বিমান দুর্ঘটনায় তিন মন্ত্রীসহ
সুদানে হত ৩২

সংবাদ সংস্থা

খারতম, ২০শে আগস্ট— সুদানের তিন মন্ত্রীসহ মোট ৩২জন মারা গেলেন বিমান দুর্ঘটনায়। নিহতদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন সরকারী অফিসারও। সোমবার সরকারী সূত্রে এই কথা জানানো হয়েছে। রবিবার ভোরে দক্ষিণ কোরদুফান রাজ্যের পাহাড় ঘেরা তালোডি শহরে বিমানটি ভেঙে পড়ে। একটি সরকারী প্রতিনিধি দল ঈদের উৎসবে যোগ দিতে যাচ্ছিল এই বিমানে চেপে। মাঝ আকাশে বিমানটি দুর্ঘটনায় পড়ে। বিমানটি রাষ্ট্রায়ত্ত উড়ান সংস্থা সুদান এয়ারওয়েজ কোম্পানির।

সরকারী সূত্রে জানা গেছে, অবতরণের আগের মুহূর্তে বিমানটি তালোডি শহরের পাহাড়ের ওপর প্রচণ্ড শব্দে ভেঙে পড়ে। এই দুর্ঘটনায় সুদানের ওয়াকফ মন্ত্রী গাজি আল সাদিক এবং যুব ও ক্রীড়া দপ্তরের রাষ্ট্রমন্ত্রী মাহজুব আব্দুল রহিম নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন পরিবেশ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী ইশাদিফাল্লাও।

সুদানের বিমান চলাচল মন্ত্রকের মুখপাত্র আব্দুল হাফিজ আব্দুল রহিম জানিয়েছেন, বিমানের সমস্ত কর্মী এবং যাত্রী নিহত হয়েছেন। তিনি জানিয়েছেন, খারাপ আবহাওয়ার জন্যই বিমানটি ভেঙে পড়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। তবে, বিস্তারিত কিছু জানাননি তিনি। দক্ষিণ সুদানের সীমান্ত ঘেঁষা রাজ্য দক্ষিণ কোরদুফান তেল সমৃদ্ধ। এখানে দীর্ঘদিন ধরেই উগ্রপন্থীরা সক্রিয়। তাদের বিভিন্ন নাশকতামূলক হামলায় রক্তাক্ত হয়েছে এই রাজ্য। কোনো কোনো মহল মনে করেছে, এই বিমান দুর্ঘটনার পিছনে উগ্রপন্থীদেরও হাত থাকতে পারে। তবে, শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো উগ্রপন্থী গোষ্ঠীই এই হামলার দায় স্বীকার করেনি। সরকার বিরোধী প্রধান উগ্রপন্থী গোষ্ঠী পিপলস লিবারেশন মুভমেন্ট নর্থের মুখাপাত্র জানিয়েছে, তাদের সংগঠন এই দুর্ঘটনার সঙ্গে জড়িত নয়। বিমানের ধ্বংসাবশেষ থেকে যাত্রীদের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

Featured Posts

Advertisement