ধানচাষিদের ক্ষতিপূরণের
দাবিতে দাঁতনে পদযাত্রা

নিজস্ব সংবাদদাতা   ৯ই নভেম্বর , ২০১৮

মেদিনীপুর, ৮ই নভেম্বর— দাঁতন ২নম্বর ব্লকের সাতটি গ্রাম পঞ্চায়েত এলাকার শতাধিক মৌজায় ধান চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। সেই সব কৃষকদের ক্ষতিপূরণের দাবি জানিয়ে পদযাত্রা করল বি পি এম ও। বৃহস্পতিবার তৃণমূলের সন্ত্রাস কবলিত সাবড়া অঞ্চলের ১৫টি বুথের আট কিমি পথ পদযাত্রা পরিক্রমা করে। জনজীবনের অন্যান্য সমস্যা ও তা সমাধানে সরকারকে উদ্যোগ নেওয়ার দাবি জানানো হয় পদযাত্রা থেকে।

গত অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ওই এলাকায় ধানগাছগুলি হঠাৎ লালচে হলুদ হয়ে যায়। শীষ না বেরিয়েই ধানগাছগুলি শুকিয়ে যায়। স্থানীয় বাজার, মহাজন ও ব্লক কৃষিদপ্তর থেকে কৃষকরা বীজধান কিনেছিলেন। কেন এমন হল তা দেখার জন্য কৃষকরা কৃষিদপ্তরে যোগাযোগ করেন। কিন্তু কোনও সাড়া পাননি। এই অবস্থায় কৃষকদের ক্ষতিপূণ দেওয়ার দাবি জানাতেই এই পদযাত্রা সংগঠিত হয়।

এলাকার মানুষ তৃণমূলের ভয়ভীতি উপেক্ষা করেই পদযাত্রায় পা মেলান। অন্যান্য দাবিগুলি মধ্যে উল্লেখযোগ্য হল পেট্রল ডিজেলসহ নিত্যাপ্রয়োনীয় জিনিসপত্রের দাম কমানো, কৃষিতে ব্যবহার্য জিনিসপত্রের দাম কমানো, উৎপন্ন ফসলের ন্যায্য দাম, দুর্নীতি স্বজনপোষণ বন্ধ করা, বছরে ২০০দিন কাজ ও দৈনিক ৩০০টাকা মজুরি ইত্যাদি।

পদযাত্রার পথে তিনটি স্থানে পথসভা হয়। সভাগুলি থেকে দাবি আদায়ে সকলকে লড়াইয়ে শামিল হবার আহ্বান জানানো হয়। পদযাত্রার পুরোভাগে ছিলেন রতন দে, কানন বৈদ্য, সমীর সাউ, তাপস মাইতি, মধু ঘোড়াই, বিকাশ দে প্রমুখ।

Current Affairs

Featured Posts

Advertisement