বিনিয়োগ বান্ধব তালিকায়
এক থেকে নেমে দশে রাজ্য

নিজস্ব প্রতিনিধি   ১৩ই জুলাই , ২০১৮

কলকাতা, ১২ই জুলাই— এক থেকে নেমে এক ধাক্কায় সোজা দশ! পশ্চিমবঙ্গের বিনিয়োগ বান্ধব ভাবমূর্তিতে বড় ধাক্কা সদ্য প্রকাশিত কেন্দ্রের ‘ডিপার্টমেন্ট অব ইন্ডাস্ট্রিয়াল পলিসি অ্যান্ড প্রোমোশন’( ডিপাম)-র রাজ্যগুলির ‘ইজ অব ডুয়িং বিজনেস’ তালিকায়।

চলতি অর্থ বর্ষের রাজ্যগুলির ‘ইজ অব ডুয়িং বিজনেস’ ক্রমতালিকায় এক নম্বরে ঠাঁই পেয়েছিল পশ্চিমবঙ্গ। ওয়ার্ল্ড ব্যাঙ্ক ও ‘ডিপাম’-র ক্রমতালিকায় রাজ্যের স্কোর ছিল ৯৯.৩৭ শতাংশ। ‘ইজ অফ ডুয়িং বিজনেস’ তালিকায় পয়লা নম্বর রাজ্য হওয়ায় স্বাভাবিকভাবেই রাজ্যের মুখ্যমন্ত্রী, অর্থমন্ত্রী ‘বিনিয়োগ বান্ধব’ এই ছবিকে সামনে রেখেই ‘উন্নয়ন’-র মুকুটে নয়া পালকের কথা শুনিয়েছিলেন।

অর্থবর্ষ শেষ হওয়ার আগেই জোরালো ধাক্কা। গত ১১ই জুলাই প্রকাশিত নয়া তালিকায় রাজ্যগুলির ‘ইজ অব ডুয়িং বিজনেস’ ক্রমতালিকায় শীর্ষস্থান দখল করেছে অন্ধ্র প্রদেশ, দ্বিতীয় তেলেঙ্গানা, তৃতীয় হরিয়ানা, চতুর্থ ঝাড়খণ্ড। এক থেকে পিছিয়ে ক্রমতালিকার দশ নম্বরে ঠাঁই পেয়েছে পশ্চিমবঙ্গ। মার্চ মাসের ক্রমতালিকায় পশ্চিমবঙ্গের স্কোর ছিল ৯৯.৩৭ শতাংশ, জুলাই মাসের ক্রমতালিকায় পশ্চিমবঙ্গের স্কোর কমে এসে ৯৪.৭০ শতাংশ। নতুন প্রকাশিত তালিকায় প্রথম রাজ্য অন্ধ্র প্রদেশের স্কোর ৯৮.৪২ শতাংশ, দ্বিতীয় রাজ্য তেলেঙ্গানার স্কোর ৯৮.৩৩ শতাংশ, তৃতীয় রাজ্য হরিয়ানার স্কোর ৯৮.০৭ শতাংশ।

ওয়ার্ল্ড ব্যাঙ্কের পরামর্শে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অন্তর্গত ‘ডিপার্টমেন্ট অব ইন্ডাস্ট্রিয়াল পলিসি অ্যান্ড প্রোমোশন’ রাজ্যগুলিতে তথাকথিত আর্থিক সংস্কারের গতি বাড়াতে ২০১৭ সালে চালু করে ‘বেসিক অ্যাকশন রিফর্ম প্ল্যান’ বা সংক্ষেপে বি এ আর পি ২০১৭। সদ্য প্রকাশিত তালিকায় এই প্রথম ‘ডিপাম’ একদম নিচুতলা থেকে সংস্কার বিষয়ে ব্যবসায়ী, বিনিয়োগকারীদের মতামত তুলে ধরে ক্রমতালিকা তৈরি করেছে আর তাতেই বেজায় ধাক্কা এরাজ্যে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে চালানো সমীক্ষায় উঠে আসা ৩৭২টি সংস্কার প্রস্তাবের মধ্যে ৭৮টি সংস্কার প্রস্তাব নিয়ে দেশজুড়ে ৫হাজার বেসরকারি সংস্থা, ৪৩০০জন ব্যবসায়ী, ৮০০জন স্থপতির মূল্যায়ন সংগ্রহ করা হয় রাজ্যগুলিতে কাজ করতে গিয়ে তাঁদের অভিজ্ঞতা কেমনের ভিত্তিতে। নতুন ব্যবসা শুরু করার অভিজ্ঞতা, নির্মাণের অনুমতি, দ্রুত বিদ্যুৎ সংযোগ, সম্পত্তি দ্রুত নথিভুক্তকরণ, সীমান্ত বাণিজ্যের মতো সূচকগুলি কোনও রাজ্যের বিনিয়োগ বান্ধব হয়ে ওঠার প্রাথমিক শর্ত। পশ্চিমবঙ্গের বেনজির তোলাবাজির চোটে গত সাত বছরে শিল্প আসার বদলে পাততাড়ি গুটিয়েছে একের পর এক শিল্প সংস্থা। নতুন তালিকায় ফের পশ্চিমবঙ্গের স্থান এক ধাক্কায় পিছিয়ে যাওয়া রাজ্যের বিনিয়োগ বান্ধব হয়ে ওঠার প্রচেষ্টায় বড় ধাক্কা, এমনটাই মনে করছে বণিক মহল।

Current Affairs

Featured Posts

Advertisement