শূন্যপদে নিয়োগ, নতুন চা
গাছ লাগানোর দাবিতে
লাগাতার আন্দোলন

নিজস্ব সংবাদদাতা   ১৩ই জুলাই , ২০১৮

আলিপুরদুয়ার, ১২ই জুলাই— শূন্যপদে কর্মী নিয়োগ, বাগানের পতিত জমিতে নতুন চা গাছ লাগানোর দাবিতে লাগাতার আন্দোলন চলছে আলিপুরদুয়ার জেলার চুনিয়াঝোরা চা বাগানে। এই বাগানে দীর্ঘদিন ধরে কর্মী নিয়োগ বন্ধ রয়েছে। যে সব অফিস কর্মী এবং সাব স্টাফ অবসর গ্রহণ করছে সেখানে নতুন করে কাউকে স্থায়ীভাবে নিয়োগ করা হচ্ছে না।

আলিপুরদুয়ার জেলার চা শ্রমিক সংগঠন এ সি সি বি এম ইউয়ের যুগ্ম সাধারণ সম্পাদক বিদ্যুৎ গুণ বলেন, গত ২০০০ সালে মেগার কোম্পানি এই বাগান কিনে নেবার পর থেকে কর্মী নিয়োগ বন্ধ রয়েছে। বাগানে বর্তমানে ৬০০ জন শ্রমিক কাজ করছেন কিন্তু অফিসে এবং সাব স্টাফ পদে কেউ নেই। যার কারণে শ্রমিকদের নানা অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে। এছাড়াও বাগানের প্রচুর পরিমাণের জমি পতিত রয়েছে। এই জমিতে নতুন প্ল্যান্টেশন করার প্রকল্প নেওয়ার দাবি করা হয়েছে। বাগান বড় হলে শ্রমিকদের কাজের অভাব হবে না।

বিদ্যুৎ গুণ জানান, বাগানের স্বাভাবিক কাজকর্ম চালু রেখে প্রতিদিন কাজ শুরু এবং শেষের সময় মিলিয়ে দেড় ঘণ্টা করে বাগানের গেটে বিক্ষোভসভা কর হচ্ছে। তিনি বলেন, এই দুই দাবি নিয়ে জেলা শ্রম আধিকারিককে তারা লিখিত জানাবার পর একবার সভা ডাকা হয়েছিল কিন্তু মালিকপক্ষ সেখানে হাজির ছিল না। তারা ফের লিখিত দাবি জানিয়েছেন শ্রম কমিশনারকে। যতদিন সমস্যার সমাধান না হবে ততদিন পর্যন্ত এই আন্দোলন চলবে। অন্যদিকে এদিন আলিপুরদুয়ারের চা শ্রমিকদের যৌথ মঞ্চের পক্ষ থেকে আগামী ২৩, ২৪, ২৫শে জুলাইয়ের ধর্মঘটের পক্ষে এক লিখিত প্রেস বিবৃতিতে বলা হয়েছে যে, মুখ্যমন্ত্রী এখন উত্তরবাংলার এই জেলাগুলিতে ঘুরছেন, সরকারি সভা করছেন কিন্তু চা শ্রমিকদের নিয়ে কোন কথা বলছেন না। বিবৃতিতে চা শ্রমিকদের সমস্যা নিয়ে অবিলম্বে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করা হয়েছে।

Featured Posts

Advertisement