ফের বিস্ফোরণ
আফগানিস্তানে, নিহত ১৪

ফের বিস্ফোরণ<br>আফগানিস্তানে, নিহত ১৪
+

জালালাবাদ, ১৭ই জুন- আত্মঘাতী হামলায় ১৪জন প্রাণ হারালেন জালালাবাদে। আফগানিস্তানের নাঙ্গরহর জেলাশহর জালালাবাদে রবিবার হামলা হয়েছে। প্রশাসন জানিয়েছে হামলায় আহত আরও ৪৫জন, তাঁদের অনেকের অবস্থা গুরুতর। 
ঈদের কারণে সন্ত্রাসবাদী তালিবানরা সংঘর্ষবিরতি ঘোষণা করে। শহরে নিরস্ত্র হয়ে ঢুকে সুরক্ষাবাহিনী এবং নাগরিকদের সঙ্গে ঈদ পালনও করে তালিবানরা। আফগানিস্তানের নাগরিকদেরও সাড়া পড়ে সংঘর্ষবিরতিতে। শনিবারও উৎসবের পরিবেশের মধ্যে হামলা হয় নাঙ্গরহরে। গাড়ি বোমা বিস্ফোরণের পরদিনই, রবিবার, আত্মঘাতী হামলা হলো। এদিনও, ঈদের পর ছুটিতে মেতে ছিলেন নাগরিকরা।
হামলার কৃতিত্ব কোনও সন্ত্রাসবাদী সংগঠনই স্বীকার করেনি। কিন্তু, প্রশাসনের দৃঢ় অনুমান তালিবানরা একাজে জড়িত নয়। সন্দেহ অপর সন্ত্রাসবাদী গোষ্ঠী আইসিস-কে ঘিরে। তালিবানদের সংঘর্ষবিরতির ঘোষণার পর আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরফ গনি নয়দিন পর্যন্ত সংঘর্ষবিরতির মেয়াদ বাড়িয়ে দেন। যদিও তালিবানরা মেয়াদ সম্প্রসারণে সায় দেয়নি। রবিবারই তাদের কাছে ছিল শেষ দিন। 
আইসিস সংঘর্ষবিরতির অংশ নয়। ফলে পর বিস্ফোরণে তাদেরই হাত রয়েছে বলে মনে করা হচ্ছে। শনিবার এই জেলাতেই গাড়ি বোমা বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৬। আহত প্রায় ৬৫জন। 

Current Affairs

Featured Posts

Advertisement