উপরাষ্ট্রপতি পদে শপথ আনসারির

সংবাদ সংস্থা

নয়াদিল্লি, ১১ই আগস্ট — দ্বিতীয়বারের জন্য উপরাষ্ট্রপতি পদে শপথ নিলেন হামিদ আনসারি। শনিবার নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনের অশোক হলে হয় শপথগ্রহণ অনুষ্ঠান। সেখানে তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ২০০৭সালে নাজমা হেপাতুল্লাকে হারিয়ে উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হন হামিদ আনসারি।

প্রত্যাশা মতোই উপরাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন ইউ পি এ প্রার্থী হামিদ আনসারি। বিরোধী এন ডি এ প্রার্থী যশবন্ত সিংহকে গোহারা হারিয়ে দ্বিতীয়বারের জন্য উপরাষ্ট্রপতি নির্বাচিত হন হামিদ। প্রতিদ্বন্দ্বীর থেকে দ্বিগুণেরও বেশি ভোট পেয়েছেন আনসারি।

৭৫ বছর বয়েসী হামিদ আনসারি ভারতের দ্বাদশ উপরাষ্ট্রপতি। ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের (১৯৫২-১৯৬২) পর একমাত্র তিনিই দ্বিতীয়বারের জন্য উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন। উপরাষ্ট্রপতি হওয়ার কারণে তিনি আবারও হবেন রাজ্যসভার চেয়ারম্যান। প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাতিল ছাড়াও এদিন উপস্থিত ছিলেন ইউ পি এ সভানেত্রী সোনিয়া গান্ধী, বি জে পি নেতা এল কে আদবানি, সুষমা স্বরাজ, অরুণ জেটলি প্রমুখ। ছিলেন বেশ কয়েকজন কেন্দ্রীয়মন্ত্রী এবং রাজ্যপাল।

সংযুক্ত আরব আমিরশাহী, ইরান, আফগানিস্তান এবং সৌদি আরবের প্রাক্তন রাষ্ট্রদূত আনসারি ছিলেন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং জাতীয় সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান। ১৯৩৭সালের এপ্রিলের ১তারিখ কলকাতায় জন্ম। শিমলায় সেন্ট এডওয়ার্ড হাইস্কুল থেকে পড়ে সেন্ট জেভিয়ার্স কলেজ হয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক।

Featured Posts

Advertisement