দূরশিক্ষায় বাদ রাজ্যের
চার বিশ্ববিদ্যালয়

নিজস্ব সংবাদদাতা   ১১ই আগস্ট , ২০১৮

কল্যাণী, ১০ই আগস্ট— বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রকাশিত দূরশিক্ষা পাঠক্রমে অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলির তালিকা থেকে এ রাজ্যের ৪টি বিশ্ববিদ্যালয়ের নাম ‘বাদ’ পড়ল। এই তালিকার সাথেই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ইউ জি সি জানিয়ে দিয়েছে, বিশ্ববিদ্যালয়গুলিকে পুনরায় একবার সুয়োগ দেওয়া হবে।

আগামী ৩০দিনের মধ্যে সেই সব বিশ্ববিদ্যালয়গুলিকে ফের হাজির হতে হবে প্রয়োজনীয় নথিপত্র নিয়ে। যে সব বিষয়ে সমস্যা ইন্টারফেস কমিটি চিহ্নিত করেছিল তা মিটলে তবেই অনুমোদন মিলবে বলেই আশা করা যাচ্ছে। বৃহস্পতিবারই দূরশিক্ষায় অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলির তালিকা প্রকাশিত হয়ে। সেখানে প্রথম দফাতে রাজ্যের বর্ধমান ও নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের নাম তুলতে সক্ষম হলেও রবীন্দ্রভারতী, কল্যাণী, বিদ্যাসাগর ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়গুলির স্থান হয়নি।

গত ২রা আগস্ট সভা থেকে অনুমোদনের তালিকাটি চূড়ান্ত হয় এবং দূরশিক্ষার ক্ষেত্রে ‘ইন্টারফেস কমিটি’ সেই অনুমোদন দেয়।

জুলাই মাসেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির প্রতিনিধিরা ইন্টারফেস কমিটির মুখোমুখি হয়েছিল। সেখানে বিশ্ববিদ্যালয় ধরে ধরে পরিকাঠামো ইউ জি সি পরিষ্কারভাবেই জানিয়ে দিয়েছিল, দূরবর্তী শিক্ষার জন্য পূর্ণ সময়ের জন্য শিক্ষক নিয়োগ করতে হবে।

কল্যাণী বিশ্ববিদ্যালয় ওই কমিটির কাছে এক মাস সময় চেয়ে নিয়েছিল বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে স্থায়ী পূর্ণ সময়ের শিক্ষক নিয়োগের ঘাটতি ছিল। যদিও বিশ্ববিদ্যালয় ৯ই আগস্ট সেই নিয়োগ সম্পূর্ণ করেছে বলে জানা গিয়েছে। আগামী ১৩ই আগস্ট কল্যাণী বিশ্ববিদ্যালয়ের একটি তিন সদস্যের প্রতিনিধিদল দিল্লিতে ইউ জি সি-তে যাচ্ছে। রবীন্দ্রভারতীর দূরশিক্ষা কেন্দ্রের অধিকর্তা জয়ন্ত আচার্য জানিয়েছেন, ‘একদফা নিয়োগ করা হয়েছে। কিছুটা এখনো বাকি রয়েছে। ৩০দিনের যে সুযোগ পাওয়া গিয়েছে তার জন্য চেষ্টা চলছে।’ অন্য দুটি বিশ্ববিদ্যালয়ও তাদের সমস্যাগুলিকে মিটিয়ে ইউ জি সি-র সাথে যোগযোগ করবে বলে জানা গিয়েছে। দূরশিক্ষায় ভর্তির জন্য চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়গুলিকে অক্টোবর মাসের প্রথম সপ্তাহের মধ্যে তা সম্পূর্ণ করবার জন্যও নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

Current Affairs

Featured Posts

Advertisement