নেইমারদের মধ্যে ‘৭০’
দেখছেন জায়েরজিনহো

নেইমারদের মধ্যে ‘৭০’<br>দেখছেন জায়েরজিনহো
+

রিও ডি জেনেইরো, ১৩ই জুন— জার ভেন্টুরা ফিলহো। জায়েরজিনহো নামে বেশি পরিচিত এই ব্রাজিল ফুটবলারের একটি অদ্ভুত নজির আছে। ১৯৭০ বিশ্বকাপের প্রতিটি ম্যাচে গোল আছে এই ব্রাজিলিয়ান রাইট উইঙ্গারের। ব্রাজিলের সেই স্বপ্নের দলের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার ছিলেন জায়েরজিনহো। পেলের সতীর্থ এই ফুটবলার কিন্তু নেইমার, কুটিনহোদের মধ্যে ৭০-এর সেই দলের ছায়া দেখছেন। তিনি বলছেন ব্রাজিলের সেই সোনালি দলের মতো এই বিশ্বকাপের দলেও ব্যক্তিগত নৈপুণ্য এবং দলগত সংহতির দারুন সংমিশ্রণ। ‘দলে এমন ফুটবলার প্রয়োজন যাঁরা বাকিদের টেক্কা দেবে। যাঁরা মাঠে পার্থক্য তৈরি করবে। কিন্তু যদি দল হিসাবে খেলতে না পারো, তুমি হেরে যাবে। উদ্ভাবনী ক্ষমতার সঙ্গে সৃজনশীলতার মিশেল না ঘটাতে পারলেও হারতে হবে। আর এখানেই আমি বলবো ব্রাজিল দলের ফুটবলার নির্বাচন এবার দারুন হয়েছে। এই দলে ব্যক্তিগত সৃজনশীলতার সঙ্গে দলীয় সংহতির মিশেলটা খুব সুন্দর হয়েছে। ১৯৭০-এর বিশ্বকাপে ঠিক এই মিশেলটাই আমাদের দলে ছিল’। বলছেন জায়েরজিনহো। 
ফুটবল বিশেষজ্ঞদের মতে নেইমার এবার স্বপ্ন দেখাচ্ছেন ব্রাজিলকে। ১৯৭০ বিশ্বকাপের ফাইনালে গোল করা জায়েরজিনহো কিন্তু শুধু নেইমার নয়, স্বপ্ন দেখছেন গ্যাব্রিয়েল জেসুস, কুটিনহোদের নিয়েও। ‘ওরা সবাই প্রায় সমান। নেইমার শুধু নয়, আমাদের ধ্যান দিতে হবে পাওলিনহো, উইলিয়ান, গ্যাব্রিয়েল, কুটিনহোদের উপরও। এই ব্রাজিল দলে পাঁচজন ফুটবলার আছেন, আমি বাজি ধরতে পারি, যাঁরা ম্যাচে পার্থক্য তৈরি করার ক্ষমতা রাখেন। ৭০-এর দলে আমাদের পেলে ছিল। কিন্তু আমরাও ছিলাম। এটাই এবারের দলে নেইমারের সঙ্গে হতে পারে। এটাই ইতিবাচক ফুটবলার নির্বাচন। দলে কেউই চ্যাম্পিয়ন নয়। প্রতিটা ফুটবলার একসঙ্গে সাফল্য আনতে পারে। আর চ্যাম্পিয়ন হওয়াই হলো সাফল্যের একমাত্র মাপকাঠি’ বলছেন জায়েরজিনহো। 
এই বিশ্বকাপে কতটা তৈরি টিটের দল? চার বছর আগে ৭ গোলের সেই দূর্ঘটনার স্মৃতি কি কাটানো সম্ভব? জায়েরজিনহো বলছেন, ‘এটা কখনও বলা যায় না যে ১০০ শতাংশ সুযোগ আছে। আমি শুধু এটুকুই বলবো ব্রাজিল চ্যাম্পিয়ন হওয়ার জন্য তৈরি। আর চার বছর আগের দলের সঙ্গে কোনও তুলনা চলে না। আমি মনে করতেও চাই না। চার বছর আগে আমাদের মাত্র একটা ফুটবলার ছিল। এবার ২৩ জন ভালো মানের ফুটবলার নিয়েই তৈরি হয়েছে দল।

Featured Posts

Advertisement