উদ্ভাবনী কৃষি নিয়ে
আলোচনাচক্র

নিজস্ব সংবাদদাতা   ১৩ই জানুয়ারি , ২০১৮

কল্যাণী, ১২ই জানুয়ারি— ফের সেই গোড়ায় ফিরে যাওয়া। উদ্ভাবনী কৃষি নিয়ে এক জাতীয় আলোচনাচক্রে উঠে এল সেই কথাই। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ে পরিবর্তিত জলবায়ুতে খাদ্য ও জীবিকা সুরক্ষার জন্য উদ্বাবনী কৃষি শীর্ষক এই আলোচনাচক্রটি অনুষ্ঠিত হয় কল্যাণী লেক হলে। শুক্রবার উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান হিসাবে রাজেন্দ্র প্রসাদ কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আর সি শ্রীবাস্তব, বিশেষ অতিথি ছিলেন মণিপুর ইম্ফলের কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম প্রেমজিৎ সিং, অধ্যাপক নীহারেন্দু সাহা প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ড. ধরণি ধরপাত্র।

সেই আগের দিনের মতোই শূন্য কর্ষণ জমিতে কীভাবে সরসে চাষ করা সম্ভব হচ্ছে উত্তর পূর্ব ভারতে, তেমনটাই পাহাড়ি অঞ্চলে বসবাসকারী বা গরিব প্রান্তিক কৃষকের হাতে সহজ মূল্য কিভাবে কৃষি প্রযুক্তিকে তুলে দেওয়া যায় তা নিয়ে ভাবনা চিন্তা করতে হবে এই আলোচনাচক্রে তা আলোচিত হয়।

কৃষকের ফসল ফলানো ও কিভাবে উৎপাদনকে আরও বাড়ানো যায় সে প্রযুক্তি ও কৃতকৌশল তাঁদের কাছে পৌঁছে দিতে হবে বলে জানিয়েছেন বক্তারা। তেমনটাই কৃষক কিভাবে নিজের উদ্ভাবনী শক্তিকে প্রয়োগ করে কৃষিকাজ করছেন তাঁকে কিভাবে আরও একটু উন্নত প্রযুক্তি দিয়ে সাহায্য করা যায় সেকথা কৃষি গবেষকদের ভাবতে অনুরোধ করেন। শুধু কৃষিকাজ করে আর লাভের মুখ দেখা প্রতিদিন কষ্টকর হয়ে উঠছে। সেইজন্য কৃষিকে ভিত্তি করে পশুপালন, মৌমাছি ইত্যাদি চাষ করে আয়ের বিকল্প মাধ্যমগুলিকে ফের ফিরিয়ে আনবার কথা বলেন। যা থেকে অনেকেই আমরা সরে এসেছি। শনিবার এই আলোচনাচক্র শেষ হবে।

Current Affairs

Featured Posts

Advertisement