মারাঠা সংরক্ষণের দাবিতে
আত্মঘাতী আরও এক

হিংসা ছড়ানোর দায়ে গ্রেপ্তার দুই শতাধিক

সংবাদসংস্থা   ১১ই আগস্ট , ২০১৮

পুনে, ১০ই আগস্ট— মারাঠা সংরক্ষণের দাবিতে সুইসাইড নোট লিখে আরও এক ব্যক্তি আত্মঘাতী হলেন ঔরঙ্গাবাদে। শুক্রবার সকালে কারভারি শেলকে নামে ওই ব্যক্তিকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। পুলিশ জানিয়েছে, পঁয়তাল্লিশ বছরের কারভারি শেলকের দেহ এদিন সকালে তাঁর বাড়িতে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। সুইসাইড নোটে ওই ব্যক্তি ঋণের দায় এবং মারাঠা সংরক্ষণ না দেওয়াকেই আত্মহত্যার কারণ হিসাবে লিখেছেন। এদিকে পুনে এবং ঔরঙ্গাবাদে মারাঠা সংরক্ষণের নামে হিংসার ঘটনায় যুক্ত থাকার দায়ে পুলিশ ২০০-র বেশি লোককে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে মহিলারাও আছে। পুলিশ জানিয়েছে হিংসা ছড়ানো এবং ভাঙচুর করার অপরাধে এদের গ্রেপ্তার করা হয়েছে।

সংরক্ষণের দাবিতে বৃহস্পতিবার যে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল, সেদিন পুনের চাঁদনিচক এলাকায় পুলিশের গাড়িতেও পাথর ছোঁড়ে বেশকিছু বিক্ষোভকারী। জেলাশাসকের কার্যালয়ে স্মারকলিপি জমা দিতে আসা একটি মারাঠা সংগঠনের কর্মীরা ভাঙচুর চালায়। প্রশাসনিক ভবনের প্রধান গেট ভেঙে ফেলে এবং কেবিনের কাচ, আলো ভাঙচুর করে। বিকালে লাঠিচার্জ করা না পর্যন্ত বিক্ষোভকারীরা জেলাশাসকের কার্যালয় ছেড়ে যায়নি। জেলাশাসকের কার্যালয় ভাঙচুর করার দায়ে ৮১জনকে গ্রেপ্তার করা হয়েছে। ৮৩জনকে চাঁদনিচক এলাকায় ভাঙচুর, হিংসার দায়ে গ্রেপ্তার করা হয়েছে। আরও ২১জনকে বিক্ষিপ্ত হিংসা ছড়ানোর দায়ে গ্রেপ্তার করা হয়েছে বিভিন্ন জায়গা থেকে।

একইভাবে ঔরঙ্গাবাদের বিভিন্ন জায়গায় হিংসা, অগ্নিসংযোগের দায়ে ২০জনকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন পুলিশ কমিশনার চিরঞ্জীব প্রসাদ। আরও বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হবে বলেও জানিয়েছেন তিনি। শিল্প সংস্থাগুলির সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে বৃহস্পতিবার বন্‌ধের দিনে ৬০টি কারখানা এলাকায় হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। চেম্বার অব মারাঠাওয়াড়া ইন্ডাস্ট্রিজ অ্যান্ড এগ্রিকালচারের প্রসাদ কোহলি শুক্রবার এই নিয়ে উষ্মা প্রকাশ করেছেন। এই নিয়ে শিল্পপতিদের এক প্রতিনিধি দল শীঘ্রই মুখ্যমন্ত্রীর কাছে যাবেন বলে কোহলি জানিয়েছেন। মারাঠাওয়াড়া অ্যাসোসিয়েশন অব স্মল স্কেল ইন্ডাস্ট্রিজ অ্যান্ড এগ্রিকালচারের সভাপতি কিশোর রাঠি বলেছেন, এই হামলার ঘটনা শিল্পতালুকের ভালোরকম আর্থিক ক্ষতি হয়েছে। যা বিনিয়োগকারীদের কাছে ভালো বার্তা দেবে না।

Current Affairs

Featured Posts

Advertisement