আজকের দিনে



 

ছবির খাতা

জনতার ব্রিগেড

আরো ছবি

ভিডিও গ্যালারি

Video

শ্রদ্ধাঞ্জলি

রাজ্য

জাতীয়

আন্তর্জাতিক

কলকাতা

জেলা

খেলা

সম্পাদকীয়

 

শতবর্ষে শ্রদ্ধা

আপনার রায়

গরিবের পাশে থেকেছে বামফ্রন্টই

হ্যাঁ
না
জানি না
 

ই-পেপার

Back Previous Pageমতামত

কমিশন গঠন, তদন্ত শুরু দক্ষিণ আফ্রিকায়
ধর্মঘটী শ্রমিকদের গুলি, নিহত ৩৪

সংবাদ সংস্থা

মারিকানা, ১৮ই আগস্ট — দক্ষিণ আফ্রিকায় ধর্মঘটী খনি শ্রমিকদের ওপর পুলিসের গুলিতে হতাহতের ঘটনা তদন্তে একটি কমিশন গঠন করা হবে বলে ঘোষণা করেছেন রাষ্ট্রপতি জ্যাকব জুমা।

দেশের উত্তর-পশ্চিমে রুস্টেনবার্গের মারিকানার লোনমিন প্ল্যাটিনাম খনিতে ধর্মঘটী শ্রমিকদের ওপর বৃহস্পতিবার নির্বিচারে গুলি চালায় পুলিস। গুলিতে নিহত হন ৩৪জন শ্রমিক। আহতের সংখ্যা ৭৮। আটক করা হয়েছে ২৫৯জনকে। বর্ণবৈষম্য অবসানের পর এই প্রথম ঘটলো পুলিসের গুলিতে এত শ্রমিক নিহতের ঘটনা।

মারিকানায় এই প্ল্যাটিনাম খনিটি পরিচালনা করে লোনমিন। বিশ্বের তৃতীয় বৃহত্তম প্ল্যাটিনাম উৎপাদনকারী সংস্থা এটি। মূলত বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে গত সপ্তাহের শুক্রবার থেকে ধর্মঘট শুরু করেন শ্রমিকরা। যথারীতি পুলিসের দাবি, আত্মরক্ষার জন্য গুলি চালিয়েছে তারা। কেননা আন্দোলনকারী শ্রমিকরা আগ্নেয়াস্ত্র, দা এবং গদা নিয়ে পুলিশের উপর হামলা চালায়। তবে স্থানীয় গণমাধ্যম পুলিসের এই অভিযানকে ‘মারিকানা গণহত্যা’ বর্ণনা করেছে। সেদেশের সাধারণ মানুষও পুলিশের এই আত্মরক্ষায় গুলি চালানোর ব্যাখ্যা মেনে নিতে পারছে না। অনেকেই এই ঘটনার তুলনা করছেন বর্ণবৈষম্য চলাকালীন নৃশংসতার সঙ্গে। সুনির্দিষ্টভাবে বলছেন, ১৯৬০সালে সংগঠিত ‘শার্পভিল গণহত্যা’র সঙ্গে। সেসময় শ্বেতাঙ্গ পুলিসের গুলিতে ৬৯জন কৃষ্ণাঙ্গ প্রতিবাদী নিহত হন।

মারিকানার ঘটনায় নিহতের সংখ্যা বাড়তে থাকায় রাষ্ট্রপতি জুমা বিদেশ সফর সংক্ষিপ্ত করে খনি পরিদর্শনে জুমা বলেন, ‘এটা পরিষ্কার, এই ঘটনার পিছনে ভয়ানক কোনও ব্যাপার রয়েছে এবং এই কারণেই বিষয়টির তদন্তে কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছি। আমাদেরকে অবশ্যই সত্য জানতে হবে। এই কমিশন ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করে এ থেকে শিক্ষা নেওয়ার একটি সুযোগ তৈরি করবে। দক্ষিণ আফ্রিকা হচ্ছে এমন একটি দেশ যেখানে সবাই স্বাচ্ছন্দ্য বোধ করে। এই ঘটনার সূত্রপাত কিভাবে আমরা এখনও জানি না। তবে অবশ্যই এর সমাধান করতে হবে।’

মতামত
এই খবরটি সম্পর্কে আপনার মতামত
 

আমাদের এই খবরটি সম্পর্কে আপনার মতামত পেলে বাধিত থাকব। তবে যথাযথ যাচাই না করে ২৪ঘন্টার আগে আপনার মতামত ওয়েবসাইটে দেখা যাবে না।

Top
 
Name
Email
Comment
For verification please enter the security code below