পার্টি কংগ্রেসে
পতাকা উত্তোলন
 করবেন স্বরাজ্যম

পার্টি কংগ্রেসে<br>পতাকা উত্তোলন<br> করবেন স্বরাজ্যম
+

হায়দরাবাদ, ১৪ই এপ্রিল— সি পি আই (এম)-র ২২তম কংগ্রেসের রক্তপতাকা উত্তোলন করবেন প্রবীণ কমিউনিস্ট নেত্রী, তেলেঙ্গানা গণসংগ্রামের সেনানী মাল্লু স্বরাজ্যম। হায়দরাবাদের আর টি সি কল্যাণ মন্ডপমে ১৮ই এপ্রিল সকাল দশটায় কংগ্রেস শুরু হবে। চলবে ২২শে এপ্রিল পর্যন্ত। শেষদিন হবে প্রকাশ্য সমাবেশ। 
রবিবার পার্টির পলিট ব্যুরো সদস্য ও অভ্যর্থনা কমিটির চেয়ারম্যান বি রাঘভুলু সাংবাদিক সম্মেলনে জানান, ৭৮০ জন প্রতিনিধি ও ৭০জন দর্শক এই কংগ্রেসে অংশ নেবেন। সম্মেলনের শুরুতে খসড়া রাজনৈতিক প্রস্তাব পেশ করবেন পার্টির সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কেন্দ্রীয় কমিটির তরফে পেশ করা ওই রিপোর্টের ওপরে প্রতিনিধিরা আলোচনা করবেন। পরে তা চূড়ান্ত হবে। এছাড়াও প্রায় ২৫টি প্রস্তাব কংগ্রেসে পেশ করা হবে। জনজীবনের বিভিন্ন সমস্যা, কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতি, সাম্প্রদায়িক মেরুকরণ, সামাজিক প্রশ্নের মতো বিষয়ে ওই প্রস্তাব পেশ করা হবে। রাঘভুলু বলেন, মোদী সরকারের গত চার বছরে অর্থনীতি ও সামাজিক ক্ষেত্রে গুরুতর ঘটনাবলি ঘটেছে। আর এস এস প্রশাসনের সর্বত্র আধিপত্য বিস্তার করতে শুরু করেছে। শিক্ষা-সংস্কৃতির জগতেও তাদের হস্তক্ষেপ বাড়ছে। এই সমস্ত বিষয় কংগ্রেসে বিশদে আলোচিত হবে। সেইসঙ্গে, জনগণের বিভিন্ন অংশকে সমবেত করে সংগ্রামের পরিসরও বাড়ছে। আন্দোলনকে গড়ে তোলা ও শক্তিশালী করার বিষয়ে আলোচনা হবে। 
রাঘভুলু বলেন, পার্টি সংগঠনের শক্তি বৃদ্ধি করা একটি জরুরি কাজ। সেই কাজের পর্যালোচনাও হবে কংগ্রেসে। খসড়া রাজনৈতিক-সাংগঠনিক রিপোর্ট পেশ হবে কংগ্রেসে। পার্টি কংগ্রেস কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী প্রক্রিয়া। কংগ্রেস থেকে কেন্দ্রীয় কমিটিও নির্বাচিত হবে। 
রাঘভুলু জানান, কংগ্রেসের উদ্বোধনী অধিবেশনে সি পি আই-র সাধারণ সম্পাদক সুধাকর রেড্ডি, আর এস পি-র মনোজ ভট্টাচার্য, ফরওয়ার্ড ব্লকের জি আর শিবশংকর, সি পি আই (এম এল)-লিবারেশনের দীপংকর ভট্টাচার্য উপস্থিত থাকবেন।

Current Affairs

Featured Posts

Advertisement