অপ্রিয় প্রশ্নে চটলেন ট্রাম্প,
বাতিল করলেন সাংবাদিকের
প্রবেশপত্র

সংবাদসংস্থা   ৯ই নভেম্বর , ২০১৮

ওয়াশিংটন, ৮ই নভেম্বর— নিছক একটি অপ্রিয় প্রশ্ন করেছিলেন। আর তার জন্য হোয়াইট হাউসে ঢোকা বন্ধ হয়ে গেল সি এন এন-এর সাংবাদিকের। রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাংবাদিক বৈঠক চলাকালীন এই ঘটনার কয়েক ঘণ্টা পরেই সাংবাদিক জিম অ্যাকোস্টার প্রবেশপত্র ‘প্রেস পাস’ বাতিল করা হয়। বেনজির এই সিদ্ধান্তে ‘পরবর্তী নোটিস পর্যন্ত’ অ্যাকোস্টা ঢুকতে পারবেন না হোয়াইট হাউসে।

মধ্যবর্তী নির্বাচনের ফলাফল নিয়ে বুধবার হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠক ডেকেছিলেন ট্রাম্প। সেখানে রাষ্ট্রপতির দিকে বেশকিছু প্রশ্ন ছুঁড়ে দেন অ্যাকোস্টা। যার মধ্যে ছিল মধ্য আমেরিকার উদ্বাস্তু মানুষ এবং রাষ্ট্রপতি নির্বাচনে রুশ হস্তক্ষেপ ও সেই সংক্রান্ত তদন্ত। আর এতেই মেজাজ হারান ট্রাম্প। অ্যাকোস্টার হাত থেকে মাইক্রোফোন কেড়ে নেওয়ার নির্দেশ দেন। বলেন, অ্যাকোস্টা ‘একজন অভদ্র ও ভয়ংকর মানুষ।’ নির্দেশ শুনে হোয়াইট হাউসের একজন ইনটার্ন তরুণী তাঁর থেকে মাইক্রোফোন কেড়ে নেওয়ার চেষ্টা করেন।

পরে ওই সন্ধ্যায় হোয়াইট হাউসের প্রেসসচিব সারা স্যান্ডার্স দাবি করেন, ‘রাষ্ট্রপতি ট্রাম্প সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করেন, তাঁর নিজের ও তাঁর প্রশাসনের বিরুদ্ধে চোখা প্রশ্নকে স্বাগত জানান। তবে হোয়াইট হাউসের একজন ইনটার্ন হিসাবে নিজের দায়িত্ব পালনের সময় তাঁর গায়ে একজন সাংবাদিকের হাত তোলাকে আমরা কখনোই বরদাস্ত করব না। এই আচরণকে কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’ ইনটার্নের সঙ্গে অভব্য আচরণকে অজুহাত করেই অ্যাকোস্টার ‘প্রেস পাস’ বাতিল করা হয়।

যদিও বুধবার রাতেই স্যান্ডার্স দাবি উড়িয়ে দিয়ে সি এন এন বলেছে, ‘যে ঘটনা আদৌ ঘটেনি, তেমনই একটি ভুয়ো অভিযোগ তোলা হয়েছে। এই বেনজির সিদ্ধান্ত আমাদের গণতন্ত্র এবং আমাদের দেশের জন্য বড় বিপদ। জিম অ্যাকোস্টার প্রতি রয়েছে আমাদের পূর্ণ সমর্থন।’

নিজের টুইটার হ্যান্ডলে সেই ঘটনার একটি ভিডিও পোস্ট করেছেন অ্যাকোস্টা। তাতে লেখেন, ‘হোয়াইট হাউসে ঢোকার মুখে আমার প্রেস পাস নিয়ে নেন সিক্রেট সার্ভিসের এক অফিসার। আমি অবশ্য ওঁকে দোষ দিইনি। নিজের কাজ করেছেন তিনি।’ স্যান্ডার্সের দাবি উড়িয়ে দিয়েছেন ঘটনার সময় থাকা বাকি সাংবাদিকরা। হোয়াইট হাউসে বিভিন্ন সংবাদমাধ্যমের হয়ে প্রতিনিধিত্ব করা দ্য হোয়াইট হাউস করেসপন্ডেন্টস সংগঠনও অ্যাকোস্টার প্রেস পাস বাতিল করার তীব্র সমালোচনা করেন। অবিলম্বে তাঁকে তা ফিরিয়ে দিতে বলা হয়। তবে তা নিয়ে কোনও মন্তব্য করেনি ট্রাম্প প্রশাসন।

Current Affairs

Featured Posts

Advertisement