প্রাপ্য মিলছে না, শিবপুরে কর্মীদের
লাগাতার অবস্থানে এবার শিক্ষকরাও

নিজস্ব প্রতিনিধি

কলকাতা, ১৩ই মার্চ— চার বছরের বেশি হয়ে গেল কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি মিলেছে। তা সত্ত্বেও কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে প্রাপ্য সুযোগ-সুবিধা পাচ্ছেন না শিবপুরের আই আই ই এস টি-র শিক্ষাকর্মী ও শিক্ষকরা। পদোন্নতি, কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে কর্মচারীর মর্যাদা সহ একগুচ্ছ দাবিতে অবস্থান চালাচ্ছেন শিক্ষাকর্মীরা। ১২দিন ধরে কর্মচারীদের এই অবস্থান চলছে। সোমবার রাত থেকে অবস্থান শুরু করেছেন শিবপুরের আই আই ই এস টি-র শিক্ষকরাও। ক্যাস-সহ পদোন্নতির একাধিক দাবিতে অবস্থান শুরু হয়েছে বলে শিক্ষকরা জানিয়েছেন। অবস্থানরত শিক্ষক ও শিক্ষাকর্মীরা বলেছেন, পড়ুয়াদের পঠনপাঠনে ক্ষতি হয় এমন ধরনের অবস্থান করছেন না তাঁরা।

আই আই ই এস টি-র শিক্ষাকর্মীদের দাবি, প্রতিষ্ঠানের আধিকারিকদের একাংশের অপদার্থতায় বঞ্চিত থেকে যেতে হচ্ছে তাঁদের। কোনও কর্মচারীর ১১বছর, কারোর ১২বছর পদোন্নতি আটকে রয়েছে। কম বেতনও পাচ্ছেন তাঁরা। বারেবার কর্তৃপক্ষকে বলা সত্ত্বেও কোনও কাজ হয়নি। তাই লাগাতার অবস্থান শুরু হয়েছে কমন ফোরামের ব্যানারে। দুই ঘন্টা অন্তর পর্যায়ক্রমে অবস্থান চলছে। মাঝে গিয়ে অফিসে কাজও করছেন কর্মচারীরা। অবস্থানের কারণে এখনও পর্যন্ত কাজের কোনও ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কর্মচারীরা।

এদিকে আই আই ই এস টি-র শিক্ষক-শিক্ষিকারা কেন্দ্রীয় হারে বেতন পেলেও তাঁদের এখনও ‘ক্যাস’ চালু হয়নি। ফলে, তাঁদের পদোন্নতি হচ্ছে না। একইসঙ্গে পেশাগত একাধিক অধিকার পাওয়া থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন। সঙ্গে যুক্ত হয়েছে পঠনপাঠনের পরিকাঠামোর উন্নতি না হওয়ার দাবি। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪সালে শিবপুর আই আই ই এস টি মর্যাদা পাওয়ার পর পড়ুয়াদের ক্লাসরুম, গবেষণাগারের পরিকাঠামোর উন্নতি করা হয়নি। এ নিয়ে পড়ুয়া ও শিক্ষকদের মধ্যে দীর্ঘদিন ধরে ক্ষোভ ছিল।

Featured Posts

Advertisement