আজ শিলিগুড়িতে মহামিছিল

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি, ১৩ই সেপ্টেম্বর — দার্জিলিঙ জেলা বামফ্রন্টের ডাকে সাধারণ মানুষের দাবিকে সামনে রেখে বৃহস্পতিবার মহামিছিল হবে। গত মঙ্গলবার এই মিছিল হবার কথা ছিল। কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রীর শহরে থাকার দরুন পুলিশ প্রশাসনের অনুরোধে সেদিন মিছিল স্থগিত রাখা হয়। সেদিনই জেলা বামফ্রন্টের আহ্বায়ক জীবেশ সরকার জানিয়ে দেন ১৪ই সেপ্টেম্বর সেই মিছিল হবে। কিন্তু সেদিন রাজ্যের জেলায় জেলায় জীবন জীবিকার দাবিতে মানুষ পথে নেমেছিলেন। মিছিলে মিছিলে জেলাগুলি উত্তাল হয়েছে। বেশ কয়েকটি জেলায় পুলিশ মিছিলকারীদের ওপর নির্মম হামলা চালিয়েছে। তার প্রতিক্রিয়া পড়েছিল শিলিগুড়িতেও। দেরি না করে সেদিন সন্ধ্যায় পুলিশের হামলার বিরুদ্ধে তাৎক্ষণিক একটি ধিক্কার মিছিল বের করেছিলেন শিলিগুড়ির ছাত্র- যুবরা।

বামফ্রন্ট ছাড়াও অন্যান্য বামপন্থী দলগুলিও বৃহস্পতিবারের মহামিছিলে যোগ দেবে। মিছিলকে সামনে রেখে শিলিগুড়ি মহকুমার শহর , গ্রাম ও চা বাগানে লাগাতার প্রচার চলছে। মিছিল পিছিয়ে গেলেও প্রচারে খামতি ছিল না। মহকুমার বাংলাদেশ সীমান্ত ছুঁয়ে নেপাল সীমান্তের প্রত্যন্ত প্রান্তরে প্রচার মিছিল হয়েছে। খড়িবাড়ি,নকশালবাড়ি,ফাঁসিদেওয়াতে মিছিল হয়েছে। মিছিল থেকে আওয়াজ উঠেছে সাম্প্রদায়িক ঐক্যকে রক্ষা করা, দ্রব্যমূল্য বৃদ্ধি রোধ, সমকাজে সম বেতন, সকলের জন্য ডিজিটাল রেশন কার্ড, গণতান্ত্রিক অধিকার রক্ষা করা ইত্যাদি।

এই সময়ে জেলার বড় বিষয় পাহাড় সমস্যা। ৮০দিন পেরিয়ে গেছে পাহাড়ে বনধ চলছেই। কলকাতার নবান্নতে ও শিলিগুড়ির উত্তরকন্যাতে অনুষ্ঠিত বৈঠক থেকেও কোনও রফা সূত্র বেরিয়ে আসেনি। পাহাড়েও জবর দখলের রাজনীতি চলছে। মিছিল থেকে পাহাড় ও সমতলের ঐক্য রক্ষা ও শান্তির পরিবেশ ফিরিয়ে আনার আহ্বান জানিয়ে ত্রিপাক্ষিক বৈঠক ডাকার দাবিও জোরালো হবে।

শিলিগুড়ি মহকুমার বড় একটা অংশ জুড়ে চা বাগান। প্রায় ৪৮টি চা বাগান রয়েছে। ঐক্যবদ্ধভাবে লড়াই করে বোনাস আদায় হয়েছে। ন্যূনতম মজুরির দাবিতে আন্দোলন অব্যাহত রয়েছে। অথচ রাজ্য সরকার উদাসীন। হঠাৎ করেই মঙ্গলবার উত্তরকন্যাতে পাহাড় সমস্যা নিয়ে বৈঠকে বহিষ্কৃত মোর্চা নেতা বিনয় তামাঙের দেওয়া একটি স্মারকলিপির ভিত্তিতে ন্যূনতম মজুরি নিয়ে তিনজন মন্ত্রীকে নিয়ে একটি মন্ত্রীপরিষদ গঠন করে দিলেন। যেভাবে ন্যুনতম মজুরি নিয়ে মন্ত্রীপরিষদ গঠিত হলো তা নিয়ে শ্রমিকদের মধ্যেও প্রশ্ন উঠেছে।

দার্জিলিঙ জেলা বামফ্রন্টের আহ্বায়ক জীবেশ সরকার বৃহস্পতিবারের মিছিলকে সর্বাত্মক সফল করার আহ্বান জানিয়েছেন । শিলিগুড়ি বাঘাযতীন পার্ক থেকে বৃহস্পতিবার বিকালে এই মিছিল বের হবে।

Current Affairs

Featured Posts

Advertisement