এফ টি টি আই-র চেয়ারম্যান
হলেন অনুপম খের

সংবাদসংস্থা

নয়াদিল্লি, ১১ই অক্টোবর — গজেন্দ্র চৌহান গেলেও পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট (এফ টি টি আই) চেয়ারম্যান হলেন আরেক বি জে পি ঘনিষ্ঠ অভিনেতা অনুপম খের। গজেন্দ্র অত্যন্ত সাধারণ মানের অভিনেতা হলেও অনুপম খেরের অভিনয় ক্ষমতা প্রশ্নাতীত। এর আগে অবশ্য সেন্সর বোর্ড এবং নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা-র অধিকর্তার পদেও ছিলেন অনুপম খের। তবে সঙ্ঘ-বি জে পি আমলে দক্ষতার থেকে আনুগত্যের মূল্য বেশি বলেই খের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট-র চেয়ারম্যানের পদ পেলেন বলে ধারণা অনেকেরই। আরও উল্লেখযোগ্য বিষয় হলো, তাঁর স্ত্রী কিরণ খের বি জে পি সাংসদ।

গজেন্দ্র চৌহানের নিয়োগকে ঘিরে কম জলঘোলা হয়নি। ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট-র মতো এমন গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানে প্রয়োজনীয় যোগ্যতা না থাকা সত্ত্বেও গজেন্দ্রর নিয়োগ সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল বলেই প্রতিবাদ উঠেছিল নানা মহল থেকে। ওঁর দু’বছরের মেয়াদকালে বিতর্কও তাড়া করে বেড়িয়েছে। তাঁর আমলেই ১৩৯দিন ধর্মঘটে শামিল হয়েছিলেন ছাত্ররা। বুধবার খেরের চেয়ারম্যান পদে নিয়োগের কথা জানানো হয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে। পদ পেয়ে স্বভাবতই খুশি অনুপম খেরের প্রতিক্রিয়া, ‘‘কর্তব্য পালনে আমার সেরাটাই দেওয়ার চেষ্টা করবো।’’

তবে অনেকেই মনে করছেন, বিতর্কিত গজেন্দ্র চৌহানকে যেমন তাড়া করেছে তেমন অনুপম খেরের নিয়োগও কম বিতর্কিত নয়। স্ত্রী বি জে পি সাংসদের পাশাপাশি বহু সময় ওই দলের পক্ষে জোরালো সওয়াল করতে দেখা গিয়েছে অনুপম খেরকে। উল্লেখ্য, ৫০০-র বেশি চলচ্চিত্র ও নাটকে অভিনয় করেছেন তিনি। ২০০৪সালে পদ্মশ্রী এবং ২০১৬সালে পদ্মভূষণ পেয়েছেন অনুপম খের।



Featured Posts

Advertisement