বারাণসীতে ভেঙে
পড়ল নির্মীয়মাণ  ফ্লাইওভার
৫০জনের মৃত্যুর শঙ্কা

বারাণসীতে ভেঙে <br>পড়ল নির্মীয়মাণ  ফ্লাইওভার<br>৫০জনের মৃত্যুর শঙ্কা
+

বারাণসী, ১৫ই মে— বারাণসীতে নির্মীয়মাণ ফ্লাইওভার ভেঙে ১৮জনের মৃত্যু হয়েছে। বহু মানুষ জখম হয়েছেন। আরও অন্তত ৫০জন চাপা পড়ে আছে বলে আশঙ্কা স্থানীয়দের। ভিড়ে ঠাসা ক্যান্ট এলাকায় এই দুর্ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। রাতে লক্ষ্ণৌয়ে রাজ্যের ত্রাণ কমিশনার সঞ্জয় কুমার ১৮জনের মৃত্যুর কথা সরকারিভাবে জানিয়েছেন, যদিও স্থানীয়দের দাবি অন্তত ৫০জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ফ্লাইওভার নির্মাণের কাজে যুক্ত শ্রমিকরাও আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকারী এন ডি আর এফের ইনস্পেক্টর নীরজ কুমার স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন মৃতের সংখ্যা আরও বাড়বে। 
এদিন সন্ধ্যার মুখে বারাণসী ক্যান্টনমেন্ট রেলস্টেশনের কাছে নির্মিয়মান এই ফ্লাইওভারের একটি অংশ ভেঙে পড়ে। একটি বাস এবং বেশ কয়েকটি গাড়ি, মোটর সাইকেল, অটো রিকশা চাপা পড়েছে ফ্লাইওভারের ভাঙা অংশের নিচে। পথচলতি মানুষও চাপা পড়েন। স্থানীয়রা যথাসম্ভব চেষ্টা করে বেশ কয়েকজনকে উদ্ধার করেছ। তারমধ্যে কিছু মারা গেছেন, কয়েকজনকে জখম অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। রাতের দিকে দুমড়ে মুচড়ে যাওয়া তিনটি গাড়ি বের করা সম্ভব হয়। এছাড়াও একটি সিটি বাস, গোটা ছয়েক গাড়ি এবং সাইকেল, বাইক মিলিয়ে অন্তত চল্লিশটি গাড়ি চাপা পড়েছে। প্রত্যক্ষদর্শীরা ক্ষোভ উগরে দিয়ে জানিয়েছেন, ফ্লাইওভারের বিম ভেঙে পড়ার এক ঘণ্টারও বেশি সময় পরে প্রশাসন উদ্ধার কাজ শুরু করে। শুধু বাসটির মধ্যেই ৪০জন যাত্রী ছিলেন বলে জানিয়েছেন স্থানীয়রা। ফলে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েই গেছে। 
বারাণসী ক্যান্টনমেন্ট রেল স্টেশনের সামনের জি টি রোডের উপর উত্তর প্রদেশ রাজ্য সেতু নিগম ফ্লাইওভার তৈরি করছে। লহরতারা এবং চৌকা ঘাটের মধ্যে এই ফ্লাইওভার তৈরি হচ্ছে। দেড় কিলোমিটার দীর্ঘ এই ফ্লাইওভার ক্যান্টনমেন্ট এলাকা ঘুরে যাচ্ছে। ১২৯কোটি টাকা ব্যায়ে এই সেতু তৈরি হচ্ছে। যে বিমটি এদিন ভেঙে পড়েছে, সেটা একমাসও হয়নি ঢালাই করে তৈরি করা হয়েছিল। এদিন কমলাপতি ত্রিপাঠি ইন্টার কলেজের সামনে এদিন বিকাল সাড়ে পাঁচটা নাগাদ এই দুর্ঘটনা ঘটে। পিলার তৈরি হয়ে যাওয়ায় নিচে বহু গাড়ি দাঁড়িয়ে থাকে। মোটরসাইকেল রাখা থাকে। তাছাড়া লোকজন, যানবাহন যাতাযাতও করে ব্যস্ততম ওই রাস্তা ধরে। প্রত্যক্ষদর্শীরা জানান, পিলার ভেঙে একটি বিশাল বিম এসে পড়ে নিচে থাকা গাড়ি এবং মানুষজনের উপর। 
ফ্লাইওভার ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে আতঙ্কে হই চই শুরু হয়ে যায়। ছুটোছুটি শুরু করে দেন মানুষ। চাপা পড়াদের বাঁচানোর চেষ্টা করেন। এর জের আরও কয়েকজন জখম হয়েছেন। ঘটনার আকস্মিকতা কাটিয়ে স্থানীয় মানুষ ঝাঁপিয়ে পড়েন উদ্ধার কাজে। প্রাথমিকভাবে যে দু-চারজনকে স্থানীয় মানুষ ভারী বিমের তলা থেকে উদ্ধার করতে পারেন তাদের কাছের কবীর চৌরা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 
জেলাশাসক রামেশ্বর মিশ্র জানিয়েছেন, উদ্ধারকাজের জন্য সেনা এবং এন ডি আর এফ-কে ডেকে পাঠানো হয়েছে। এন ডি আর এফ -এর টিম হাত লাগিয়েছে। পুলিশও আছে সাথে। কতজন প্রাণ হারিয়েছেন, তা নিয়ে এদিন রাত পর্যন্ত তিনি কোনও সংখ্যা জানাতে চাননি। মিশ্র বলেছেন, প্রশাসনের অগ্রাধিকার হচ্ছে ধ্বংসস্তূপের তলায় যাঁরা ফেঁসে আছেন, তাঁদের উদ্ধার করা। জেলাশাসক জানান, বি এইচ ইউ সহ সমস্ত হাসপাতালকে অ্যালার্ট করা হয়েছে। এন ডি আর এফ-এর ইনস্পেকটর নীরজ কুমার জানিয়েছেন, তাঁরা ধ্বংসস্তূপের নিচ থেকে ১৬টি মৃতদেহ উদ্ধার করেছেন। মৃতের সংখ্যা বাড়বে বলেও তিনি স্পষ্ট জানান। এন ডি আর এফ-এর ৭টি দল উদ্ধার কাছে হাত লাগিয়েছে। সব মিলিয়ে ৩২৫জন আছেন উদ্ধারকারী দলে। ভেঙে পড়া বিমটি তোলার জন্য ৮টি ক্রেন আনা হয়েছে। 
প্রধানমন্ত্রীর নির্বাচনী কেন্দ্রে এই দুর্ঘটনা হওয়ায় দ্রুত টুইটারে তিনি শোক এবং আহতদের আরোগ্য কামনা করেছেন। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, এই ঘটনার তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। তাদের ৪৮ঘণ্টার মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্বাচনী কেন্দ্রে উন্নয়নের কর্মযজ্ঞ চলছে বলে সবসময়ই প্রচারে ব্যস্ত থাকে বি জে পি। এদিনের দুর্ঘটনার জেরে প্রশ্ন উঠেছে কোন মানের কাজ চলছে তা নিয়ে। সেই কারণেই দ্রুত ক্ষতিপূরণের ঘোষণা হয়ে গেছে নিহতদের নিকটাত্মীয়কে ৫লক্ষ টাকা। উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য পৌঁছে গেছেন ঘটনাস্থলে। রাজ্যের বিরোধী দলনেতা অখিলেশ যাদব নির্মাণ কাজে দুর্নীতি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন। তিনি এদিন কার্যত প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে বলেছেন, দেশের সব থেকে অগ্রাধিকারের কেন্দ্রে এটাই উন্নয়নের আসল ছবি। রাজ্যের মন্ত্রীরা এই জেলায় নিয়মিত ভিত্তিক সফর করেন অনুসন্ধানের জন্য। তিনি প্রশ্ন তুলে বলেছেন, এটা দুর্ঘটনা নাকি দুর্নীতির ফলাফল? এই প্রশ্নের জবাব বারাণসীর মানুষকে দিতে হবে রাজ্য সরকারকে।

Featured Posts

Advertisement