বঙ্গোপসাগরে নিম্নচাপ, কাল
থেকে বৃষ্টির সম্ভাবনা ওডিশায়

সংবাদসস্থা   ৭ই ডিসেম্বর , ২০১৭

ভুবনেশ্বর ও আমেদাবাদ, ৬ই ডিসেম্বর— বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে আরও নিম্নচাপ। ওডিশায় শুক্রবার ফের ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আবহাওয়া দপ্তরের বুধবারের পূর্বাভাস অনুযায়ী, আগামী শুক্রবার থেকে প্রবল বৃষ্টিপাত হতে পারে ওডিশা উপকূলে। হাওয়া অফিস এদিন জানিয়েছে, স্যাটেলাইটে ধরা পড়া সাম্প্রতিক ছবি থেকে বোঝা গিয়েছে বঙ্গোপসাগরের দক্ষিণপূর্বে নিম্নচাপ আরও ঘনীভূত হচ্ছে। এই নিম্নচাপের প্রভাবে ৪৮ ঘণ্টার মধ্যে গোপালপুরে শুরু হবে ঝড়-বৃষ্টি। শুক্রবার সন্ধ্যায় অন্ধ্র প্রদেশ উপকূলে প্রভাব বিস্তার করবে এই নিম্নচাপ। তবে সেইসময় তার দাপট আগের তুলনায় কমার সম্ভাবনা রয়েছে। ওডিশার কোরাপুট, মালকানগিরিতেও বৃষ্টি হবে। ভুবনেশ্বরে এক আবহাওয়া আধিকারিক বুধবার জানিয়েছেন, বৃহস্পতিবার শুষ্ক আবহাওয়া থাকবে। ওডিশার পশ্চিম উপকূলে ১১ই ডিসেম্বর থেকে বৃষ্টি শুরু হতে পারে। নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা থাকায় মৎস্যজীবীদের মাছ ধরতে বেরনোর বিষয়ে নিষেধাজ্ঞা জারি হয়েছে। বৃষ্টির প্রকোপ থেকে ফসল বাঁচানোর নির্দেশ দিয়েছে ওডিশা সরকার।

এদিকে, গুজরাটে আছড়ে পড়ার আগেই ঘূর্ণিঝড় অক্ষির দাপট কমেছে। গুজরাটের হাওয়া অফিসের এক আধিকারিক জানিয়েছেন, অক্ষি সুরাটেও পৌঁছয়নি। প্রবল নিম্নচাপ থেকে কমে গিয়েছে তার প্রভাব। রাজ্যের কোথাও সামান্য বৃষ্টি হতে পারে মাত্র। তবে বিধানসভা ভোট মাথায় রেখে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বিমানবাহিনী, উপকূলরক্ষী বাহিনী ও নৌবাহিনীকে দুর্যোগ মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা রাখতে বলেছে গুজরাট সরকার। নিম্নবর্তী এলাকা থেকে প্রায় ১৬০০জনকে সরিয়ে নিরাপদ দূরত্বে নিয়ে যাওয়া হয়েছে।

কেরালা, তামিলনাডুতে বিধ্বংসী তাণ্ডবের পর গুজরাটের দিকে অগ্রসর হয় অক্ষি। কেরালা সরকার বুধবার কেন্দ্রকে অনুরোধ করেছে, অক্ষিকে জাতীয় বিপর্যয় ঘোষণা করে বিশেষ তহবিলের ব্যবস্থা করা হোক। অক্ষির তাণ্ডবে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখার পর এদিন বৈঠকে বসে রাজ্য মন্ত্রিসভা। বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, রাজ্যে এখনও ৯২জন নিখোঁজ। তাঁদের খোঁজ চলছে। প্রাকৃতিক দুর্যোগে রাজ্যের বিপুল ক্ষতির মোকাবিলায় কেন্দ্রের কাছে ত্রাণ পাঠানোর অনুরোধ জানিয়েছে কেরালা সরকার।

Current Affairs

Featured Posts

Advertisement