ধনঞ্জয় ধাক্কা সামলে
ভারতের সহজ জয়

ধনঞ্জয় ধাক্কা সামলে<br>ভারতের সহজ জয়
+

কলম্বো, ১২ই মার্চ — বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টসে জিতে ফিল্ডিং নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। বৃষ্ঠির কারণে দেরিতে ম্যাচ শুরু হয়। ওভার কমিয়ে ১৯ করা হয়। কুশল মেন্ডিসের অর্ধশতরানে ভর করে নির্ধারিত ১৯ ওভারে ৯ উইকেটে ১৫২ রান করে শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে ১৭.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছায় ভারত।
ভারতের একঝাঁক তারকা ক্রিকেটার বিশ্রামে। নতুনদের কাছে সুযোগ ছিল যোগ্যতা প্রমাণের। এখনো অবধি এই সফরে নজর কাড়তে ব্যর্থ ভারতের রিজার্ভবেঞ্চ। সবচেয়ে বেশি হতাশ করছেন অধিনায়ক রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকা সফরে একদিনের সিরিজে একটি শতরান ছাড়া ব্যাট হাতে সাফল্য নেই। দক্ষিণ আফ্রিকায় টি-২০ সিরিজে রোহিতের স্কোর যথাক্রমে ২১, ০, ১১। শ্রীলঙ্কা সফরে ত্রিদেশীয় সিরিজেও ব্যর্থতার ধারা বজায় রয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে কোনও রানই করতে পারেননি রোহিত। গত ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ১৭’র পর এদিন রোহিতের অবদান ১১। 
প্রথমে ব্যাট করতে নেমে দ্রুত রান তোলার কাজটা ভালোভাবেই শুরু করে শ্রীলঙ্কা। গত ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ২১৪ রান করেও জিততে পারেনি। কোনও লক্ষ্যই সুরক্ষিত নয়। রান তোলার গতি ঠিক থাকলেও নিয়মিত ব্যবধানে উইকেটও পড়তে থাকে শ্রীলঙ্কার। ভারতের হয়ে সবচেয়ে ভালো বোলিং শার্দুল ঠাকুরের। ক্রমশ জাতীয় দলে নিজের যোগ্যতা প্রমাণ করছেন। এদিন ৪ ওভারে মাত্র ২৭ রান দিয়ে ৪ উইকেট নিলেন শার্দুল। অন্য বোলারদের মধ্যে জয়দেব উনাদকাট এবং বিজয়শংকর দুজনেই হতাশ করলেন। জয়দেব তিন ওভারে ৩৩ এবং বিজয় শংকর সমসংখ্যক ওভার বল করে ৩০ রান দিয়েছেন। একটি করে উইকেটও নিয়েছেন।
রান তাড়া করতে নেমে শুরু থেকে চাপে ভারত। ভারতীয় শিবিরে জোড়া ধাক্কা দেন আকিলা ধনঞ্জয়। দ্বিতীয় ওভারের শেষ বলে আউট রোহিত শর্মা। চতুর্থ ওভারের প্রথম বলে ফিরলেন ছন্দে থাকা ধাওয়ানও। ২২ রানে ২ উইকেট হারানো ভারতকে ভরসা দেওয়ার চেষ্টা করেন লোকেশ রাহুল ও রায়না। পুরোপুরি পারলেন না। দারুণ ব্যাট করছিলেন রায়না। বড় রানের পরিণত করতে পারলেন না। ১৫ বলে ২৭ রানে ফিরলেন এই বাঁ হাতি ব্যাটসম্যান। আউট হয়ে নজির গড়লেন লোকেশ রাহুল। টি-২০ তে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে হিট উইকেট আউট হলেন রাহুল (১৮)। একটা সময় ১৫৩ রানের লক্ষ্যটাও কঠিন মনে হয়েছিল। যদিও মণীশ পান্ডে-দীনেশ কার্তিকের অবিচ্ছিন্ন ৬৮ রানের জুটি সহজেই ভারতকে জয় এনে দেয়। ফাইনালের পথে অনেকটাই এগিয়ে রইল ভারত।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা : ১৫২/৯ (১৯/১৯ ওভার) কুশল মেন্ডিস ৫৫, শার্দুল ঠাকুর ৪/২৭। 
ভারত : (১৭.৩/১৯ ওভার) মণীশ পান্ডে ৪২নঃ, দীনেশ কার্তিক ৩৯নঃ, আকিলা ধনঞ্জয় ২/১৯।
ভারত ৬ উইকেটে জয়ী।
ম্যাচের সেরা : 

Featured Posts

Advertisement