কলেজের দাবিতে গণস্বাক্ষর
অভিযান শুরু দিনহাটায়

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার, ২২শে নভেম্বর—দিনহাটা মহকুমায় ছাত্রছাত্রীদের মূল চাহিদা এই মহকুমায় নতুন একটি ডিগ্রি কলেজ। কিন্তু সম্প্রতি রাজ্য বিধানসভায় দাঁ‍‌ড়িয়ে শিক্ষামন্ত্রী স্পষ্টভাবে জানিয়ে দেন যে, কোচবিহারের দিনহাটা মহকুমায় কোনও ডিগ্রি কলেজ করবার প্রস্তাব নেই। অথচ এই দিনহাটায় ডিগ্রি কলেজ একটি এবং এই কলেজে একসাথে সাড়ে ৩ হাজারের বেশি ছাত্রছাত্রীর ক্লাস করা প্রায় অসম্ভব। ধারণ ক্ষমতা অত্যন্ত কম হওয়া সত্ত্বেও পরিস্থিতির চাপে প্রতি শিক্ষাবর্ষে সংশ্লিষ্ট এই কলেজের পরিসরের কথা চিন্তা না করে কার্যত ভর্তি করতে হয় প্রচুর ছাত্রছাত্রীকে। এই মুহূর্তে দিনহাটা কলেজে রেজিস্ট্রিকৃত ছাত্রছাত্রী প্রায় ৯ হাজার অর্থাৎ ধারণ ক্ষমতার তিনগুণের বেশি। একসাথে সকল কালেজ পড়ুয়া কলেজে উপস্থিত হলে তাদের সংশ্লিষ্ট ক্লাসরুম তো দূর অস্ত, কলেজের মাঠেও তাদের জায়গা দিতে পারবে না দিনহাটা কলেজ কর্তৃপক্ষ বলে দাবি বিভিন্ন মহলের।

এই পরিস্থিতির কথা জেনেও কলেজের পরিচালন সমিতির সভাপতি তথা দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহ বিধানসভায় এই বিষয়টি উত্থাপন করেছেন কিনা কিংবা দিনহাটা মহকুমায় আরও একটি ডিগ্রি কলেজের প্রয়োজনীয়তা নিয়ে আদৌ কোনও আলোচনা করেছেন কিনা তা নিয়েও প্রশ্ন তুলেছেন শিক্ষানুরাগীদের একটি বড় অংশ।

এদিকে, এই দিনহাটা মহকুমায় নতুন একটি ডিগ্রি কলেজ স্থাপনের দাবিতে দীর্ঘদিন যাবৎ আন্দোলন করে আসছে এস এফ আই। এই দাবিতে বারংবার মহকুমাশাসক,জেলাশাসক দাবিপত্র পেশ করা হয়েছে। কিন্তু তারপরেও কোনওরকম ব্যবস্থা গ্রহণ করেনি মহকুমা প্রশাসন বা কোচবিহার জেলা প্রশাসনের কর্তারা। সম্প্রতি গুরুতর এই অভিযোগ এনেছেন এস এফ আই কোচবিহার জেলা সম্পাদক শুভ্রালোক দাস।

আর এই দাবিকে সামনে রেখেই চলতি মাসের ১৫ তারিখ থেকে দীর্ঘ একমাস গোটা দিনহাটা মহকুমার বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে দিনহাটা মহকুমায় নতুন ডিগ্রি কলেজ স্থাপনের দাবির সমর্থনে গণস্বাক্ষর সংগ্রহ অভিযানে শামিল হয়েছে এস এফ আই। পরবর্তীতে এই গণস্বাক্ষর সংবলিত দাবিপত্র রাজ্যপাল ও রাজ্যের শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেবে এস এফ আই।

Featured Posts

Advertisement