বেপরোয়া বাজি ফাটলো দীপাবলীতে
কোথায় পুলিশ প্রশাসন,
প্রশ্ন অশোক ভট্টাচার্যর

নিজস্ব সংবাদদাতা   ৯ই নভেম্বর , ২০১৮

শিলিগুড়ি, ৮ই নভেম্বর – আইন না মানা এক সরকার রাজ্য চালাচ্ছে। সুপ্রিম কোর্টের নির্দেশিকাকে কার্যত অমান্য করে দীপাবলিতে বেপরোয়াভাবে ফেটেছে বাজি। এসবের পরেও বাজি নিয়ন্ত্রণে কোনও পদক্ষেপ নেয়নি পুলিশ প্রশাসন। দীপাবলিতে ব্যাপক হারে বাজি পোড়ানোকে কেন্দ্র করে হওয়া বায়ু দূষণ প্রসঙ্গে একথা বলেন শিলিগুড়ির মেয়র, বিধায়ক অশোক ভট্টাচার্য। তাঁর প্রশ্ন, যখন সুপ্রিম কোর্ট একটি নির্দেশিকা জারি করেছে তখন পুলিশ প্রশাসন কেন এভাবে ব্যর্থ হলো? নিজেদের ভূমিকা পালন করতেই বা কেন ব্যর্থ হলো দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ?

শিলিগুড়ি শহরজুড়ে কর্পোরেশনের তরফে বায়ু দুষণ পরিমাপের অত্যাধুনিক ৫টি যন্ত্র বসানো হয়েছে। পাঁচটির মধ্যে একটি যন্ত্র বসানো আছে শিলিগুড়ি কর্পোরেশনের কেন্দ্রীয় কার্যালয়ে। বাকি চারটির মধ্যে একটি চম্পাসারিতে, একটি ই এম বাইপাস সংলগ্ন ঘুঘুমারিতে, একটি সেবক রোড সংলগ্ন মুন্সি প্রেমচাঁদ কলেজের সামনে। প্রতিটি মেশিনেই বায়ু দূষণের পরিমাপ করা হয় সাসপেন্ডেড পার্টিকুলেট ম্যাটার ২.৫ এবং সাসপেন্ডেড পার্টিকুলেট ম্যাটার ১০ অনুসারে।

মেয়র অশোক ভট্টাচার্য বৃহস্পতিবার কর্পোরেশনে তথ্য-প্রমাণ সহকারে বলেন, ১লা নভেম্বর থেকে ৭ই নভেম্বর পর্যন্ত স্বাভাবিক বায়ু দূষণের পরিমাণ কিভাবে বেড়েছে। সাসপেন্ডেড পার্টিকুলেট ম্যাটার ২.৫ অনুসারে যেখানে স্বাভাবিক বায়ু দূষণের পরিমান থাকে গড়ে ষাট হাজারের কাছাকাছি সেখানে দীপাবলি উপলক্ষে বায়ু দূষণের পরিমাণ ছিল ৯২.০৯হাজার। একইভাবে সাসপেন্ডেড পার্টিকুলেট ম্যাটার ১০ অনুসারে বায়ুতে দূষণের পরিমাণ থাকার কথা একশো সেখানে দীপাবলি উপলক্ষে এই মাত্রা ছিল একশোর বেশি।

শিলিগুড়ির মেয়র এবং বিধায়ক হিসেবে অশোক ভট্টাচার্য রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে একটি চিঠি দিতে চলেছেন। চিঠি দেওয়া হবে শিলিগুড়ির পুলিশ কমিশনারকেও। সেই চিঠিতে বায়ু দূষণের পরিমাণ পরিসংখ্যান সহকারে উল্লেখ করে তিনি জানতে চাইবেন কেন বাজি নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ পলিশ প্রশাসন এবং দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তাঁর অভিযোগ, কলকাতা হোক বা শিলিগুড়ি অধিকাংশ পুজোই আয়োজন করে শাসকদলের ঘনিষ্ঠরা। ফলে সুপ্রিম কোর্টের রায়কে বুড়ো আঙুল দেখিয়ে অনিয়ন্ত্রিতভাবে বাজি পোড়ানো হলেও তা রোখার ক্ষমতা ছিল না পুলিশ প্রশাসনের।

Current Affairs

Featured Posts

Advertisement