আরও একবার, বাধা ডিঙিয়েই
প্রকাশিত হলো দেশের কথা

নিজস্ব সংবাদদাতা   ১২ই অক্টোবর , ২০১৮

আগরতলা, ১১ই অক্টোবর— বৃহস্পতিবার পুনরায় প্রকাশিত হলো ত্রিপুরার জনপ্রিয় পত্রিকা ডেইলি দেশের কথা। গত ১লা অক্টোবর মাঝরাতে পশ্চিম ত্রিপুরার জেলাশাসক প্রকাশনার অনুমোদন প্রত্যাহার করেছিলেন, সেইসঙ্গে আর এন আই-কেও তাদের অনুমতি প্রত্যাহার করতে বলেছিলেন। এই নির্দেশ রূপায়ণে বুধবার স্থগিতাদেশ দিয়েছে ত্রিপুরা হাইকোর্ট। দীর্ঘ চার দশক সি পি আই (এম)-র মুখপত্র হিসাবে প্রকাশিত এই পত্রিকা এখন পরিচালিত হয় ট্রাস্টের মাধ্যমে। রাজ্যের বামপন্থী, প্রগতিশীল মানুষের উৎকন্ঠার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার সকালে পত্রিকা ফের প্রকাশ শুরু করায় রাজ্যের নানা প্রান্ত থেকেই শুভেচ্ছাবার্তা পেয়েছেন পত্রিকার সাংবাদিক ও সংবাদকর্মীরা।

রাজ্যে বি জে পি সরকার তৈরির পর থেকেই নানা ভাবে আক্রান্ত হয়েছে দেশের কথা। পত্রিকার সরবরাহে বাধা দেওয়া হচ্ছে, বাস-গাড়িতে পত্রিকা নিতে দেওয়া হচ্ছে না। এরপর পত্রিকার অনুমোদন বাতিল করার উদ্যেগ নেওয়া হয়। ঘটনাক্রমে প্রমাণিত, রাজনৈতিক কারণেই প্রশাসন এই উদ্যোগ নেয়। পত্রিকার আর এন আই রেজিস্ট্রেশন ও অন্যান্য অনুমতির নতুন আবেদন আগেই জমা দেওয়া হয়েছিল। ১লা অক্টোবর আর এন আই-র তরফে সংশোধিত শংসাপত্র আসে এবং তা জেলাশাসকের কাছে জমাও দেওয়া হয়। তার আগে মহকুমাশাসকের প্রমাণপত্রও দাখিল করা হয়েছিল। কিন্তু এইসব নথি উপেক্ষা করেই জেলাশাসক একতরফা পত্রিকার প্রকাশনা বন্ধ করে দেন। উপরন্তু আর এন আই-কে জানানো হয় তারাও যেন নথিভুক্তি প্রত্যাহার করে নেয়। ওই রাতেই নজিরবিহীন ভাবে শংসাপত্র প্রত্যাহার করা হয়। দেশের কথা কর্তৃপক্ষ ত্রিপুরা হাইকোর্টে মামলা দায়ের করে। বুধবার প্রথম শুনানিতেই দেশের কথার পক্ষে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য ও অন্য আইনজীবীরা তথ্য দিয়ে দেখান রাজনৈতিক উদ্দেশ্য ও চাপ ছাড়া এই ঘটনা ঘটতে পারত না। এই সিদ্ধান্ত অবৈধ এবং আইনে যে যে সুযোগ রয়েছে তা অনুসরণ করা হয়নি। সংবিধানে সংবাদমাধ্যমের ও মতপ্রকাশের যে অধিকার দেওয়া হয়েছে তা ক্ষুণ্ণ করা হচ্ছে। প্রধান বিচারপতি অজয় রাস্তোগে জেলাশাসকের নির্দেশে স্থগিতাদেশ দেন। একই সঙ্গে সেদিনই মহকুমাশাসকের দেওয়া নির্দেশও স্থগিত রেখেছেন।

বৃহস্পতিবার প্রকাশিত সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায় সম্পাদক সমীর পাল লিখেছেন, জনগণের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে দেশের কথার লড়াই জারি থাকবে।

Current Affairs

Featured Posts

Advertisement