রাজ্যসভায় মতানৈক্য, পাশ
হলো না তিন তালাক বিল

সংবাদসংস্থা   ১১ই আগস্ট , ২০১৮

নয়াদিল্লি, ১০ই আগস্ট — সংসদের বাদল অধিবেশনেও পাশ হলো না তিন তালাক বিল। রাজনৈতিক দলগুলির মতানৈক্যের জেরেই শুক্রবার চলতি অধিবেশনের শেষদিনে বিলটি শুধু পাশ নয় আলোচনাই হলো না।

মুসলিম মহিলা (বিবাহের অধিকার সুরক্ষা) বিল ২০১৭, সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানিয়েছিল কংগ্রেসসহ বিরোধীরা। আবার কিছু সংশোধনী এনে বিলটি এই অধিবেশনে পাশ করিয়ে নিতে চেয়েছিল বি জে পি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। কিন্তু এমনিতে রাজ্যসভায় বি জে পি-র নেতৃত্বাধীন এন ডি এ-র সংখ্যাগরিষ্ঠতা নেই। তাই এই বিলটি পাশের ক্ষেত্রে রাজনৈতিক মতৈক্য অত্যন্ত জরুরি ছিল। অথচ সেই মতৈক্য না হওয়ায় পরবর্তী অধিবেশন পর্যন্ত বিলটি পাশে মুলতুবি ঘোষণা করে দেন রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু। জানা গিয়েছে, তিন তালাক বিল পাশের জন্য অর্ডিন্যান্স জারি করতে পারে কেন্দ্র।

এদিন নাইডু জানান, সব দল একমত না হওয়ায় বিলটি এই অধিবেশনে আনা গেল না।

বিতর্ক হতে পারে আন্দাজ করেই বৃহস্পতিবার বিলটিতে কিছু সংশোধনী আনা হয় সরকারের তরফে। সরকার মনে করেছিল, সংশোধনী না আনলে আইনের ফাঁকফোকর নিয়ে অপব্যবহার হতে পারে। কংগ্রেসসহ বিরোধীরা আইনের ফাঁকগুলি নিয়েই প্রশ্ন তুলেছিল। বস্তুত, গত বছর ২২শে আগস্ট সুপ্রিম কোর্ট এক রায়ে জানিয়েছিল যে তিন তালাক সংবিধানবিরোধী।

গত ডিসেম্বরে লোকসভায় পাশ হয়ে যায় তিন তালাক বিল। কিন্তু সংশোধনের জন্য বিলটির খসড়া বদলে গিয়েছে। ফলে রাজ্যসভায় পাশ হওয়ার পর ফের লোকসভার অনুমোদন প্রয়োজন।

Current Affairs

Featured Posts

Advertisement