শ্রদ্ধায় আম্বেদকরের
প্রয়াণ দিবস পালিত

শ্রদ্ধায় আম্বেদকরের<br>প্রয়াণ দিবস পালিত
+

কলকাতা, ৬ই ডিসেম্বর — দেশের সংবিধানের অন্যতম প্রণেতা ডঃ বি আর আম্বেদকরের ৬২তম প্রয়াণ দিবসে বুধবার দেশজুড়ে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন অনেক মানুষ। আদিবাসী ও অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের কল্যাণকামী সংগঠনের পক্ষ থেকেও তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হয়। 
এদিন কলকাতায় ইন্দিরা গান্ধী সরণির ধারে আম্বেদকরের পূর্ণাবয়ব মূর্তির পাদদেশে ফুল-মালা দিয়ে শ্রদ্ধা জানান বিভিন্ন সংগঠনের ব্যক্তিবর্গ। বামফ্রন্ট চেয়ারম্যান ও সি পি আই (এম) পলিট ব্যুরো সদস্য বিমান বসু শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানান দলিত শোষণ মুক্তি মঞ্চ-র সর্বভারতীয় নেতা রামচন্দ্র ডোম, সি পি আই (এম) নেতা দেবেশ দাস, পশ্চিমবঙ্গ সামাজিক ন্যায় মঞ্চের পক্ষে অলকেশ দাস, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বাসুদেব বর্মণ, গৌরী হালদার, নারায়ণ বিশ্বাস প্রমুখ। 
এখানে সংক্ষিপ্ত এক সভায় বিমান বসু আম্বেদকরের ছোটবেলা থেকে সংগ্রামের জীবন বৃত্তান্তের কথা বলেন। জীবনের অভিজ্ঞতা থেকে সচেতন হয়ে তাঁর আজীবন লড়াই সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য এবং তাঁদের অধিকার প্রতিষ্ঠার প্রসঙ্গও তিনি তুলে ধরেন। আজকের ভারতে কেন্দ্রে ক্ষমতাসীন শাসকদল বি জে পি ও তার জোটসঙ্গীরা যেভাবে মানুষে মানুষে জাতি-উপজাতি, ধর্ম-সম্প্রদায়ের মধ্যে বিভেদ বিষ ছড়িয়ে তাদের রাজনীতির লাভ ওঠাতে ভারতীয় জনজীবনের ঐতিহ্য নষ্ট করতে চাইছে তার প্রতিবাদ করতে হবে। এরা এদের এই কর্মসূচির লক্ষ্যে নিয়ে চায় দেশের ধরনিরপেক্ষ সংবিধানটাই পালটে দিতে। তার তোড়জোড় শুরু হয়েছে। এখনই সতর্ক হতে হবে। এই কাজ ওদের করতে দেওয়া যাবে না। প্রতিবাদ ও প্রতিরোধী আন্দোলন গড়ে তুলতে হবে মূল্যবোধ সম্পন্ন সমস্ত ভারতীয়কেই। 
এদিনের এই সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রামচন্দ্র ডোম, বাসুদেব বর্মণ। তাঁরা সবাই দেশের সামনে মৌলবাদী শক্তির কাছ থেকে বিপদ কী এবং তার মোকাবিলায় করণীয় সম্পর্কে বক্তব্য রাখেন। 

Featured Posts

Advertisement