আজ ভরতরা জিততে মরিয়া

সংবাদ সংস্থা

লন্ডন, ৩১শে জুলাই — আটবছর পরে ফের ওলিম্পিক্স হকিতে নেমে ভারতীয় দলের হার। নেদারল্যান্ডসের কাছে ২-৩ গোলে হারের পরে নানা আলোচনা শুরু, এবারও কী ভারতীয় হকিতারকারা শুন্য হাতে ফিরবেন? বুধবার ফের ভারত নামছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ফল কী হবে, তারচেয়েও বড় কথা, পরপর দুটি ম্যাচে হারের পরে ভারত নিয়ে হিসেব নিকেষ শুরু হবে। এদিন যদিও ভারতের কোচ মাইকেল নবস জানিয়েছেন, ছেলেরা কঠোর পরিশ্রম করেছে। গত ম্যাচে প্রতিপক্ষের বিপক্ষে প্রথমার্ধে ভালো খেলতে পারেনি ছেলেরা, কিন্তু পরে তারা চেষ্টা করেছে। এই পরিশ্রমের ফল হিসেবে তারা যে পরবর্তীকালে ভালো খেলতে বদ্ধপরিকর, সেই প্রসঙ্গও ঘুরেফিরে এসেছে। সন্দীপ, সর্দারদের কোচ জানিয়েছেন, হয়তো শুরুটা আমাদের ভালো হয়নি, কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো খেলতে মরিয়া হয়ে রয়েছে ছেলেরা। বিপক্ষ দল যে শারীরিকভাবে অনেক শক্তিশালী, সেই কথাও বলেছেন নবস। তাঁর কথায়, আমরা ওদের সঙ্গে আগে খেলেছি, কিছু ম্যাচে জিতেছিও। সেক্ষেত্রে আমরা এই ম্যাচ জিততেই পারি।

ভারতের সহনেতা সর্দার সিং জানিয়েছেন, আমাদের গোলের দিক থেকে আরো বেশি সুযোগ কাজে লাগাতে হবে। গত ম্যাচে যে দল গোলের সুযোগ কাজে লাগাতে পারেনি, সেই কথাও অকপটে স্বীকার করেছেন। ভারতীয় দলের কোচ যদিও জানিয়ে দিয়েছেন, ছেলেদের মধ্যে আক্রমণাত্মক ভাব দেখতে চাই, যাতে প্রতিপক্ষকে সহজেই ধরাশায়ী করা যায়। কিউই দলের অধিনায়ক ডিন কুজিনস আবার জানান, টুর্নামেন্টের প্রথম ম্যাচে হার যে কোনো দলের কাছেই চাপের, সেক্ষেত্রে ভারত চাপে থাকবে আমাদের বিরুদ্ধে।

ভারতীয় শিবির থেকে অবশ্য মনে করা হচ্ছে, নিউজিল্যান্ডকে হারানো সহজ হবে না। কেননা ওরা বেশ তৈরি হয়েই আসরে এসেছে। সেই কারণে শুরু থেকে চাপে না রাখলে যে সফল হওয়া যাবে না, সেই ধারণা মেলে ধরেছেন দেশের হকি তারকারা। দলের নেতা বাংলার ভরত ছেত্রী আবার জানিয়েছেন, দলের শুভারম্ভ ভালো না হলেও আমরা নিজেদের সেরা পারফরম্যান্স তুলে ধরার ক্ষমতা রাখি।

ফের ওলিম্পিক্সে খেলার ছাড়পত্র পাওয়ার পরে ভারতীয় শিবির থেকে নানা আলোচনা শুরু হয়ে যায়। বলা হয়, এবার সন্দীপ, ইগনাসরা চমকে দিতে পারেন, কিন্তু প্রথম ম্যাচে হারের পরে ভাবা হচ্ছে, আবারও না ব্যর্থতার পর্ব শুরু না হয়ে যায়!

Featured Posts

Advertisement