কলেজে ভর্তিতে যোগাযোগ করতে
বলা হচ্ছে সোশ‌্যাল মিডিয়ায়!

নিজস্ব প্রতিনিধি   ১৪ই জুন , ২০১৮

কলকাতা, ১৩ই জুন— ‘‘জিসকো জিসকো কলেজ মে অ্যাডমিশন করওয়ানা হ্যায় প্লিজ টেক্সট মি।’’ ফেসবুক পোস্টের শুরুটা ছিল এমনই। পোস্টটির শেষ অংশে হ্যাশ ট্যাগ দিয়ে লেখা শ্যামাপ্রসাদ কলেজ। বুধবার সকালে আকাঙ্খা ভিনি নামে এক ছাত্রীর এ হেন ফেসবুক পোস্ট ঘিরে তৈরি হয় বিতর্ক। পোস্ট করার সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায় ওই পোস্টের স্ক্রিনশট। যদিও ওই ছাত্রীর ফেসবুক প্রোফাইল বলছে কোনও কলেজ নয় শহরের একটি বেসরকারি স্কুলের পড়ুয়া সে। কিন্তু কেন এই পোস্ট? কলেজে অ্যাডমিশনের জন্যই বা তার সঙ্গে যোগাযোগ করা হবে কেন? কোনও উত্তর মেলেনি ওই ছাত্রীর থেকে। শ্যামাপ্রসাদ কলেজ কর্তৃপক্ষও নির্বিকার। যোগাযোগের চেষ্টা করা হলেও জবাব দেয়নি।

প্রসঙ্গত, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পরই সোশ‌্যাল মিডিয়ার মাধ্যমে ভর্তির দুর্নীতিতে নেমেছে একাংশ। এই বছরই দুর্নীতির শুরু এমনটাও নয়। গত চার বছরেরও বেশি সময় ধরে টাকা পয়সা নিয়ে তছরুপে নাম জড়িয়েছে টি এম সি পি নেতা-নেত্রীদের। তবে প্রকাশ্যে সোশ‌্যাল মিডিয়ায় এই ধরনের আচরণে সমালোচনার ঝড় উঠেছে। বুধবারের এই ঘটনায় এস এফ আই-র রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, ‘‘তৃণমূল ছাত্র পরিষদ শিক্ষাক্ষেত্রকে নিজেদের ব্যবসাক্ষেত্র বানিয়ে ফেলেছে। এই ঘটনার দায় তৃণমূলের শীর্ষ নেতৃত্বকে নিতে হবে।’’

একইভাবে দিন ছয়েক আগে সোশ‌্যাল মিডিয়ায় ভর্তি সম্পর্কিত একটি পোস্ট করে বিতর্কে জড়িয়েছিলেন এক ছাত্র। দেবরাজ কোনাই নামে সল্টলেকের বাসিন্দা ওই ছাত্রের পোস্টে লেখা ছিল, ‘‘কারা কারা সুরেন্দ্রনাথ কলেজে ভর্তি হতে চাস! ইনবক্সে আয়। নম্বরের কোনও ব্যাপার নেই। যে যে অনার্স নিতে চাস তারাও জানাবি। নম্বর নিয়ে কোনও চাপ নেই।’’ শুক্রবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার পরই ওই ছাত্র ফেসবুকে এই পোস্ট করে। পোস্ট ঘিরে বিভিন্ন প্রতিক্রিয়া শুরু হতেই মুছে দেয় ওই পোস্টটি। কিন্তু তাতে খুব একটা লাভ হয়নি। ততক্ষণে পোস্টটির স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে সোশ‌্যাল মিডিয়াতে।

যদিও সুরেন্দ্রনাথ কলেজের অধ্যক্ষ ইন্দ্রনীল কর ওই ছাত্রকে ‘বাচ্চা ছেলে’ বলে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছিলেন। ঘটনার পর অধ্যক্ষের দাবি, ওই পোস্ট কোনওরকম খারাপ উদ্দেশ্য নিয়ে করা হয়নি। স্কুলের বন্ধুদের সঙ্গে একই কলেজে যাতে ভর্তি হওয়া যায় তার জন্যই ওই পোস্ট।

Current Affairs

Featured Posts

Advertisement