কৃষিঋণ মকুবের দাবি
খারিজ চৌহানের

সংবাদসংস্থা   ১৫ই ফেব্রুয়ারি , ২০১৮

নয়াদিল্লি, ১৪ই ফেব্রুয়ারি— কৃষিঋণ মকুবের দাবি খারিজ করে দিলেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। বি জে পি সরকারের প্রধান বলেছেন, কৃষক যাতে ফসলের ন্যায্য দাম পায় তা দেখা হবে। তবে ঋণ মকুবের প্রশ্ন নেই।

সোমবারই ঋণ মকুবের প্রকল্প ঘোষণা করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া। যদিও তীব্র কৃষক বিক্ষোভের পর্বে যে প্রতিশ্রুতি সারা ভারত কৃষকসভার নেতাদের দেওয়া হয়েছিল তা রাখেননি তিনি। ফলে নতুন পর্বে আন্দোলন শুরু হচ্ছে রাজস্থানেও।

কিন্তু, রাজস্থানের বি জে পি সরকারের মতো ঘোষণাও কেন করা যাবে না মধ্য প্রদেশে, সেই প্রশ্ন করা হয়েছিল শিবরাজ সিংকে। তিনি বলেন, রাজ্যে প্রকল্প চলছে। কৃষকদের চার মাস গুদামে রাখার অনুমতি দেওয়া হয়েছে। বাজারে ন্যূনতম সহায়ক মূল্য পাওয়ার জন্য অপেক্ষা করতে পারবে। সরকার গুদামের ভাড়া দেবে। কিন্তু, ঋণ মকুব করা হবে না। প্রয়োজনে গুদামজাত ফসলের সম্ভাব্য মূল্যের ২৫শতাংশ অর্থ ঋণ দেওয়া হবে। তবে, ফসল বিক্রি হলে আগে ব্যাঙ্কে ফিরিয়ে দিতে হবে ঋণ।

বুধবার নয়াদিল্লিতে কেন্দ্রের একাধিক মন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। মধ্য প্রদেশের মন্দসৌরে সহায়ক মূল্য এবং ঋণ মকুবের দাবিতে কৃষক বিক্ষোভে গুলি চালিয়েছিল পুলিশ। গত বছর এই ঘটনায় প্রাণ হারান একাধিক কৃষক। ওই ঘটনার পর থেকে ঋণ মকুব সংক্রান্ত কোনও অবস্থান জানাননি চৌহান। মধ্য প্রদেশে বারকয়েক কৃষকরা ফসল রাস্তায় ফেলে প্রতিবাদ জানিয়েছেন। ফসলের ন্যায্য দাম পাচ্ছেন না তাঁরা। আলু, টমেটো, পেঁয়াজের দাম নিয়ে বিক্ষোভ যেমন হয়েছে তেমনই দুধ উৎপাদকরাও রাস্তায় নেমে দামের দাবি তুলেছেন।

Current Affairs

Featured Posts

Advertisement