বাবরি ধ্বংসের ২৫তম বার্ষিকী
কালা দিবস পালিত উত্তরের সর্বত্র

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি, ৬ই ডিসেম্বর — বাবরি মসজিদ ধ্বংসের ২৫তম বার্ষিকীতে দেশ জুড়ে কালা দিবস কর্মসূচির ভিত্তিতে শিলিগুড়ি সহ উত্তরের সর্বত্র মিছিল হয়েছে। বুধবার বিকালে বাঘাযতীন পার্ক সংলগ্ন এলাকা থেকে একটি প্রতিবাদ মিছিল বেরিয়ে হিলকার্ট রোড ধরে মহানন্দা নদীর সেতুর কাছে এসে শেষ হয়। মিছিল শুরুর আগে একটি সভা হয়। সভা শুরুর আগে শিলিগুড়িতে বামফ্রন্ট পরিচালিত পৌর বোর্ডের প্রথম চেয়ারম্যান স্বপন সরকারের মৃত্যুতে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। সভায় এই দিনটির তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন সি পি আই (এম) দার্জিলিঙ জেলা সম্পাদক জীবেশ সরকার, সি পি আই-র প্রবীর বক্সি, ফরওয়ার্ড ব্লকের অনিরুদ্ধ বোস, আর এস পি-র তাপস গোস্বামী ও সি পি আই (এম এল) -র অভিজিৎ মজুমদার।

বুধবার বাগডোগরাতেও মিছিল হয়েছে। মিছিল বিভিন্ন এলাকা পরিক্রমা করে বাগডোগরা বাসস্ট্যান্ডের কাছে এসে শেষ হয়। এখানে বক্তব্য রাখেন সি পি আই (এম) নেতা শীতল দত্ত, প্রীতিলাল সাহা ও মোহনলাল বসু।

বালুরঘাট : দক্ষিণ দিনাজপুর জেলার সর্বত্র এই দিনটি পালিত হয়েছে। বালুরঘাট শহর সহ গঙ্গারামপুর, কুশমন্ডি, কুমারগঞ্জ, হিলি, তপন, বুনিয়াদপুর ও হরিরামপুরে বড় মিছিল হয়। বংশীহারিতে সভায় বক্তব্য রাখেন সফিরুদ্দিন আহমেদ, বিপ্লব সরকার, সন্তোষ ঘোষ প্রমুখ।

আলিপুরদুয়ার : আলিপুরদুয়ার জেলাতেও কালা দিবস ও প্রতিবাদ মিছিল হয়েছে। এদিন আলিপুরদুয়ার জংশন এলাকায় একটি বড় মিছিল হয়। মিছিলটি বাদলনগর থেকে বেরিয়ে জংশন এলাকার লোকো শেড পর্যন্ত যায়। মিছিলে ছিলেন সি পি আই (এম) নেতা শিবনাথ সেনগুপ্ত, মৃদুল সেনগুপ্ত। জেলার রহিমাবাদ চা বাগানে চা শ্রমিকরা কালা দিবস পালন করেন। এখানে বক্তব্য রাখেন সি আই টি ইউ জেলা সম্পাদক বিদ্যুৎ গুণ।

মালবাজার : সি পি আই (এম) -এর ডাকে বুধবার মাল মহকুমার বিভিন্ন জায়গায় বাবরি মসজিদ ধ্বংসের বিরুদ্ধে কালা দিবস পালন করা হয় পথসভা ও মিছিলের মাধ্যমে। মালবাজারে থানা মোড়ে পথসভায় বক্তব্য রাখেন পার্থ দাস, সমীর ঘোষ ও রাজা দত্ত। নাগ্রাকাটায় মিছিল হয় ও পরে বাজারে পথসভায় বক্তব্য রাখেন দিলকুমার ওঁরাও, রামলাল মুর্মু, টারজান মাহালি। ওদলাবাড়িতে পথসভায় বক্তব্য রাখেন বলবাহাদুর থাপা ও অসীম ভৌমিক।

Featured Posts

Advertisement