রিজার্ভ ব্যাঙ্কের তহবিল
কেন্দ্র নিলে বিপর্যয়

বললেন চিদাম্বরম

নিজস্ব প্রতিনিধি   ৯ই নভেম্বর , ২০১৮

কলকাতা, ৮ই নভেম্বর— নোট বাতিলের পরে বি জে পি সরকার এবার রিজার্ভ ব্যাঙ্ককে দখল করার জন্য ঝাঁপিয়েছে বলে অভিযোগ করলেন প্রাক্তন অর্থমন্ত্রী এবং কংগ্রেস নেতা পি চিদাম্বরম। বৃহস্পতিবার কলকাতায় প্রদেশ কংগ্রেস অফিসে একটি সাংবাদিক বৈঠক করে তিনি বলেছেন, রিজার্ভ ব্যাঙ্কের তহবিলের বিপুল টাকা কেন্দ্রীয় সরকার দখল করতে চাইছে নির্বাচনী বছরে খরচ করার জন্য। যদি এই টাকা রিজার্ভ ব্যাঙ্কের হাত থেকে চলে যায় তাহলে দেশে বিপর্যয় হবে।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর কেন্দ্রীয় সরকারের নির্দেশ না মেনে স্বশাসিত সংস্থার ক্ষমতায় রিজার্ভ ব্যাঙ্কের তহবিল থেকে টাকা দিতে অস্বীকার করেছেন। কিন্তু বি জে পি সরকার আর বি আই অ্যাক্টের ৭নম্বর ধারায় রিজার্ভ ব্যাঙ্ককে জনস্বার্থে সরকারকে টাকা দিতে বাধ্য করার জন্য নির্দেশ দিয়েছে। এই অবস্থায় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল পদত্যাগ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এই প্রসঙ্গে চিদাম্বরম বলেছেন, আমি আশা করি উনি অবস্থান ধরে রাখবেন। কিন্তু কেন্দ্রীয় সরকার যদি টাকা আদায়ে বাধ্য করে তাহলে দেশে বিপর্যয় দেখা দেবে। রিজার্ভ ব্যাঙ্কের তহবিল থেকে টাকা আদায়ের জন্য এই সরকার আইনের যে ধারা প্রয়োগ করতে চাইছে তা অতীতে কখনো প্রয়োগ করা হয়নি।

কংগ্রেসের ইশ্‌তেহার কমিটির পক্ষ থেকে কলকাতায় এদিন কর্মসূচিতে যোগ দিতে এসেছিলেন চিদাম্বরম। তিনি প্রদেশ কংগ্রেস অফিস বিধানভবনে সাংবাদিক বৈঠক করে অভিযোগ করেছেন, নোট বাতিলের ফলে দেশে কোনও লাভ হয়নি, কর্মসংস্থান এবং ছোট-মাঝারি শিল্পে বিপর্যয় হয়েছে, অভ্যন্তরীণ উৎপাদন হ্রাস পেয়েছে। মানুষের হয়রানি বেড়েছে। এই কারণে নোট বাতিলের পরবর্তী দুই বছরে যতগুলি উপনির্বাচন হয়েছে সবকটাতেই বি জে পি ধাক্কা খেয়েছে। এই কারণেই বি জে পি এখন হিন্দুত্বের অ্যাজেন্ডাকে সামনে নিয়ে আসছে। রামমন্দিরের কথা বলছে, বড় মূর্তি গড়ছে, নাম পালটাচ্ছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, কর্ণাটকে উপনির্বাচনে যে কৌশলে বি জে পি-কে পরাস্ত করা গেছে সেই কৌশলেই আগামী লোকসভা নির্বাচনেও বি জে পি-কে হারাতে হবে। রাজ্যে রাজ্যে বি জে পি-র বিরুদ্ধে জোট গঠন করতে হবে। পশ্চিমবঙ্গে কংগ্রেস কাদের সঙ্গে জোট গঠন করবে তা নিয়ে অবশ্য সাংবাদিকদের প্রশ্নের উত্তরে চিদাম্বরম কিছু বলেননি। তিনি বলেছেন, এ আই সি সি এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

Current Affairs

Featured Posts

Advertisement