পুলিশি নৃশংসতাকে পথে নেমেই ধিক্কার

নিজস্ব সংবাদদাতা   ১৩ই সেপ্টেম্বর , ২০১৭

দুর্গাপুর, ১২ই সেপ্টেম্বর — জীবন জীবিকার দাবিতে সোমবার লালঝান্ডা হাতে রাস্তায় নেমেছিলেন হাজার হাজার মানুষ। বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি, বন্যার ক্ষতিপূরণের মতো দাবিগুলিকে সামনে রেখেই মানুষ জড়ো হয়েছিল প্রায় সব জেলা সদরেই। সাধারণ খেটে খাওয়া গরিব মানুষগুলোর দাবি মেনে নেওয়ার কোনও সদিচ্ছাই প্রকাশ পায়নি তৃণমূল সরকারের মনোভাব থেকে। বরং পুলিশবাহিনী দিয়ে চলেছে নির্মম আক্রমণ। আহত হয়েছেন শতাধিক মানুষ। রাজ্যের নানা প্রান্তে ১৮টি বামপন্থী দলের জেলাশাসকের দপ্তর অভিযানে অংশগ্রহণকারীদের ওপর পুলিশের নির্মম অত্যাচার, গ্রেপ্তারের প্রতিবাদে মঙ্গলবার রাজ্যজুড়ে ধিক্কার কর্মসূচি পালিত হয়। মানুষের প্রতিবাদ জানানোর গণতান্ত্রিক অধিকারের ওপর এই আক্রমণকে মিছিল, পথসভার মধ্য দিয়ে তীব্র ধিক্কার জানান মানুষ।

দুর্গাপুর রেল স্টেশন সংলগ্ন বাসস্ট্যান্ড এলাকায় ধিক্কার সভা হয়। সভা পরিচালনা করেন শ্রমিকনেতা বিনয়েন্দ্রকিশোর চক্রবর্তী। বক্তব্য রাখেন শান্তি মজুমদার, সিদ্ধার্থ বসু এবং মতলব আলি। এদিন সন্ধ্যায় দুর্গাপুর সিটিসেন্টারে মিছিল হয়। আসানসোলে লেনিন মূর্তির নিচে হয় প্রতিবাদসভা। মহিলাদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। সভায় বক্তব্য রাখেন পার্টিনেতা তাপস রায়, মনোজ দাস প্রমুখ। উখরা ও পরাশকোল গ্রামে হয় প্রতিবাদ মিছিল। রানিগঞ্জের সিহাড়সোল এবং রানিগঞ্জ বাজার পুরাতন বাসস্ট্যান্ডে প্রতিবাদসভা হয়। বক্তব্য রাখেন কিশোর ঘটক, সঞ্জয় প্রামাণিক, দিব্যেন্দু মুখার্জি, সুপ্রিয় রায়, মহিলানেত্রী কৃষ্ণা দাশগুপ্ত প্রমুখ।

বর্ধমান : পূর্ব বর্ধমান জেলার সর্বত্র মিছিল, বিক্ষোভসভা হয়েছে। কালনা, কাটোয়া, মেমারি, জামালপুর, রায়না, খণ্ডঘোষ, গলসী, গুসকরা, মঙ্গলকোট, কেতুগ্রাম, পূর্বস্থলী, মন্তেশ্বর, বর্ধমান শহর ও সদর এলাকা পুলিশের গুন্ডামির প্রতিবাদে সোচ্চার হয়। বর্ধমান শহরের কার্জনগেটের সামনে সি পি আই (এম)-র উদ্যোগে প্রতিবাদসভা হয়। বক্তব্য রাখেন তাপস সরকার, অপূর্ব চ্যাটার্জি, গৌরী ব্যানার্জি, নজরুল ইসলাম, তরুণ রায় প্রমুখ পার্টি নেতৃত্ব।

বোলপুর : মঙ্গলবার বীরভূমেও ধিক্কার কর্মসূচি পালিত হয়। রামপুরহাটে এদিন বড় মিছিল হয়েছে। মিছিল থেকে শাসকদল ও তাদের দলদাস পুলিশের বিরুদ্ধে ঘৃণা উগড়ে দিয়েছেন প্রতিবাদী মানুষ। ডাকবাংলো থেকে শুরু হওয়া এই মিছিল শহর পরিক্রমা করে শেষ হয় রামপুরহাট পাঁচমাথা মোড়ে। অপরদিকে বোলপুর, নলহাটিতেও এদিন পুলিশ-প্রশাসনের নির্লজ্জ তাঁবেদারির প্রতিবাদ ধ্বনিত হয় ধিক্কার মিছিল থেকে।

Current Affairs

Featured Posts

Advertisement