রোল নম্বর ডাকলেই
বলতে হবে ‘জয় হিন্দ’!

সংবাদসংস্থা   ১৭ই মে , ২০১৮

ভোপাল, ১৬ই মে— ফের ফতোয়া! ফের বি জে পি শাসিত রাজ্য! ক্লাসে রোল নম্বর ডাকা হলে ‘হ্যাঁ’, ‘উপস্থিত’— এসব চিরাচরিত শব্দ আর উচ্চারণ করা যাবে না। এবার থেকে বলতে হবে, ‘জয় হিন্দ’।

বি জে পি নেতৃত্বাধীন মধ্য প্রদেশে মঙ্গলবার এমনই একটি নির্দেশিকা জারি হয়েছে। সেই নির্দেশিকায় এই নয়া ফতোয়ার পক্ষে যুক্তি দিয়ে বলা হয়েছে, এখন ছেলেমেয়েরা রোল নম্বর ডাকলে বিভিন্নরকম উত্তর দেয়। তাই প্রত্যেকে যাতে একই জবাব দেয় সেজন্যই এই নির্দেশ। স্কুল শিক্ষা দপ্তরের ডেপুটি সচিব প্রমোদ সিংয়ের স্বাক্ষর করা এই নির্দেশিকায় লেখা রয়েছে, ছাত্রছাত্রীদের মধ্যে দেশাত্মবোধ জাগানোর জন্যই এই সিদ্ধান্ত।

২০১৭সালের সেপ্টেম্বর মাসে মধ্য প্রদেশের স্কুল শিক্ষামন্ত্রী কুনওয়ার বিজয় শাহ ঘোষণা করেছিলেন, মধ্য প্রদেশের সাতনা জেলার সরকারি স্কুলগুলিতে প্রাথমিকভাবে ছাত্রছাত্রীদের দিয়ে ‘জয় হিন্দ’ বলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেইমতো সাতনার স্কুলে এই অভ্যাসেই অভ্যস্ত করা হচ্ছিল খুদে পড়ুয়াদের। সাতমাস পর রাজ্যের প্রতিটি স্কুলের জন্য জারি করে দেওয়া হলো নির্দেশিকা। মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কৈলাশ জোশীর ছেলে দীপক যোশী দাবি করেছেন, ‘সমাজের সকল স্তরের মানুষের উচিত এই পদক্ষেপকে ইতিবাচক হিসাবে বিশ্লেষণ করা। এতে কোনও ক্ষতি নেই।’ শুধু সরকারি স্কুল নয়, বেসরকারি স্কুলেও এই বিষয়টি বিকল্প হিসাবে রাখা উচিত বলে মনে করছেন জোশী। জানা গিয়েছে, গ্রীষ্মের ছুটির পর ১লা জুলাই স্কুল খুললে সেই সময় থেকেই এই বিষয়টি কার্যকর হবে।

কংগ্রেস নেতা কে কে মিশ্র এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করে বুধবার ক্ষোভের সঙ্গে বলেছেন, ‘জোর করে জয় হিন্দ উচ্চারণ করে দেশাত্মবোধ জাগানো যায় না। প্রত্যেক ভারতীয়ের কাছে এটি একটি স্বাভাবিক অনুভূতি। রোল নম্বর ডাকার পর ছাত্রছাত্রীরা কী বলবে না বলবে সেদিকে নজর না দিয়ে শিক্ষার মান উন্নয়ন নিয়ে রাজ্য সরকারের ভাবা উচিত।’

Current Affairs

Featured Posts

Advertisement