সংবিধান, ধর্মনিরপেক্ষতা
রক্ষার শপথ রাজ্যজুড়ে

নিজস্ব প্রতিনিধি   ৭ই ডিসেম্বর , ২০১৮

কলকাতা, ৬ ডিসেম্বর— বাবরি মসজিদ ধ্বংসের ২৬তম বার্ষিকী এবং বি আর আম্বেদকরের প্রয়াণ দিবসে বৃহস্পতিবার রাজ্যজুড়ে সংবিধান ও ধর্মনিরপেক্ষতা রক্ষার কর্মসূচি বহু মানুষের অংশগ্রহণে পালিত হলো। মিছিল, জমায়েত, সমাবেশে সোচ্চার ছিল সারারাজ্য।

হুগলী: হুগলী জেলার বিভিন্ন প্রান্তে মিছিল, পথসভা ও রক্তদান শিবির হয়। পুলিশ মিছিল করার আবেদনে সাড়া না দিলেও, গোঘাট থানা কৃষক সমিতি এবং গোঘাট থানা খেতমজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে কামারপুকুরে মিছিল হয়। হরিপালের কলাছড়া হাটতলা এবং হারাট মোড়ে সম্প্রীতি রক্ষার আহ্বান জানিয়ে সিপিআই (এম)’র উদ্যোগে সভা হয়। তৃণমূলী সন্ত্রাসের কারণে ২০১১ সালের পর সেখানে কোনও সভা করা যায়নি। সেই কলাছড়া হাটতলায় এদিন সম্প্রীতিসভা হয়। এছাড়াও চন্দনপুর গ্রাম পঞ্চায়েতের হারাট মোড়ে সভা হয়। জাঙ্গীপাড়া ১ এবং ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে সম্প্রীতির মিছিল হয় ফুরফুরায়। পার্টি অফিস খুলে পতাকা তোলা হয়। গত পঞ্চায়েত নির্বাচনের পর থেকে এই অফিসটি বন্ধ ছিল। পরে মৌবেশিয়া মোড়ে সম্প্রীতিসভা ও গণ অর্থসংগ্রহ করেন পার্টিকর্মীরা। আরামবাগ শহরে সিপিআই (এম)’র ডাকে সম্প্রীতি মিছিল হয়। মিছিল পার্টি অফিস থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে। পুরশুড়ায় ডিহিবাতপুর পঞ্চাননতলায় সভা ও সামন্ত রোড এলাকায় মিছিল হয়। খানাকুলের নবিতপুর গ্রাম পঞ্চায়েতের গয়েশপুরে সম্প্রীতিসভা হয়। খানাকুল বাজারেও মিছিল ও পথসভা হয়। চণ্ডীতলার শিয়াখালা বাজারে সম্প্রীতি মিছিল ও সভা হয়। বলাগড় ২ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে সিইএসসি ব্রিজ থেকে শ্রীপুর বাজার এবং বলাগড় ১ নম্বর এরিয়া কমিটির উদ্যোগে গুপ্তিপাড়া, এক্তারপুর, ইনচুড়া অঞ্চলে মিছিল হয়।

ঝাড়গ্রাম : বৃহস্পতিবার ঝাড়গ্রাম শহরে বামপন্থী দলগুলির যৌথ মিছিল হয়। শহরের রবীন্দ্রপার্ক থেকে মিছিল বের হয়ে পাঁচমাথার মোড়, হাসপাতাল রোড হয়ে ৬ কিলোমিটার পথ ধরে পদযাত্রা হয়। শিলদাতে সম্প্রীতি ও সৌভ্রাতৃত্বের আহ্বান জানিয়ে যুব সংগঠনের রক্তদান শিবির হয়। রক্তদান ‍শিবিরে চারজন যুবতীসহ ৪২ জন রক্তদান করেন। সংক্ষিপ্ত অনুষ্ঠানে বাবরি মসজিদ ভাঙার তীব্র নিন্দাসহ দেশজুড়ে সংবিধান, সম্প্রীতির উপর বিজেপি সরকারসহ হিন্দুত্ববাদীদের নগ্ন আক্রমণ ও মানুষ খুনের প্রতিবাদ জানান সংগঠনের জেলা সম্পাদক। পশ্চিম মেদিনীপুর জেলার গোপীগঞ্জে যুবদের উদ্যোগে রক্তদান শিবির হয়। পাঁচজন যুবতীসহ ৪৩ জন রক্তদান করেন।

নদীয়া : কৃষ্ণনগর পাবলিক লাইব্রেরি মাঠে বাম ও বাম-সহযোগী দলসমূহের ডাকে জমায়েত হয়। সেখান থেকে মিছিল শুরু হয়ে হুগলীতলায় শেষ হয় এবং সেখানে সমাবেশ হয়। তেহট্ট হাউলিয়া পার্কে প্রায় হাজার মানুষের জমায়েত হয়। সেখানে এক সমাবেশও হয়। বথুয়াডহরীতে নেতাজী পার্ক মোড়ে সমাবেশ হয়। সেখান থেকে মিছিল বাজার পরিক্রমা করে নবদ্বীপ পূর্ব তেউরখালিতে সমাবেশ হয়। নবদ্বীপ রামসীতা পাড়ায় মিছিল হয়। চাপড়ায় সমাবেশ ও মিছিল হয়েছে। সাদীপুরে জমায়েত ও পথসভা হয়। নাজিরপু‍‌রে আলোচনাসভা হয়। মাটিয়ারী বাজারে পথসভা হয়। রানাঘাটে কবি সুকান্ত পাঠাগারে আলোচনাসভা হয়েছে। পলাশী স্টেশন থেকে পদযাত্রা বের হয়। প্রায় সাত কিলোমিটার রাস্তা পরিক্রমা করে রেলগেটেও সম্প্রীতিসভা হয়। পলাশীপাড়ায় মিছিল ও সভা হয়। দেবগ্রাম চৌরাস্তায় জমায়েত হয়ে মিছিল দেবগ্রাম বাজার পরিক্রমা করে এবং রেলগেটে সভা হয়।