বাঁকুড়ায় গণতান্ত্রিক পরিবেশ
হত্যার প্রতিবাদে বুদ্ধিজীবীদের
মৌন মিছিল

নিজস্ব সংবাদদাতা   ১৭ই এপ্রিল , ২০১৮

বাঁকুড়া, ১৬ই এপ্রিল— গণতন্ত্র হত্যার প্রতিবাদে সোমবার বাঁকুড়া শহরে বুদ্ধিজীবী এবং সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট মানুষজন মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেন। প্রসঙ্গত, বাঁকুড়া শহর বরাবরই শান্তিপূর্ণ জায়গা হিসাবে চিহ্নিত। কিন্তু গত ৭ই এপ্রিল শাসকদলের দুষ্কৃতীদের হামলা ও আক্রমণে বাঁকুড়া শহরের শান্তি আর অটুট থাকেনি। শহর জুড়ে শুধু হিংসা, ভয় ও আক্রমণ নাগরিক জীবনে ভীতির পরিবেশ তৈরি করেছিল।

ওইদিন এস ডি ও অফিসে বামফ্রন্ট প্রার্থীরা পঞ্চায়েত নির্বাচনে মনোনয়নপত্র জমা দিতে গেলে তৃণমূলী দুষ্কৃতীর দল শহরের ডি আই বি অফিসের সামনে সশস্ত্র হামলা চালায়। আক্রান্ত হন বামফ্রন্টের পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীসহ বহু বামপন্থী নেতা-কর্মী। শহরের মানুষ এই দৃশ্য আগে দেখেননি। তার আগের দিন বাঁকুড়া জেলাশাসকের দপ্তরের সামনেও বিরোধী দলের প্রার্থীদের উপর হামলা চালানো হয়। হামলা করা হয় জেলার একাধিক ব্লক অফিসেও। ২রা এপ্রিল থেকে ৯ই এপ্রিল— এই ৭দিন যে হারে শাসকদল হামলা চালিয়েছে তা এক কথায় নজিরবিহীন। বাঁকুড়ার মানুষ, বিশেষ করে নগরবাসী এমন দৃশ্যও কখনও দেখেননি।

এই হিংসা ও আক্রমণের বিরুদ্ধে মানুষ তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তাঁরা আশ্চর্য হয়ে গেছেন পুলিশের উচ্চপদস্থ আধিকারিকদের সামনেই কিভাবে হামলা চালায় দুষ্কৃতীরা। সোমবার শহরের চিকিৎসক,আইনজীবী,অধ্যাপক,কবি, শিল্পীরা প্রতিবাদে এগিয়ে আসেন। বাঁকুড়া চার্চ মোড় থেকে কালো কাপড়ে মুখ বেঁধে মৌন মিছিল শহর পরিক্রমা করে রানিগঞ্জ মোড়ে শেষ হয়। বিশিষ্ট নাগরিক অশনি মজুমদার সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

Current Affairs

Featured Posts

Advertisement