দাম কমছে বিশ্ববাজারে
পেট্রোপণ্যের দাম তবু চড়া

নিজস্ব প্রতিনিধি   ১৪ই ফেব্রুয়ারি , ২০১৮

নয়াদিল্লি, ১৩ই ফেব্রুয়ারি— ছদিন ধরে বিশ্বের বাজারে পেট্রোল ডিজেলের দাম কমলেও দেশে তার দাম এখনও চড়া। দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম ৭২.৯৪ টাকা এবং ডিজেলের দাম লিটার পিছু ৬৩.৫০ টাকা।

পেট্রোপণ্যের উপর কেন্দ্রের বিপুল হারে কর চাপানোর ফলে বিশ্বের বাজারে পেট্রোপণ্যের দাম কমলেও ভারতে তার দাম কমে না। দেখা গিয়েছে, গত নভেম্বরে বিশ্বের বাজারে পেট্রোপণ্যের কাঁচামাল অপরিশোধিত তেলের প্রতি ব্যারেলের দাম ছিল ৬২/৬৩ ডলার। সেসময় দিল্লিতে লিটারপিছু পেট্রোলের দাম ছিল ৬৯.৬১টাকা। ডিজেলের দাম ছিল লিটার পিছু ৫৮.৬৫ টাকা। মঙ্গলবার ওই অপরিশোধিত তেলের দাম দাঁড়ায় প্রতি ব্যারেলে ৬২. ৫৯ টাকা। বিশ্বের বাজারে নভেম্বরের মতো এদিনের দাম এক থাকলেও ভারতে পেট্রোল ডিজেলের দাম এক নেই। পেট্রোলের দাম নভেম্বরের থেকে বেড়েছে লিটারে ৩টাকা এবং ডিজেলে লিটারে ৫টাকা। গত বছর জুন থেকে প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম সংশোধনের নীতি নেয় কেন্দ্র। বলা হয় এতে বিশ্বের বাজারে দাম কমলে সঙ্গে সঙ্গে দেশেও পেট্রোল ডিজেলের দাম কমবে। কিন্তু দেখা গিয়েছে সে সুযোগ মেলেনি সাধারণ মানুষের। কারণ এই সময়ে যে হারে দাম কমেছে, তার চেয়েও বেশি হারে পেট্রোল ডিজেলে কর বসিয়েছে কেন্দ্র।

এবারে বাজেটেও অর্থমন্ত্রী অরুণ জেটলি কেন্দ্রের বিপুল হারে বসানো কর কমানোর কোন আশ্বাস দেননি। উলটে তিনি বলেছেন রাজ্যগুলির এই কর কমানো উচিত। অন্যদিকে বিশ্বের বিভিন্ন দেশে ভারতের থেকে অনেক কম দামে এই সময়ে পেট্রোল ডিজেল বিক্রি হয়। যেমন পাকিস্তানে বাংলাদেশ, কিউবা, ইতালি, নেপাল আফগানিস্তান শ্রীলঙ্কা ভারতের থেকে অনেক কমদামে বিক্রি হয় পেট্রোল ডিজেল। ভারতে যতবার সরকার দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছে সেসময়ই তার দাম চড়া হারে বেড়েছে।

Featured Posts

Advertisement