ঋদ্ধিকে বিশ্বকাপ দলে
দেখতে মরিয়া স্ত্রী রোমিও

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১২ই সেপ্টেম্বর — সৌরভ গাঙ্গুলি পরিষ্কার বলেছেন, এম এস ধোনির জায়গা নেওয়ার ক্ষমতা ঋদ্ধিমান সাহার এসে গিয়েছে। বিশ্ব ক্রিকেটে তাঁর একটা নামও হয়েছে, সুপারম্যান ঋদ্ধিমান। এমন সব ক্যাচ নিয়েছেন সম্প্রতি সবটাই ব্যকরণ বহির্ভূত। বিশেষজ্ঞদের ধারণা, ঋদ্ধিমান সাহার ফিটনেস এক নিদারুণ উচ্চতায় বিরাজ করে। সবই হলো, কিন্তু তিনি ভারতের ওয়ান ডে দলে জায়গা পাচ্ছেন না। ধোনি খেললে শিলিগুড়ির পাপালির জন্য দরজা বন্ধ বহুদিন থেকে। তবুও তিনি যোগ্য, কিন্তু ঋদ্ধির স্থানে এমন একজন উইকেটকিপিং করছেন, যাঁকে নিয়ে কিছু বলাও যাবে না।

সামনে ওয়ান ডে বিশ্বকাপের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন বিরাট কোহলির দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে ওয়ান ডে সিরিজে দলে নেই অশ্বিন, জাদেজা। তাঁর পরিবর্তে অক্ষর প্যাটেল, যজুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদবদের ডাকা হয়েছে। ঋদ্ধিমান সাহা মনে করছেন এভাবে তাঁকেও ওয়ান ডে দলে ডাকা হবে। মঙ্গলবার শোভাবাজার রাজবাড়ির রাজমহল প্রেক্ষাগৃহে প্রাক্তন ফুটবলার ভুবন চ্যাটার্জির সিডি প্রকাশ অনুষ্ঠানে হাজির থেকে ঋদ্ধিমান জানান, আমি নিজের কাজ করবো, আমার কাজ ভালো খেলা। তবে বিশ্বকাপ দলে যেন স্থান পাই, বাড়ি থেকে স্ত্রী রোমির কাছ থেকে খুব চাপ আসে। রোমি আমাকে প্রায়ই বলে তোমাকে বিশ্বকাপ দলে দেখতে চাই। কিন্তু ও বোঝে না সেটি আমার হাতে নেই!

বিশ্বকাপ ওয়ান ডে দলে তাঁকে স্থান পেতেই হবে। অর্জুনের পাখির চোখের মতো বিশ্বকাপ দেখছেন। দাবার দিব্যেন্দু বড়ুয়া, মহিলা ফুটবলের ‘অর্জুন’ শান্তি মল্লিক, কমনওয়েলথ টি টি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী তারকা সৌরভ চক্রবর্তীদের পাশে বসে ঋদ্ধিমান অকপট, আমি সবসময় ইতিবাচক ভাবধারায় বিশ্বাসী, কখন সুযোগ আসবে হাত গুটিয়ে বসে না থেকে নিজের কাজ করে যাবো। বাকিটা নির্বাচকদের ভাবনা। প্রসঙ্গত, ঋদ্ধিমানকে নিয়ে এই সিডি প্রকাশ অনুষ্ঠানে ছিলেন ব্লু চিপের কর্ণধার ঋত্বিক দাস।

ওয়ান ডে দলে না থাকলেও বিরাটদের টেস্ট সংসারের গুরুত্বপূর্ণ সদস্য জানিয়েছেন, এই ভারতীয় দলের রিজার্ভ বেঞ্চ খুবই শক্তিশালী। জায়গা পাকা করতে গেলে বাড়তি কিছু করতে হবে। ঋদ্ধি এও মনে করছেন, তাঁর কিপিংয়ের পাশে ব্যাটিংকেও সমানভাবে উন্নত হতে হবে। বাংলার নতুন ক্রিকেট মহাতারকার মতে, এই ভারতীয় দলের ইতিবাচক দিক হলো দলটি বিদেশে গিয়েও ভালো খেলেছে। গত শ্রীলঙ্কা সফরেও সেটি প্রমাণ পাওয়া গিয়েছে। আসন্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ান ডে সিরিজে বিরাট কোহলির দলই ফেভারিট, সেই কথাও জোরের সঙ্গে জানান নামী কিপার। বলেছেন, ভারতের মাঠে ভারতকে হারানো সহজ নয়। সেদিক থেকে ভারতই এগিয়ে শুরু করবে।

ক্যাপশন; মঙ্গলবার কলকাতায় এক অনুষ্ঠানে ঋদ্ধিমান সাহা, সঙ্গে গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া, ‘অর্জুন’ শান্তি মল্লিক, টি টি-র সৌরভ চক্রবর্তী প্রমুখ।

Current Affairs

Featured Posts

Advertisement