গুজরাট নিয়ে উদ্বেগ সি আই টি ইউ-র,
পরিযায়ীদের বাঁচাতে রুখে দাঁড়ানোর ডাক

সংবাদসংস্থা   ১২ই অক্টোবর , ২০১৮

নয়াদিল্লি, ১১ই অক্টোবর— গুজরাটে বিহার, উত্তর প্রদেশ থেকে কাজ করতে যাওয়া পরিযায়ী শ্রমিকদের উপর ধারাবাহিক হামলার ঘটনায় উদ্বেগ জানালো সি আই টি ইউ। একইসঙ্গে এই পরিস্থিতি মোকাবিলায় সরকারের ঔদাসীন্যের তীব্র নিন্দা করল এই কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন। উদ্বেগ ও নিন্দা প্রকাশের পাশাপাশি গুজরাটের সমস্ত ট্রেড ইউনিয়নকে শ্রমিকদের উপর এই ধরনের হিংসা ও আক্রমণের বিরুদ্ধে একযোগে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে সি আই টি ইউ।

বৃহস্পতিবার সি আই টি ইউ-র তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, রাজ্যের বি জে পি সরকার ভিনরাজ্যের খেটে খাওয়া মানুষের উপর এই সংকীর্ণ ও বিভেদকামী শক্তির আক্রমণে কার্যত প্রশ্রয়দাতা দর্শক হয়ে রয়েছে।

সি আই টি ইউ বলেছে, এক শিশুর যে ধর্ষণের অভিযোগ উঠেছে, নিঃসন্দেহে তা নিন্দনীয় এবং দোষীরও শাস্তি হওয়া উচিত। অবশ্যই সেই কাজ রাজ্য সরকারেরই দায়িত্ব। অথচ সেই ঘটনাকেই সংগঠিত আক্রমণ চালানোর অজুহাত হিসাবে ব্যবহার করা হলো এবং গুজরাটে পরিযায়ী শ্রমিকদের গোটা অংশের মধ্যে ডাইনি খোঁজা শুরু হলো। এই ঘটনাই প্রমাণ করছে রাজ্যে শাসকদলের মদতে কীভাবে বিভেদকামী ও সংকীর্ণ রাজনীতি চালাচ্ছে। সি আই টি ইউ বলেছে, এটা একেবারেই নিন্দনীয়।

গত এক সপ্তাহে ৫০হাজারেরও বেশি পরিযায়ী শ্রমিক গুজরাট ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছেন। কর্মসংস্থান সৃষ্টিতে ঘাটতি ও কর্মসংস্থান কমে যাওয়ার জন্য আসলে দায়ী সরকারের নীতিই। এখন স্লোগান তোলা হয়েছে, ‘অন্য রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকদের কারণেই স্থানীয়রা কাজের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। সেই স্লোগান তুলেই পরিযায়ী শ্রমিকদের উপর হামলা চালানো হচ্ছে। লক্ষ্যণীয় যে ঠাকোর সেনার মতো বিভেদকামী ও সংকীর্ণ সংগঠন এবং যারা একে মদত জোগাচ্ছে তারা সকলেই একই রাজনীতিকে তুলে ধরছে এবং একই রকম স্লোগান তুলছে।

সি আই টি ইউ পরিযায়ী শ্রমিকদের উপর এই ধরনের আক্রমণের নিন্দার পাশাপাশি অবিলম্বে এই ধরনের হিংসা ঠেকাতে রাজ্য সরকারকে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। পাশাপাশি দলমত নির্বিশেষে গুজরাটের সমস্ত শ্রমিক সংগঠনকে একযোগে এই ধরনের হামলার বিরোধিতায় প্রতিবাদে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে এই সংকীর্ণ ও বিভেদকামী শক্তির হামলার হাত থেকে পরিযায়ী শ্রমিকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে সি আই টি ইউ।

Current Affairs

Featured Posts

Advertisement