উত্তর প্রদেশে আসন সমঝোতা নিয়ে এদিন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ সিংহ যাদব এবং বহুজন সমাজ পার্টির মায়াবতী। মায়াবতী বলেন, ১৯৯৩ সালে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির সাথে জোট বেঁধেছিল বহুজন সমাজ পার্টি। সেই জোট তখন সরকার গড়েছিল কাঁসিরাম ও মুলায়ম সিংহ যাদব। তিনি বলেন, আজকের মোদী সরকার অহঙ্কারী। তাই এই সরকারকে  হারতে হবে আমাদের। ২০১৯শের  লোকসভা ভোটে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি জোট বেঁধে লড়বে। তিনি বলেন, এই জোট হচ্ছে সাধারণ মানুষের কথা মাথায় রেখেই। সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি লড়লে বিজেপি কে হারানো যায় অনায়াসে। আমাদের বিজেপিকে হারাতেই হবে। উত্তর প্রদেশে বিজেপি বিরোধী জোট মোটামুটি চূড়ান্ত হয়ে গিয়েছিল। কংগ্রেসকে বাদ দিয়েই এই জোট। কেন এই জোটে সামিল করা হল না কংগ্রেসকে প্রশ্নের উত্তরে জবাব দিয়েছেন মায়াবতী। কেন্দ্রে বিজেপি আর কংগ্রেস একই। দুই সরকারের আমলেই প্রচুর দুর্নীতি হয়েছে। বিরোধীদের উৎপীড়ন করে চলেছে বিজেপি। আর কংগ্রেসের সময় দেশে জরুরি অবস্থা চলেছিল। বিজেপির সময় রাফাল আর কংগ্রেসের সময় বোফর্স। দুই সরকারের আমলেই হয়েছে একের পর এক কেলেঙ্কারি। উত্তর প্রদেশে লোকসভা আসনে কে কোথায় লড়বেন, তা একপ্রকার  চূড়ান্ত হয়ে গিয়েছে। অমেঠী আর রায়বরেলী ছাড়া বাকি ৩৮টি করে আসনেই প্রার্থী দেবে এই জোট।

এদিকে বিজেপি কর্মীদের মনোবল বাড়াতে মরিয়া হয়ে উঠেছে। শুক্রবারই দিল্লিতে বিজেপি’র জাতীয় কনভেনশন শুরু হয়েছে। সেখানে অমিত শাহ বক্তব্য রাখতে গিয়ে বলেন, উত্তর প্রদেশে আমাদের আসন বেড়ে ৭৪ হয়ে যাবে। কমলেও কোনোভাবেই ৭২হবে না। উল্লেখ্য, গতবার বিজেপি জোট ৭৩টি আসনে জয়লাভ করেছিল রাজ্যে। সমাজবাদী পার্টি এবং বিএসপির এই জোটকে তিনি প্রবঞ্চনা এবং গিমিক বলে চিহ্নিত করেছেন। বিজেপি সভাপতি যতই ৭২-৭৪র গল্প শোনান না কেন, বিজেপির নেতা-কর্মীরা এই জোট নিয়ে শঙ্কিত।
এদিকে সংযুক্ত আরব আমিরশাহীতে সফর উপলক্ষে গালফ্‌ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, উত্তর প্রদেশে কংগ্রেসকে খাটো করা ভুল হবে। আমরা সব বিরোধীদের একসঙ্গে নিয়ে চলতে চাই। উত্তর প্রদেশ সহ উত্তর ভারতে কংগ্রেসের ফল চমকে দেওয়ার মতো হবে বলেও তিনি দাবি করেন। বিজেপি, কংগ্রেস মুখে যাই বলুক সকলেই ভোটের পাটিগণিতে মেনে নিচ্ছেন দুই দলের ভোট একত্র পড়লে রাজ্যের অধিকাংশ আসনে জয় পেয়ে যাবে এসপি-বিএসপি জোটই।

Current Affairs

Featured Posts

Advertisement