উৎসবে পাঁড়দ্দার নাটুয়ারা
পাড়ি দিচ্ছেন ভিন রাজ্যে

নিজস্ব সংবাদদাতা   ১২ই অক্টোবর , ২০১৮

পুরুলিয়া, ১০ই অক্টোবর— উৎসবের দিনগুলিতে মানুষ মেতে থাকবেন অনাবিল আনন্দে। আর পুজোরই ওই আনন্দের দিনে পুরুলিয়ার বলরামপুর থানার পাঁড়দ্দা গ্রামের অধিকাংশ পুরুষই ঘরে লোকের সাথে থাকবেন না। কাঁধে ঢাক আর ঝোলায় নাটুয়া নাচের পোশাক ও সরঞ্জাম নিয়ে বৃহস্পতিবার থেকেই তাঁরা রওনা দেবেন কলকাতা, দিল্লি, মহারাষ্ট্র, ঝাড়খণ্ডের পথে। বায়না ধরা হয়ে গেছে। বাড়ি ফিরতে ফিরতে পার হয়ে যাবে শারদোৎসব। বাড়ির লোকেরা তাঁদেরই পথ চেয়ে বসে থাকবেন। দীপাবলির সময় অহীরা উৎসবে মাতবেন সকলে। শারদোৎসব নয়, ওই মানুষগুলোর আনন্দের উৎসব এই অহীরা।

বলরামপুরের পাঁড়দ্দা গ্রামটি বিখ্যাত হাড়িরাম কালিন্দীর জন্য। প্রবাদপ্রতিম নাটুয়া নাচের শিল্পী সমান দক্ষ ঢাক বাজানোতেও। পুলিশের চাকরি না করে একসময় নাটুয়া নাচকে বেছে নিয়েছিলেন হাড়িরাম কালিন্দী। চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তর ‘উত্তরা’ সিনেমায় অভিনয়ও করেছিলেন। বয়স সত্তর পেরিয়েছে। কিন্তু বাজন আর নাচের ধার কমেনি এতটুকুও। ঢাকি ও নাটুয়ার জন্য বিখ্যাত পাঁড়দ্দা গ্রাম থেকে ১১টি দল রওনা দিচ্ছেন পশ্চিমবঙ্গসহ দেশের নানা জায়গায়। দিল্লিতে ৬জন, কলকাতায় ২২জন, নাগপুরে ৭জন, রাঁচি ও টাটাতে ৫জন ছাড়াও বলরামপুর, বরাবাজার ও পুরুলিয়া শহরে মোট ৩৩জন যাচ্ছেন ঢাক বাজাতে। বর্ষীয়ান শিল্পী হাড়িরাম কালিন্দী থাকবেন কলকাতা মহানগরে।

পাঁড়দ্দা গ্রামে উৎসবের কয়েকটা দিন শুধু প্রতীক্ষা করবে। বাড়ির মহিলা-শিশুরা অপেক্ষায় থাকবেন নতুন জামাকাপড় আর ঘরের মানুষটির ফিরে আসার। পুজোর দিনগুলো এ গ্রাম শুধুই মন ভালো-খারাপের, উথাল-পাতালের।

Current Affairs

Featured Posts

Advertisement