ভিয়েতনামে বন্যা-ধসে
হত ৭০, সরানো হলো
হাজারো মানুষকে

সংবাদসংস্থা

হ্যানয়, ১২ই অক্টোবর— ভিয়েতনামে বন্যা ও ধসে অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ ৫০ জনের ওপর। গভীর নিম্নচাপ থেকে প্রচণ্ড ঝড় বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ও মধ্য ভিয়েতনামের বিশাল অঞ্চল। বিভিন্ন এলাকায় ধস নেমেছে। ভেঙেছে ১,০০০ বেশি বাড়ি। ডুবেছে অথবা আংশিক ক্ষতিগ্রস্ত প্রায় ১৬,৭৪০টি বাড়ি-আবাসন। প্রাকৃতিক বিপর্যয়ে বিরাট অংশে পরিকাঠামো ভেঙে পড়েছে। নষ্ট হয়েছে হাজার হাজার একর জমির ফসল। বন্যায় ভেসে গিয়েছে অসংখ্যা গবাদিপশু। বৃহস্পতিবার হ্যানয়ে সরকারিভাবে এই কথা জানানো হয়েছে।

দেশের উত্তরের হোয়া বিন প্রদেশে সব থেকে বেশি ১৭ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ ১৫জন। এর মধ্যে চারটি পরিবার রয়েছে। বৃহস্পতিবার ভোরে তাঁদের আস্ত বহুতলটি ধ্বসে চাপা পড়ে যায়। সেই সময় সকলেই ঘুমিয়ে ছিলেন। অকুস্থল থেকে এপর্যন্ত ৯ জনের দেহ মিলেছে। নিখোঁজ ৯ জন। এদিন হোয়া বিনে সাংবাদিকদের এই কথা জানান, বিপর্যয় মোকাবিলা বিভাগের আধিকারিক ত্রাণ আন উয়ান। অন্যদিকে, আগাম সতর্কতামূলক ব্যবস্থার অন্তর্গত ভিয়েতনামের উত্তরের নিহ বিন প্রদেশে থেকে প্রায় ২,০০,০০০ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে ফেলা হয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতির খবর এসেছে থান হোয়া, নগে আন এবং হা তিন প্রদেশ থেকেও। হোয়া বিন প্রদেশে জুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দেশের উত্তরের পাহাড়ি সন লা প্রদেশ থেকেও বিশাল ক্ষয়ক্ষতির খবর এসেছে। স্থানীয় ফু ইয়েন জেলার জিয়া ফু কমিউনে দুটি সেতু বন্যার জলে ভেসে গিয়েছে। সম্পূর্ণ জলের তলায় ভান হো জেলার ৬টি কমিউন।

মঙ্গলবার সকালে গভীর নিম্ন চাপ থেকে উত্তর এবং মধ্য ভিয়েতনামে ঝড় বৃষ্টি শুরু হয়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে। ইতিমধ্যেই দক্ষিণ চীনের ঠান্ডার দাপট ভিয়েতনামের দিকে বইতে শুরু করেছে। এদিকে বৃহস্পতিবারই ফিলিপিন্সেও নিম্নচাপ থেকে ভারী বৃষ্টির পূর্বাভাষ রয়েছে। নিম্নচাপটি ক্রমশ ঘূর্ণিঝড়ের আকার নিয়ে দক্ষিণ চীন সাগরের অভিমুখ ধরতে পারে। গত কয়েক দশকের মধ্যে এবারই এত কম সময়ে উত্তর ও মধ্য ভিয়েতনামে এতো বেশি বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার হ্যানয়ে জানান, ভিয়েতনামের কৃষিমন্ত্রী নগুয়েন জুয়ান কুয়ঙ। ২০১৬ সালে ঝড়ে দেশে ২০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। বৃহস্পতিবার নিহ বিন প্রদেশে বিপজ্জনকভাবে বয়ে চলা হোয়াঙ লঙ নদী ঘুরে দেখেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী নগুয়েন জুয়ান ফুক।

Featured Posts

Advertisement