সোনিয়ার আমন্ত্রণে বৈঠকে ১৯ দল

নিজস্ব প্রতিনিধি   ১৪ই মার্চ , ২০১৮

নয়াদিল্লি, ১৩ই মার্চ— রাজনৈতিক আলোচনা, সঙ্গে রাতের খাওয়ার ব্যবস্থা। আয়োজক ইউ পি এ-র চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। মঙ্গলবার সন্ধ্যায় নয়াদিল্লিতে সোনিয়া গান্ধীর আমন্ত্রণে তাঁর বাসভবনে অনুষ্ঠিত এই রাজনৈতিক আলোচনায় অংশ নিলেন ১৯টি দলের নেতৃবৃন্দ। আগামী লোকসভা নির্বাচনের দিকে চোখ রেখেই এই বৈঠক বলে মনে করা হচ্ছে। সেই নির্বাচনের আগে এই দলগুলির মধ্যে বৃহত্তর রাজনৈতিক বোঝাপড়া গড়ে ওঠার সম্ভাবনাকে ইঙ্গিত করছে এই বৈঠক। ইউ পি এ-র বাইরের বেশ কিছু দল বৈঠকে যোগ দিয়েছিল, উপস্থিত ছিলেন তিন বামপন্থী দল সি পি আই (এম), সি পি আই এবং আর এস পি-র নেতৃবৃন্দও। সি পি আই (এম)’র তরফে ছিলেন মহম্মদ সেলিম, সি পি আই’র পক্ষে ছিলেন ডি রাজা এবং আর এস পি-র প্রতিনিধি হিসাবে যোগ দিয়েছিলেন এন কে প্রেমাচন্দ্রন।

কংগ্রেস সূত্রে বলা হয়েছে, ভারতের ঐক্য, সংহতি, ধর্মনিরপেক্ষতা, সাংবিধানিক কাঠামো এবং বৈচিত্র্যময় সংস্কৃতির ঐতিহ্যকে রক্ষা করতে হলে বি জে পি-কে আগামী নির্বাচনে পরাস্ত করা জরুরি। সেই লক্ষ্যেই প্রাথমিক আলোচনার উদ্দেশ্যে এই বৈঠকের ব্যবস্থা। এই বৈঠকে সেনিয়া গান্ধী এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ছাড়াও অন্যান্য দলের নেতৃবন্দের মধ্যে উপস্থিত ছিলেন এন সি পি-র শারদ পাওয়ার, ডি এম কে-র কানিমোঝি, ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লা, সমাজবাদী পার্টির রামগোপাল যাদব, বহুজন সমাজ পার্টির সতীশ চন্দ্র মিশ্র, এ আই ইউ ডি এফ’র বদরুদ্দিন আজমল, আর জে ডি-র মিসা ভারতী ও তেজস্বী যাদব, জে এম এম’র হেমন্ত সোরেন, আই ইউ এম এল’র পি কে কুনহালিকুট্টি, কেরাল কংগ্রেসের কে মণি, ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (প্রজাতান্ত্রিক)-এর বাবুলাল মারান্ডি, তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায়, জে ডি ইউ’র প্রাক্তন নেতা শারদ যাদব, রাষ্ট্রীয় লোকদলের অজিত সিং, জে ডি (এস)-এর কুপেন্দ্র রেড্ডি। সম্প্রতি বি জে পি-র নেতৃত্বাধীন এন ডি এ ছেড়েছে হিন্দুস্তান আওয়াম মোর্চা। তার নেতা জিতন রাম মাঝিও এই আলোচনায় অংশ নেন।

কংগ্রেসের অন্য নেতাদের মধ্যে বৈঠকে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাজ্যসভার বিরোধী নেতা গুলাম নবি আজাদ, লোকসভার কংগ্রেস নেতা মল্লিকার্জুন খারগে, আহামেদ প্যাটেল, এ কে অ্যান্টনি এবং রণদীপ সিং সূরযেওয়ালা।

Featured Posts

Advertisement