মোদীর জবাব চাইতে
জোট বিরোধীদের

নয়াদিল্লি, ১৬ই জুলাই— সময়ের অভাবে বাদ পড়বে একগুচ্ছ জরুরি আলোচনা। সংসদের বাদল অধিবেশন ঘিরে এই আশঙ্কা জানিয়েছেন বিরোধীরা। মহিলাদের আসন সংরক্ষণ আইন পাশের দাবি জানিয়েছেন বামপন্থীরা। ন্যায্যমূল্যে কৃষকের ফসল বিক্রির অধিকারের আইনেরও দাবি তুলেছেন বিরোধীরা। কাজের সুযোগ তৈরি না হওয়া এবং দেশজুড়ে ছাঁটাইয়ের পরিস্থিতিতে সরকারকে চেপে ধরতে একজোট বিরোধীরা। দেশজুড়ে গোরক্ষার নামে পিটিয়ে হত্যার পরপর ঘটনার প্রতিবাদে সোচ্চার হবেন বিরোধীরা।
সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে সোমবার। তার আগে, প্রথা অনুযায়ী রবিবার সর্বদলীয় বৈঠক হয়েছে। সরকার অধিবেশনের যে সূচি জানিয়েছে তাতে দেখা যাচ্ছে মাত্র ১৪দিন আলোচনার সুযোগ মিলবে অধিবেশনে। শনিবার ও রবিবার অধিবেশন বন্ধ এবং শুক্রবার সাংসদদের পেশ করা বিলের ওপর আলোচনার জন্য সময় বরাদ্দ থাকে। বিরোধীরা কাশ্মীর সমস্যা নিয়েও আলোচনা চাইছেন। অমরনাথ যাত্রীদের নিরাপত্তার প্রশ্নে কেন্দ্রের ব্যাখ্যা চাইছেন।
সি পি আই (এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সখেদে বলেছেন, দেশের সংসদীয় ইতিহাসে বাদল অধিবেশন এত কম মেয়াদের হয়নি। সরকার ১৬টি নতুন বিল আলোচ্য তালিকায় রেখেছে। রাজ্যসভায় এবং লোকসভায় বিল বকেয়া পড়ে রয়েছে। তার ওপর অতিরিক্ত বরাদ্দ বিষয়ে আলোচনা হওয়ার কথা। অথচ, অধিবেশনে প্রয়োজনীয় সময় দেওয়া হলো না। যার অর্থ, বিনা আলোচনায় একের পর এক বিল পাশের চেষ্টা করবে কেন্দ্র। এমন প্রয়াসের তীব্র সমালোচনা হওয়া জরুরি। 
সংসদের এই অধিবেশনে লেবার কোড বিল এবং ব্যাঙ্কিং রেজলিউশন পেশ করবে কেন্দ্র। শ্রম আইনের অধিকারে গুরুতর হস্তক্ষেপের অভিযোগে এর আগেই বামপন্থীরা লেবার কোড বিলের বয়ানে প্রতিবাদ জানিয়েছেন।  
ইয়েচুরি বলেছেন, লোকসভা ভোটের আগে মহিলা সংরক্ষণ বিল পাশের প্রতিশ্রুতি দিয়েছিল বি জে পি। বিলটি রাজ্যসভায় পাশ হয়েছে ২০১০-এ, আগের সরকারের মেয়াদে। লোকসভায় পাশ হওয়া বাকি। এই কক্ষে সরকারপক্ষের গরিষ্ঠতা রয়েছে। সরকার গড়ার পর তিন বছর পারও হয়ে গিয়েছে। তাহলে বিল পাশ হলো না কেন, কবে পাশ হবে সেসব জানাতে হবে সরকারকে। তিনি বলেছেন, আধার কার্ড ব্যবস্থা এবং রিলায়েন্স জিও থেকে গ্রাহকদের তথ্য ফাঁসের গুরুতর অভিযোগ উঠেছে। ফলে, গোপনীয়তার অধিকারে আইন আনার দাবিও তোলা হবে। যদিও, মহিলা বিল, আধার বিল বা কৃষকের ন্যায্য সহায়ক মূল্যের জন্য বিল সরকার সূচিতে রাখেনি।  
রাজ্যসভায় বিরোধী দলনেতা কংগ্রেসের গুলাম নবি আজাদ বলেছেন, কাশ্মীর পরিস্থিতিতে বিশদ ব্যাখ্যা চাওয়া হবে সংসদে। চীনের সঙ্গে সম্পর্ক কোন জায়গায় দাঁড়িয়ে, সরকারকে তা বলতে হবে। কাশ্মীর প্রশ্নে আজাদ বলেছেন, মতবিনিময়ের সব দরজা বন্ধ করে রাখা হয়েছে। রাজনৈতিক বিচারে দমবন্ধ করা পরিস্থিতি উপত্যকায়। কাশ্মীরে সরকারকে সহায়তা করতে তৈরি কংগ্রেস। কিন্তু, জোর খাটিয়ে সমস্যার মোকাবিলার যে পথে কেন্দ্র চলছে, তাতে সমর্থন দেওয়া যাবে না। 
আজাদ বলেছেন, ভুটানের ডোকোলামে চীনের সঙ্গে বিরোধ কোন জায়গায় দাঁড়িয়ে আছে জানতে আগ্রহী বিরোধীরা। কংগ্রেস জানিয়েছে যে পণ্য ও পরিষেবা বিল চালুর ফলাফল এবং দার্জিলিঙ পরিস্থিতি নিয়েও সংসদে আলোচনা চাইছেন বিরোধীরা। 
সংসদের দুই কক্ষে একাধিক সদস্য প্রয়াত হওয়ায় তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে সোমবার সংসদ বসবে না। তবে, কংগ্রেস সাংসদদের নিয়ে বৈঠক করার কথা দলের সভানেত্রী সোনিয়া গান্ধীর। মঙ্গলবার, ১৮টি বিরোধী দল আলোচনায় বসবে। কৃষি সংকট থেকে অমরনাথের মতো একাধিক বিষয়ে বিরোধীরা অভিন্ন অবস্থান নিতে চাইছেন। এদিন সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমারের ডাকা বৈঠকে অংশ নেয়নি তৃণমূল কংগ্রেস। পরে অবশ্য লোকসভা স্পিকার সুমিত্রা মহাজনের ডাকা বৈঠকে যোগ দেয় দল। জনতা দল (ইউ) এবং এন সি পি-র কোনো প্রতিনিধি ছিলেন না। তবে, জনতা দল (ইউ) জানিয়েছে যে মন্ত্রীর ডাকা বৈঠক বয়কট করা হয়নি। পাটনায় একই সময়ে দলের গুরুত্বপূর্ণ বৈঠক থাকায় সেখানে অংশ নেন নেতারা। 
রবিবারই বিরোধী বিভিন্ন দলের নেতাদের নিয়ে একদফা আলোচনা করেছেন সোনিয়া গান্ধী। রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কথা হয়েছে তাঁদের। সভায় সোনিয়া গান্ধী বলেন, এই ভোটে সংকীর্ণ সাম্প্রদায়িক রাজনীতির প্রতিবাদ জানাবেন বিরোধীরা।
জনতা দল (ইউ) সংসদীয় প্রধান শারদ যাদব সরকারের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন, সরকারে আসার আগে বছরে দুকোটি কাজ সৃষ্টির প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর সেই কথা রাখছেন না। সরকারকে ব্যাখ্যা দিতে হবে সংসদে। 
আলোচনার সুযোগ প্রসঙ্গে এদিন কৌশলী অবস্থান নিয়েছে কেন্দ্র। সংসদ বিষয় প্রতিমন্ত্রী মুক্তার আব্বাস নকভি বলেছেন, সরকার আলোচনা চাইছে। আলোচনার বিষয় ঠিক হয় কার্য পরামর্শদাতা কমিটির বৈঠকে। লোকসভা স্পিকার এবং রাজ্যসভা চেয়ারম্যান চূড়ান্ত সিদ্ধান্ত নেন। দুর্নীতি দমনের নামে বিরোধী নেতাদের হেনস্তার অভিযোগ নিয়ে বিরোধীরা একজোট থাকবেন না, মনে করছে বি জে পি। 

Featured Posts

Advertisement