পোগবা ছাড়াই সেভিয়া
সামনে ম্যান ইউ

পোগবা ছাড়াই সেভিয়া<br>সামনে ম্যান ইউ
+

লন্ডন, ১২ই মার্চ — চ্যাম্পিয়ন্স লিগের মরণ-বাঁচন ম্যাচের আগে বড় ধাক্কা দুই শিবিরে। সম্পূর্ণ ফিট নন পল পোগবা। যার জন্য সোমবার অনুশীলন করেননি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের তারকা ফুটবলার। সেভিয়ার বিরুদ্ধে শেষ ১৬-র দ্বিতীয় পর্বের ম্যাচে তাঁকে আদৌ খেলানো হবে কিনা সেই নিয়ে সন্দেহ রয়েছে। কোনও সবুজ সংকেত মেলেনি মোরিনহোর তরফে। মনে করা হচ্ছে পোগবা ছাড়াই সেভিয়া ম্যাচ খেলতে হবে ম্যানইউকে। আবার অ্যাওয়ে ম্যাচে সেভিয়া পাবে না দলের অন্যতম সেরা ফুটবলার জেসাস নাভাসকে। ম্যাঞ্চেস্টার সিটিতে খেলার অভিজ্ঞতা থাকা নাভাসকে না পাওয়া ক্ষতি স্প্যানিশ দলের জন্য। শুক্রবার দলের সতীর্থ স্কট ম্যাকটমিনের সঙ্গে কড়া ট্যাকেলে চোট লাগে ফরাসি তারকার। ফলে শনিবার লিভারপুলের বিরুদ্ধে খেলতে পারেননি পোগবা। সেই চোট এখনও ভোগাচ্ছে পোগবাকে। 
দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় পোগবা ছাড়াই অনুশীলন করিয়েছেন মোরিনহো। ম্যাচের আগে বললেন, ‘গত মরশুমে শেষচারে না থাকলেও ইউরোপা লিগ জিতেছিলাম। না হলে আমরা সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারতাম না। সেভিয়া ম্যাচ অবশ্যই কঠিন হবে। কিন্তু আমাদের দল দুর্দান্ত ফর্মে রয়েছে। আমরা প্রমাণ করব, গতবারের তুলনায় এবার আমরা আরও ভালো দল।’
আবার পায়ের পেশির চোটে ওল্ল ট্রাফোর্ডের শেষ আটের ফিরতি পর্বের ম্যাচে ২২ জনের দলে নেই নাভাস। ২৫শে ফেব্রুয়ারির পর আর মাঠে নামতে পারেননি তিনি। ম্যানুয়েল পেলিগ্রিনির কোচিংয়ে ম্যান সিটির হয়ে খেলেছিলেন স্প্যানিশ উইঙ্গার। গত মরশুমে তাঁর পুরানো ক্লাবে ফিরে যান। লিভারপুলের বিরুদ্ধে জোড়া গোল করে আত্মবিশ্বাসের চূড়ায় ম্যানইউ ফুটবলার রাসফোর্ড। ২-১ গোলে জয়ী মোরিনহোর দল। আবার শেষ ম্যাচে ভ্যালেন্সিয়ার কাছে ০-২ গোলে হেরেছে সেভিয়া। ইউরোপের মহারণে নামার আগে মোরিনহোর সংযোজন, ‘নক আউটে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। সেভিয়া ম্যাচ সহজ হবে না।’ আর রাসফোর্ড? ‘ওর বয়স মাত্র ২০। এই বয়সে দুর্দান্ত ফুটবল খেলছে ও। আমি ওর খেলায় তৃপ্ত।’ পোগবা? ‘ওর হালকা অনুশীলন করেছে। খেলবে কিনা কোনো নিশ্চয়তা নেই।’ স্কটিশ ফুটবলার ম্যাকটমিনেইয়ের খেলায় খুশি জোসে। মোরিনহো জানিয়েছেন সেভিয়ার বিরুদ্ধে শুরুর থেকেই খেলবে অ্যান্টনি মার্শাল। সবকিছু ঠিকঠাক থাকলেও সেভিয়া ম্যাচে শুরু থেকেই দেখা যাবে মার্শাল-রাসফোর্ড জুটিকে। সেভিয়া কোচ ভিনসেঞ্জো মোন্তেলা বলেছেন, ‘নাভাসের না থাকটা একটু হলেও দলের ভারসাম্য নষ্ট করবে। কিন্তু আমরা ম্যানইউ চ্যালেঞ্জের জন্য তৈরি।’ সোমবার সাংবাদিক সম্মেলনে মাইকেল ক্যারিক ঘোষণা করেন এই মরশুমে শেষে ফুটবলকে বিদায় জানাবেন। সঙ্গে সঙ্গে ম্যানইউয়ের টেকনিক্যাল কমিটিতে যোগ দেবেন ৩৬ বছরের ক্যারিক। অন্য ম্যাচে মুখোমুখি রোমা-শাখতার। ২-১ পিছিয়ে রোমা। প্রত্যাবর্তনের অপেক্ষায় ইতালির দলটি।
ম্যান ইউ : সেভিয়া, রোমা : শাখতার ডোনেস্ক (সব ম্যাচ রাত ১.১৫)

Current Affairs

Featured Posts

Advertisement