উত্তরপত্র ভিডিও করার প্রতিবাদ করায়
অধ্যাপককে পেটালো তৃণমূলের ছাত্রনেতা

তুফানগঞ্জ কলেজ

নিজস্ব সংবাদদাতা   ১৯শে জুন , ২০১৮

কোচবিহার, ১৮ই জুন— একদিকে নকল করে পরীক্ষা দেওয়া, আর অন্যদিকে পরীক্ষার খাতায় তিনি কী কী লিখল, তা নিজের মোবাইল দিয়ে ভিডিও করা। কিন্তু এরপরেও ক্ষান্ত হননি তৃণমূলের ছাত্র সংগঠনের নেতা। এর তীব্র প্রতিবাদ করায় পরীক্ষা কেন্দ্রের কর্তব্যরত অধ্যাপককে বেধড়কভাবে পেটানোর পর ক্ষান্ত হলেন তুফানগঞ্জ কলেজের ছাত্রনেতা তুষার ডাকুয়া। এই ন্যাক্কারজনক ঘটনাটি ঘটেছে সোমবার। এই ছাত্রের বিরুদ্ধে তুফানগঞ্জ থানায় লিখিত অভিযোগ করেছেন প্রহৃত অধ্যাপক দেবাশিসকুমার মিত্র।

সোমবার এই কলেজে দ্বিতীয় বর্ষের ইতিহাস পরীক্ষা ছিল। এই পরীক্ষার নির্ধারিত সময় ছিল বেলা ১২টা থেকে ২টো পর্যন্ত। পরীক্ষা শুরু হয়ে যাওয়ার প্রায় আধঘণ্টা পর পরীক্ষা হলে প্রবেশ করে তৃণমূল ছাত্র পরিষদ পরিচালিত এই কলেজের ছাত্র সংসদের নেতা তুষার ডাকুয়া। প্রশ্নপত্র হাতে নেবার পর থেকেই নকল করে পরীক্ষা দিচ্ছিল সে। কিন্তু শাসকদলের ছাত্র সংসদের নেতা হবার কারণে একটা ভীতি থেকেই তাকে বাধা দেননি পরীক্ষা হলের কর্তব্যরত সংশ্লিষ্ট এই অধ্যাপক। পরীক্ষা শেষ হবার পর উত্তরপত্রগুলি সংগ্রহ করে গুনতি করছিলেন এই অধ্যাপক। এই সময় তিনি দেখতে পারেন একটি উত্তরপত্র জমা পড়েনি তাঁর কাছে। এরপর তিনি পরীক্ষা হলের পেছনে লক্ষ্য করেন সংশ্লিষ্ট এই ছাত্রনেতা তার উত্তরপত্রে কী কী লিখেছে তা ভিডিও করছে নিজের মোবাইলে। ওই ঔদ্ধত্য মেনে নিতে পারেননি অধ্যাপক। তিনি এই ছাত্রের কাছ থেকে খাতা কেড়ে নেন।

এই পরিস্থিতিতে তৃণমূলের এই ছাত্র নেতা কার্যত তেলে-বেগুনে জ্বলে উঠেন অধ্যাপকের ওপর। এরপর অধ্যাপককে লক্ষ্য করে অকথ্য ভাষা ব্যবহার করতে শুরু করে। অধ্যাপক দেবাশিসকুমার মিত্র উত্তরপত্রগুলি সংগ্রহ করে টিচার্স রুমে নিয়ে যাবার পথে কুকথা বলতে বলতে তাঁর পিছু নেয়। তার এই আচরণের প্রতিবাদ করায় আচমকা অধ্যাপকের হাত থেকে সংগ্রহ করা উত্তরপত্রগুলি ছিনিয়ে নেয় তৃণমূলের এই ছাত্রনেতা। এই পরিস্থিতিতে বাধ্য হয়ে তার গালে চড় কষিয়ে দেয় অধ্যাপক দেবাশিসকুমার মিত্র। এরপর নিজের বীরত্ব প্রমাণ করতে ছাত্র হয়ে শিক্ষকের ওপর চড়াও হয় তৃণমূল ছাত্রনেতা। বেধড়কভাবে এই অধ্যাপককে পেটায়। এই ঘটনায় স্তম্ভিত হয়ে যায় ঘটনাস্থলে উপস্থিত অন্যান্য অধ্যাপক-অধ্যাপিকাসহ সাধারণ ছাত্রছাত্রীরা।

এই ঘটনায় চরমভাবে অপমানিত বোধ করা অধ্যাপক দেবাশিসকুমার মিত্র এদিন তুফানগঞ্জ থানায় লিখিত অভিযোগ করেন। তিনি অত্যন্ত দুঃখের সাথে বলেন, ১৯৯৫ সাল থেকে তুফানগঞ্জ কলেজে জিওলজি বিভাগে অধ্যাপনা করছেন। কিন্তু ছাত্রদের কাছ থেকে এই ধরনের আচরণের সম্মুখীন হতে হয়নি তাঁকে।

এই ঘটনার তীব্র নিন্দা করেছেন ওয়েবকুটার কোচবিহার জেলা সম্পাদক দেবাশিস দত্ত।

তৃণমূল ছাত্রনেতার হাতে আক্রান্ত অধ্যাপক দেবাশিসকুমার মিত্র।

Current Affairs

Featured Posts

Advertisement