শ্রীনগরে গুলির লড়াইয়ে
২ লস্কর সন্ত্রাসবাদীর মৃত্যু

শ্রীনগরে গুলির লড়াইয়ে<br>২ লস্কর সন্ত্রাসবাদীর মৃত্যু
+

শ্রীনগর, ১৩ই ফেব্রুয়ারি— নিরাপত্তা বাহিনী কোনোভাবেই উপত্যকাকে সন্ত্রাসবাদ মুক্ত করতে পারছে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী প্রশস্তিসূচক কথা বলে বারবার আড়াল করার চেষ্টা করলেও কেন্দ্রীয় সরকারের ব্যর্থতা স্পষ্ট। এবার সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তৈবার সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াইয়ে শ্রীনগরে সোমবার প্রাণ হারালেন এক জওয়ান। ওই একই সংঘর্ষে মঙ্গলবার দুজন সন্ত্রাসবাদীরও মৃত্যু হয়েছে বলে দাবি করেছে সেনাবাহিনী। নিরাপত্তা বাহিনী ২৭ঘণ্টা গুলির লড়াই চালিয়ে তবে সন্ত্রাসবাদীদের হত্যা করতে পেরেছে। শ্রীনগরের করণনগর এলাকায় সি আর পি এফ-এর সদর কার্যালয়ের কাছেই একটি বাড়িতে ঘাঁটি গেড়ে সেখান থেকে গুলি চালাতে থাকে সন্ত্রাসবাদীরা। 
শ্রীনগরে হামলার একদিন আগেই জম্মুর সুঞ্জওয়ানে সন্ত্রাসবাদী হামলায় জওয়ানরা প্রাণ হারান। জৈশ-এ-মহম্মদের সেই আক্রমণের হাত থেকে সেনা শিবিরকে মুক্ত করতে নিরাপত্তা বাহিনীর সময় লাগে ৩৬ঘণ্টা। সেদিনের হামলার পর তল্লাশির সময় উদ্ধার হয়েছিল এক জওয়ানের বাবার দেহও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং নিরাপত্তা বাহিনীকে প্রচুর বাহবা দিলেও আদপে যে সেনাবাহিনী সন্ত্রাসবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে নাস্তানাবুদ হচ্ছে তার প্রমাণ বারবার মিলছে। 
পুলিশ জানিয়েছে, সোমবার ভোরে করণনগরে সি আর পি এফ-এর ২৩ ব্যাটেলিয়নের শিবিরের নিরাপত্তা রক্ষীরা কিছু সন্দেহজনক গতিবিধি টের পান। তাঁরা গুলি চালাতেই সেখান থেকে পালিয়ে যায় সন্ত্রাসবাদীরা। কিন্তু সেনাশিবির চত্বরেই একটি বাড়িতে ঢুকে পড়ে সেখান থেকে সকাল সাড়ে ৯টা নাগাদ গুলি চালাতে শুরু করে সন্ত্রাসবাদীরা। পালটা জবাব দেয় সেনাবাহিনীও। বাড়িটি তড়িঘড়ি ঘিরে ফেলে তল্লাশি অভিযান শুরু করা হয়। গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে এক জওয়ানের। বিহারের বাসিন্দা ওই জওয়ানের নাম মুজাহিদ খান। সোমবারই জখম হয়েছেন এক পুলিশ আধিকারিকও। তাঁর চিকিৎসা চলছে। ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে বেশ কিছু অস্ত্র এবং দুই সন্ত্রাসবাদীর দেহ উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। প্রাথমিক তদন্তের পর অনুমান, সন্ত্রাসবাদীরা লস্কর-ই-তৈবার সদস্য। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী মঙ্গলবার জম্মু-কাশ্মীরে বি জে পি-পি ডি পি ‘সুবিধাবাদী’ জোটকে দায়ী করে বলেছেন, জম্মু-কাশ্মীরে জওয়ানরা রক্তের সঙ্গে খেলা করছেন।

Current Affairs

Featured Posts

Advertisement