আতঙ্ক হিমঘরে, মাঠ থেকেই
আলু বেচতে হচ্ছে কৃষকদের

নিজস্ব সংবাদদাতা

শ্রীরামপুর, ১৩ই মার্চ- হিমঘরে আলু মজুত করে পরে দাম বাড়ার আশায় আর নেই হুগলির আলু চাষীরা। গত বছরের বিপুল লোকসান হিমঘর থেকে ভরসা কেড়েছে কৃষকের। জেলা জুড়ে একই ছবি। বস্তা ভর্তি আলু মাঠ থেকেই কিনছে ফড়েরা।

গতবার আলু হিমঘরে রেখে প্রচুর লোকসান হয়েছে। ধার দেনা করে আলু চাষ করেছি এবারে। হিমঘরে আলু রেখে পরে বেশি দাম পাওয়ার ইচ্ছা আর নেই। যা পাওয়া যায় মাঠ থেকে তাই ভালো, বলছেন সিঙ্গুরের আলুচাষী কেশব সাঁতরা।

গত বছরের আলু সঙ্কট এখনও মনে আছে আলুচাষীদের। বিঘার পর বিঘা আলু চাষ করে দাম মেলেনি ফসলের। বস্তা অর্থাৎ ৫০ কেজি আলু বিক্রি করে দিতে হয়েছে কুড়ি টাকা থেকে তিরিশ টাকায়! উৎপাদন খরচ তো দূর, হিমঘর থেকে বস্তা ভর্তি আলু বের করার সামর্থ্যও ছিল না চাষীদের। গতবারের অভিজ্ঞতার কথা মনে রেখেই হিমঘরমুখি হচ্ছেন না জেলার আলুচাষীরা। সিঙ্গুর থেকে শিয়াখালা, আরামবাগ থেকে পুড়শুড়া, সর্বত্রই মাঠেই দাঁড়িপাল্লা এমন কি ল্যাপটপ নিয়ে এসে রীতিমতো হিসেব কষে আলু কিনছে ফড়েরা। জ্যোতি আলু মাঠ থেকে বস্তাপিছু ৪৩০টাকা এবং চন্দ্রমুখী আলু মাঠ থেকে বস্তাপিছু ৫১০টাকায় বিক্রি হচ্ছে। আলু বসানোর আগে অতিবর্ষণের কারণে ফলনও অন্যান্য বছরের থেকে কিছুটা কম। এই দামকেই ‘ভালো’ বলছেন ফড়েরা।

আরামবাগের কাবলে গ্রামের শ্রীকান্ত মালিক বলেছেন, গত বার যখন দাম ছিল না, সরকার পাশে দাঁড়ায়নি। ক্ষতিগ্রস্ত আলু চাষীরা ক্ষতিপূরণও পাননি। তাই আর হিমঘর নয়, মাঠ থেকে আলু বিক্রি করেই গতবারের লোকসান ও এবারের উৎপাদন খরচ তুলতে হবে। চন্ডীতলা থানার শিয়াখালা গ্রামের এক কৃষক জানিয়েছেন, এক শ্রেণির নব্য ধনী ব্যবসায়ীরা অবশ্য ফড়েদের থেকে আলু কিনে হিমঘরে রাখছেন পরে বেশি দাম পাওয়ার আশায়, কিন্তু চাষিরা আর হিমঘরে আলু রাখার সাহস পাচ্ছেন না। আইঁয়া গ্রামের স্বপন বটব্যালের কথায়, বড় বা মাঝারি আলুচাষি, যাঁদের অর্থবল বেশি, তাঁদের একাশ হিমঘরে আলু রাখছেন। কিন্তু, সিংহভাগ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা জমি থেকেই আলু বিক্রি করছেন।

জেলা জুড়ে গুঞ্জন, এখন সরকার হিমঘরে আলু রাখার পরামর্শ দিলেও পঞ্চায়েত ভোট মেটার পরেই আলুর দাম কমানোর কথা বলে হিমঘরে হানা দেবে।। গতবারের লোকসান, ক্ষতিপূরণ না পাওয়া, মাথায় বিপুল ঋণের বোঝার অভিজ্ঞতায় ‘হিমঘর’ এখন আতঙ্ক হুগলির আলু চাষীদের কাছে। মাঠ থেকেই তাই বিক্রি হচ্ছে আলু।

Current Affairs

Featured Posts

Advertisement