লাফ দিয়ে শরদের সোনা,
রুপো জিতলেন গুরজর

সংবাদসংস্থা   ১২ই অক্টোবর , ২০১৮

জাকার্তা, ১১ই অক্টোবর — প্যারা এশিয়াডে পুরুষদের হাই জাম্প ইভেন্টে সোনা জয়ী অ্যাথলিট ভারতের শরদ কুমার। টি ৪২/৬৩ বিভাগে সোনা জিতেছেন তিনি। বৃহস্পতিবার ২৬ বছরের হাই জাম্পার এশিয়াড এবং গেমসের নতুন রেকর্ড করেন। এই নিয়ে মোট দুটি সোনার পদক জিতলেন চলতি প্যারা এশিয়ান গেমসে। ১.৯০ মিটার লাফিয়ে পোডিয়ামে সবার উপরে ভারতের পতাকাকে উড়িয়ে দেশকে গর্বিত করেন। ১.৮২ মিটার লাফিয়ে রুপোর পদক জিতেছেন রিও প্যারালিম্পিকে ব্রোঞ্জ জয়ী বরুণ ভাটি। ব্রোঞ্জ পদক রিও প্যারালিম্পিকে সোনা জয়ী মারিয়াপ্পান থাঙ্গাভেলুর (১.৬৭ মিটার)। মারিয়াপ্পানকে নিয়ে প্রচুর প্রত্যাশা থাকলেও তিনি পূরণ করতে ব্যর্থ।

প্যারা এশিয়ান গেমসের এফ ৪৬ জ্যাভেলিনে প্রথম স্থান বাদ দিলেন দ্বিতীয়, তৃতীয়তে ভারতীয়। সোনার পদক জয়ী শ্রীলঙ্কার দীনেশ হেরাথ। ৬১.৮৪ মিটার। রুপোর পদক জিতেছেন ভারতের উদীয়মান জ্যাভেলিন থ্রোয়ার গুরজর সুন্দর সিং। ৬১.৩৩ মিটার ছুঁড়ে। তৃতীয়তে দীপক হুডা, তাঁর দুরত্ব ৬০.৯২ মিটার। চতুর্থতে প্যারালিম্পিকে সেনা জয়ী দেবেন্দ্র ঝাঝারিয়া! ৫৯.১৭ মিটার ছুঁড়েছেন দুবারের সোনা জয়ী। এফ ৪৬ বিভাগে এতোদিন দাপট দেখিয়েছেন ৩৭ বছরের দেবেন্দ্র। কিন্তু ইদানীংয়ে ফর্মের ধারে কাছে নেই। সেকারণেই এই গেমসের পরেই অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন।

বৃহস্পতিবার একই ইভেন্টে তিন ভারতীয়র দাপট ছিল দেখার মতো। পরস্পরের ব্যবধান খুব একটা বেশি নয়। জ্যাভেলিনে গুরজরের সোনা নিশ্চিত হয় পঞ্চমবারের চেষ্টায়। গেমসের জন্য ২২ দিন ফিনল্যান্ডে অনুশীলন করেছেন তিনি। তাঁকে সব সাহায্য করেছে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া। ব্যক্তিগত নজির গড়েন রিঙ্কু হুডা। কিন্তু শ্রীলঙ্কার দীনেশ হেরাথকে পরাজিত করতে পারেননি। শ্রীলঙ্কার অ্যাথলিট এশিয়ান রেকর্ড করেন। ২০১৪ ইঞ্চেওন প্যারা এশিয়ান গেমসে রুপোর পদক জেতেন দেবেন্দ্র। কিন্তু জাকার্তায় তাঁর ভরাডুবি। অ্যাথলেটিক্স জীবনের শেষ অধ্যায়ে তিনি পদক না জিতেই শেষ করলেন। অন্যদিকে ৪০০ মিটার টি ১৩ বিভাগে ব্রোঞ্জ পদক অবনীল কুমারের। দৌড় শেষ করতে তিনি সময় নিয়েছেন ৫২ সেকেন্ড। প্রথম স্থানে শেষ করেন ইরানের ওমিদ জারিফ (৫১.৪১ সেঃ)। তৃতীয় থাইল্যান্ডের সোঙ্গুত লামসান।

Current Affairs

Featured Posts

Advertisement