নিম্নচাপ ঘনীভূত হলেও
রাজ্যে প্রভাব পড়বে না

নিজস্ব প্রতিনিধি   ২২শে অক্টোবর , ২০১৮

কলকাতা, ২১শে অক্টোবর— আবার আন্দামানে ঘনীভূত নিম্নচাপ। তবে ওই নিম্নচাপ পশ্চিমবঙ্গে কোনও প্রভাব ফেলবে না। উত্তর আন্দামান ও সংলগ্ন বার্মায় তৈরি হয়েছে ওই নিম্নচাপটি। আগামী ২৪ ঘণ্টায় তা আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে আলিপুর আবহাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে।

ওই নিম্নচাপটি সোমবার বার্মার দিকে এগিয়ে যাবে বলে রবিবার পূর্বাভাস দিল হাওয়া অফিস। তবে ভারতের পোর্ট ব্লেয়ার ওই নিম্নচাপের কবলে পড়বে। নিম্নচাপের প্রভাবে পোর্ট ব্লেয়ার আর বার্মায় প্রবল ঝড়বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। এখন পুজোর ছুটি কাটাতে অনেকে রয়েছেন আন্দামানে। তাঁদের উদ্দেশ্যেই হাওয়া অফিসের সতর্কবার্তা। তবে নিম্নচাপের বহর যাই হোক না কেন তা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর কোনও প্রভাব ফেলতে পারবে না।

নিম্নচাপের অভিমুখ পুরোপুরি বার্মার দিকে বলেই এই আশা হাওয়া অফিসের। তবে আগামী তিনদিন উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে রবিবার পূর্বভাস দিয়েছে আলিপুর। সেই সঙ্গে হিমালয়ের পাদদেশের জেলাগুলিতে বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। সব মিলিয়ে শারদোৎসবের মতো বুধবারের লক্ষ্মী পুজোয় দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই বলে আরও একবার জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

এদিকে, পাকাপাকিভাবে বিদায় নিয়েছে বর্ষা। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু তাড়ানোর কাজ শুরু করে দিয়েছে উত্তর-পূর্ব মৌসুমী বায়ু। তাই শীত ঢুকতে এখন সময়ের অপেক্ষা। আগামী দিনকয়েকের মধ্যেই রাতের তাপমাত্রা কমতে শুরু করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এবারে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২ডিগ্রি সেলসিয়াসের আশপাশে পৌঁছে যেতে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর। এবারে পশ্চিমি ঝঞ্ঝার কোনও ব্যাঘাত না ঘটলে শীত পড়বে জাঁকিয়ে। তার পূর্বাভাসও মিলছে গভীর রাত ও ভোরে ঘন কুয়াশার উপস্থিতিতে। রাতের তাপমাত্রা শহরতলিতে ভালোই কমা শুরু করেছে। আনুষ্ঠানিকভাবে শীতের আগমন এখনই না ঘটলেও অক্টোবরের শেষ লগ্নে শীতের আমেজ মিলবে বলে আশাবাদী আলিপুর।

Featured Posts

Advertisement