স্মিথ-ওয়ার্নারের জন্য আলাদা
পরিকল্পনা তৈরি সামির

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১৩ই সেপ্টেম্বর —খাতায় কলমে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ শুরু হতে এখনও কয়েকদিন বাকি। মানসিকভাবে অনেক আগেই সিরিজ শুরু হয়ে গিয়েছে। চলছে অনুমানও। ভারতের মাটিতে পাঁচটি একদিনের ম্যাচ ও তিনটি টি-২০ ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া। রবিবার চেন্নাইতে প্রথম একদিনের ম্যাচ। সম্প্রতি উপমহাদেশে দলগতভাবে অস্ট্রেলিয়ার পারফরম্যান্স খুব ভালো নয়। ভারতে আসার আগে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে হেরেছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ ড্র করেছে। গত জানুয়ারিতে ভারতে টেস্ট সিরিজে অংশ নিতে এসেছিল অস্ট্রেলিয়া দল। অসিরা হারলেও কঠিন লড়াই হয়েছে। বাংলাদেশ কিংবা ভারতে অতীত পারফরম্যান্স এই সিরিজে প্রভাব ফেলবে না বলেই মনে করছেন ভারতীয় দলের পেসার মহম্মদ সামি। ক্লাব ক্রিকেটে মোহনবাগানের হয়ে সই করার পর এদিন সামি বলেন, ‘টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া আমাদের কাছে হেরেছে। একদিনের সিরিজে তার প্রভাব পড়বে বলে মনে হয় না। সীমিত ওভারের ক্রিকেটে ওরা খুবই শক্তিশালী দল। সাম্প্রতিক সময়ে আমরাও খুব ভালো খেলছি। ছন্দ ধরে রাখতে পারলে এই সিরিজেও সাফল্য পাবো।’

শ্রীলঙ্কায় একদিনের সিরিজে বিশ্রামে ছিলেন সামি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম তিন ম্যাচের দলে ফেরানো হয়েছে। শ্রীলঙ্কা সিরিজের বিশ্রাম আরও ফিট হয়ে নামতে সাহায্য করবে সামিকে। তিনি নিজেও তেমনটাই মনে করছেন। আসন্ন একদিনের সিরিজে ভারতীয় বোলারদের সমস্যায় ফেলতে পারেন দুই অসি ক্রিকেটার। অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার ভারতের বিরুদ্ধে সফল। সম্প্রতি বাংলাদেশে টেস্ট সিরিজের দুটি ম্যাচেই দুর্দান্ত ছন্দে ছিলেন ওয়ার্নার ও স্মিথ। উপমহাদেশীয় পিচে এই ইনিংস নিশ্চিতভাবেই বাড়তি আত্মবিশ্বাসী করবে ভারতের বিরুদ্ধে। দুজনকেই আটকানোর ব্যপারে আশাবাদী সামি। তাদের জন্য আলাদা প্রস্তুতিও সেরেছেন। জাতীয় দলের এই পেসার বলছেন, ‘ওই দুজনের জন্য আলাদা পরিকল্পনা তৈরি। টিম ম্যানেজমেন্টের সঙ্গেও এ বিষয়ে আলোচনা হয়েছে। এখনই সেটা বলা যাবে না। সংবাদমাধ্যমের সামনে পরিকল্পনা খোলসা করা যাবে না।’ এখন শুধু মাঠে নামার অপেক্ষা।

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হার বাদ দিলে ভারতীয় দল টেস্টের পাশাপাশি সীমিত ওভারের ক্রিকেটেও দারুণ পারফর্ম করছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে একদিনের সিরিজে জয়ের পর শ্রীলঙ্কাকে তিন ফরম্যাটেই হোয়াইটওয়াশ করেছে ভারতীয় দল। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও কি হোয়াইটওয়াশ হতে পারে? সামি বলেন, ‘সিরিজ শুরুর আগে কিছুই বলা সম্ভব নয়। আমরা যদি নিজেদের যোগ্যতা অনুযায়ী খেলতে পারি, সিরিজ জেতা সহজ হবে।’ সামি ছাড়াও মোহনবাগানে এদিন সই করেন জাতীয় দলের আরেক ক্রিকেটার ঋদ্ধিমান সাহাও।

Current Affairs

Featured Posts

Advertisement